মহিলাদের নিরাপত্তায় নজর দেওয়া প্রয়োজন, মানলেন প্রধানমন্ত্রী

মহিলাদের নিরাপত্তায় নজর দেওয়া প্রয়োজন, মানলেন প্রধানমন্ত্রী

মহিলাদের নিরাপত্তায় নজর দেওয়া প্রয়োজন, মানলেন প্রধানমন্ত্রীদিল্লির পাঁচ বছরের মেয়ের ধর্ষণের প্রতিবাদে দিল্লি আজও উত্তাল। আর সে দিনই গভীর উদ্বেগ প্রকাশ করে, মহিলাদের নিরাপত্তা উন্নয়নের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। নাগরিক সেবা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এ দিন বলেন, "আমাদের দেশে মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়।" এই ক্ষেত্রে বিশেষ নজর দেওয়ার প্রয়োজন রয়েছে বলেও মনে করেন তিনি।

দিল্লিতে শিশু কন্যা ধর্ষণের ঘটনা প্রসঙ্গেও নিন্দা করেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, "দিল্লিতে শিশু নির্যাতন মনে করিয়ে দেয়, এই ধরনের ঘটনা বন্ধ করতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।"

গত ১৫ এপ্রিল দিল্লিতে পাঁচ বছরের একটি শিশুকে অপহরণ করে বন্দী করে রাখে দুষ্কৃতীরা। তাকে যৌন নির্যাতন করা হয় বলে অভিযোগ। এরপরও তাকে মৃত্যু মুখে ঠেলে দেওয়া হয়। এখন ওই শিশুটির হাসপাতালে চিকিৎসা চলছে। এই ঘটনার পর ফের একবার ধর্ষণের প্রতিবাদে রাস্তায় নামে দিল্লি। চার মাস আগে উত্তাল হয়েছিল রাজধানী। সাধারণ মানুষ শুধুমাত্র বিচারের দাবিতে দরবার করেছিল রাজনীতির চৌকাঠে। রাজধানী দিল্লির চলন্ত বাসে এক ২৩ বছরের ছাত্রীকে গণধর্ষণ করে রাস্তায় ফেলে রেখে যায় ছয় অপরাধী। প্রথম দফার প্রতবাদের সেই আগুন থিতোতে সময় লেগেছিল অনেকদিন। শত সরকারি আশ্বাসেও যে পরিস্থিতি এতটুকু পাল্টায়নি, তাঁর প্রমাণ মিলল আবারও। প্রশ্ন উঠেছে পুলিসের ভূমিকা নিয়েও।

রবিবারের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, "এই ধরনের ঘটনায় মানুষের প্রতিবাদকে সংবেদনশীলতার সঙ্গে দেখা উচিৎ।" তাঁর সরকার যে "মহিলাদের সঙ্গে অপরধ দমনে কঠোর আইন এনেছে", সে কথাও মনে করিয়ে দেন মনমোহন সিং।

First Published: Sunday, April 21, 2013, 14:58


comments powered by Disqus