বেদান্তের বক্সাইট খনির উপর নিষেধাজ্ঞা বহাল শীর্ষ আদালতের

ওড়িশার নিয়ামগিরি পাহাড়ে বক্সাইট খনির উপর নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিমকোর্ট। স্থানীয় আদিবাসিদের কাছে ওই অঞ্চলটি ধর্মীয়ভাবে অত্যন্ত পবিত্র।

Updated: Apr 18, 2013, 04:14 PM IST

ওড়িশার নিয়ামগিরি পাহাড়ে বক্সাইট খনির উপর নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিমকোর্ট। স্থানীয় আদিবাসিদের কাছে ওই অঞ্চলটি ধর্মীয়ভাবে অত্যন্ত পবিত্র।
শীর্ষ আদালতের আজকের রায় পক্ষান্তরে ওই নিয়ামগিরি পাহাড়ের উপর অরণ্যবাসী ডোংরিয়া কোন্ধ উপজাতিদের অধিকারকে স্বীকৃতি দিল। এই উপজাতিরা জানিয়েছিলেন এই বক্সাইট খনি প্রকল্প তাঁদের বাসস্থান, অর্থনৈতিক উন্নতি, সংস্কৃতি, সর্বপরি ধর্মীয় ভাবাবেগে হস্তক্ষেপ করছে। তাই তাঁরা প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করেছিলেন।
সুপ্রিমকোর্ট আজকের রায়ে জানিয়েছে এই বিষয়টি নির্ভর করছে দুটি জেলার গ্রাম সভার উপর। গ্রাম সভার প্রধানদের অনুরোধ করা হয়েছে তাঁরা যেন তিনমাসের মধ্যে তাঁদের সিদ্ধান্ত যেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রককে জানিয়ে দেন।
আজকের রায়ে শীর্ষ আদালত জানিয়েছে ``যদি এই বক্সাইট প্রকল্প এই অঞ্চলের আদিবাসিদের ধর্মীয় আঘাতে হস্তক্ষেপ করে তাহলে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র ওই আদিবাসিদেরই রয়েছে। এই আদিবাসীরা মনে করেন তাঁদের আরাধ্য দেবতা নিয়াম রাজার বাসস্থান নিয়ামগিরি পাহাড়ের চূড়া। তাঁদের এই ধর্মীয় অধিকারকে রক্ষা ও সংরক্ষিত করতে হবে। ``
এই বক্সাইট খনি প্রকল্পটি গ্রেট ব্রিটেনের বিলিওনিয়ার অনিল আগরওয়ালের বেদান্ত গোষ্ঠী ও ওড়িশা সরকারের যৌথ উদ্যোগ। ২০১১-এ এই খনিটি কেন্দ্রীয় পরিবেশ দফতরের ছাড়পত্র পায়নি।
কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ওড়িশা সরকার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। এই পুরো প্রকল্পটিতে ইতিমধ্যেই কোটি কোটি টাকা বিনিয়োগ করা হয়ে গেছে।