মুসলিম পার্সোনাল ল বোর্ডই ১৮ মাসের মধ্যে তিন তালাক তুলে দেবে, সরকারের হস্তক্ষেপ প্রয়োজন নেই, দাবি বোর্ডের ভাইস প্রেসিডেন্টের

আগামী ১৮ মাসের মধ্যেই তিন তালাক প্রথা অবলুপ্ত করে দেওয়া হবে, আজ এমনটাই জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। তিন তালাক প্রসঙ্গে কথা বলতে গিয়ে বোর্ডের ভাইস প্রেসিডেন্ট সঈদ সাদিক আজ বলেন, এআইএমপিএলবি তিন তালাক তুলে দেবে, এবিষয়ে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন নেই।

Updated By: Apr 11, 2017, 03:33 PM IST
মুসলিম পার্সোনাল ল বোর্ডই ১৮ মাসের মধ্যে তিন তালাক তুলে দেবে, সরকারের হস্তক্ষেপ প্রয়োজন নেই, দাবি বোর্ডের ভাইস প্রেসিডেন্টের

ওয়েব ডেস্ক: আগামী ১৮ মাসের মধ্যেই তিন তালাক প্রথা অবলুপ্ত করে দেওয়া হবে, আজ এমনটাই জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। তিন তালাক প্রসঙ্গে কথা বলতে গিয়ে বোর্ডের ভাইস প্রেসিডেন্ট সঈদ সাদিক আজ বলেন, এআইএমপিএলবি তিন তালাক তুলে দেবে, এবিষয়ে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন নেই।

তাত্‍পর্যপূর্ণভাবে দু'দিন আগেই এআইএমপিএলবির পক্ষ থেকে দাবি করা হয়েছিল, মুসলিম সমাজে বিবাহ বিচ্ছেদের হার খুবই কম এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাড়ে তিন কোটি মুসলিম মহিলা তিন তালাক ও শরিয়তকে সমর্থন করে বোর্ডের কাছে তা লিখিতভাবে জানিয়েছে। অথচ, আজই তালাক প্রত্যাহারের কথা শোনা গেল বোর্ডের শীর্ষ মহল থেকে।

এদিকে আবার, আরএসএস সমর্থিত মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের তরফ থেকে তালাক প্রথার বিলোপ চেয়ে দেশের মুসলিম সমাজ (মূলত মহিলাদের) থেকে লক্ষাধিক সই সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি, একাধিক মুসলিম মহিলা সরাসরি সুপ্রিমকোর্টে পিটিশন দায়ের করে তিন তালাক প্রথার বিলোপ চেয়েছেন।

উল্লেখ্য, সোমবার কেন্দ্র সুপ্রিমকোর্টে জানায়, তিন তালাক, নিকাহ হালালা এবং বহুবিবাহ (পলিগ্যামি) মুসলিম মহিলাদের সাম্য ও মর্যাদার অধিকারকে লঙ্ঘণ করে এবং এআইএমপিএলবি শীর্ষ আদালতে কেন্দ্রের এই দাবির চূড়ান্ত বিরোধিতা করে। নিজেদের তরফে যুক্তি সাজাতে গিয়ে ল বোর্ড তাদের সওয়ালে বলে, বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া হিসাবে তিন তালাককে কখনই বেআইনি বলা যায় না কারণ, "পবিত্র (ধর্মীয়) পুস্তকের বিধিকে প্রকাশ্য ভর্ত্‍‍সনা করা হলে, ইসলাম অস্তিত্বের সঙ্কটে পড়ে যাবে"। অতীতে, তিন তালাককে সম্পূর্ণ 'ধর্মীয় বিষয়' আখ্যা দিয়ে এবিষয়ে বিচার ব্যবস্থার হস্তক্ষেপের কোনও অধিকারই নেই বলে দাবি করা হয়েছিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের তরফে। কিন্তু আজ ১৮০ ডিগ্রি অবস্থান বদলে ১৮ মাসের মধ্যে সেই তিন তালাক প্রথাই তুলে দেওয়ার কথা শোনা গেল এআইএমপিএলবির ভাইস প্রেসিডেন্টের মুখে। তাদের শুধু শর্ত, সরকারের এবিষয়ে হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই। তাহলে তিন তালাকের ভবিষ্যত কী? নাকি এই প্রাচীন প্রথার কোনও ভবিষ্যতই নেই, থাকবে কেবল অতীত, তা অবশ্য বলবে সেই ভবিষ্যতই। (আরও পড়ুন- গরীব মানুষদের জন্য ৩ টাকায় ব্রেকফাস্ট, ৫ টাকায় লাঞ্চের পরিকল্পনা যোগী আদিত্যনাথের)

.