ফের বৃষ্টির ভ্রূকুটি আশঙ্কার মেঘ জমাচ্ছে দেবভূমির উদ্ধারকার্যে

Last Updated: Monday, June 24, 2013 - 10:36

ধস ও বন্যায় বিপর্যস্ত উত্তরাখণ্ডে ফের ঘনাচ্ছে দুর্যোগের মেঘ। আগামি আটচল্লিশ ঘণ্টায় আবারও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এতেই এখন ঘুম ছুটেছে প্রশাসনের। কেদারনাথছে বিস্তীর্ণ এলাকাজুড়ে সেনাবাহিনীকে দিয়ে চিরুণী তল্লাসির সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার। তবে বৃষ্টির সম্ভাবনা পর্যটকদের উদ্ধারকাজে বাধা হয়ে উঠতে পারে।  
উত্তরাখণ্ড জুড়ে যুদ্ধকালীন তত্‍পরতায় চলছে আটকে পড়া মানুষজনকে উদ্ধারপর্ব। তবে তাতেও বাধ সেধেছে প্রকৃতি। রবিবার থেকেই ফের আরেক দফা শুরু হয়েছে বৃষ্টি। আগামী কয়েকদিনে পরিস্থিতি আরও ভয়ঙ্কর আকার নিতে চলেছে বলে পূর্বাভাস। সেনাবাহিনীর আশঙ্কা, প্রতিকূল আবহাওয়া আকাশপথে উদ্ধারকাজে বাধা হয়ে উঠতে পারে।
কেদারনাথে আটকে পড়া হাজারো তীর্থযাত্রীকে এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। গোটা অঞ্চলজুড়ে চিরুণী তল্লাসি চালানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
ধস এবং হড়কাবানে কার্যত ধ্বংসপুরীর চেহারা নিয়েছে উত্তরাখণ্ড।
বদ্রিনাথে বিদেশি পর্যটকদের একটি দলকে রবিবার উদ্ধার করে ভারতীয় সেনা। তাঁদের প্রথমে একটি স্থানীয় ত্রাণশিবির ও পরে সেখান থেকে বিমানে দেরাদুনে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
ভারতীয় সেনার ছাপ্পান্নটি হেলিকপ্টার এবং প্রায় সাড়ে ছহাজার জওয়ান দিনরাত উদ্ধারকাজ চালাচ্ছে। সমানতালে চলছে ত্রাণবণ্টনের কাজও।
তবে এখনই আরেকদফা বৃষ্টি উত্তরাখণ্ডের পরিস্থিতি আরও শোচনীয় করে তুলতে চলেছে বলে আশঙ্কা উদ্ধারকারীদের।



First Published: Monday, June 24, 2013 - 10:36


comments powered by Disqus