অযোধ্যা যাত্রা রোখা যাবে না, হুঁশিয়ারি অশোক সিঙ্ঘলের

বিশ্ব হিন্দু পরিষদের কর্মসূচির জেরে থমথমে পরিস্থিতি অযোধ্যা ও ফৈজাবাদে। পরিষদের (ভিএইচপি) দুই শীর্ষনেতা অশোক সিঙ্ঘল ও প্রবীণ তোগাড়িয়াকে আজ গ্রেফতার করে পুলিস। অযোধ্যায় গ্রেফতার করা হয় প্রবীণ তোগাড়িয়াকে। লখনউ বিমানবন্দরে গ্রেফতার হন অশোক সিঙ্ঘল। বিজেপি নেতা সহ ভিএইচপি-র প্রায় পাঁচশো কর্মীকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ সরকার। 

Updated By: Aug 25, 2013, 03:28 PM IST

রামমন্দির যাত্রা রুখে দেওয়ার সিদ্ধান্তের কড়া সমালোচনা করলেন ভিএইচপি নেতা অশোক সিঙ্ঘাল। উত্তরপ্রদেশ সরকারকে ৮৪ কোশি যাত্রা রুখে দিলেও আযোধ্যা পৌঁছতে তাঁদের কেউ আটকাতে পারবে না বলে হুঁশিয়ারি দিলেন সিঙ্ঘল।
লখনউ বিমানবন্দরে গ্রেফতার হওয়ার পর সংবাদ সংস্থা পিটিআইকে অশোক সিঙ্ঘলের প্রতিক্রিয়া, "যাত্রা থামানো যাবে না। ৭০০ জেলা থেকে মানুষ অযোধ্যা পৌঁছচ্ছে, তাঁরা যাত্রায় অংশ নেবে। সরকার সিদ্ধান্তের পুনর্বিবেচনা করুক এবং নিষেধাজ্ঞা তুলুক।"
বিশ্ব হিন্দু পরিষদের কর্মসূচির জেরে রবিবার থমথমে পরিস্থিতি অযোধ্যা ও ফৈজাবাদে। পরিষদের (ভিএইচপি) দুই শীর্ষনেতা অশোক সিঙ্ঘল ও প্রবীণ তোগাড়িয়াকে আজ গ্রেফতার করে পুলিস। অযোধ্যায় গ্রেফতার করা হয় প্রবীণ তোগাড়িয়াকে। লখনউ বিমানবন্দরে গ্রেফতার হন অশোক সিঙ্ঘল। বিজেপি নেতা সহ ভিএইচপি-র প্রায় ৫০০ কর্মীকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ সরকার।
রামমন্দিরের দাবিতে আজ থেকে পরিক্রমা যাত্রা শুরু করেছে ভিএইচপি। ১৩ সেপ্টেম্বর পর্যন্ত তাদের ৮৪ কোশি পরিক্রমা যাত্রা চলার কথা। রাম জন্মভূমির পূজারি নৃত্যগোপাল দাস আজ এই যাত্রার সূচনা করেন। ভিএইচপি-র পরিক্রমা যাত্রাকে আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার।
রামমন্দিরের দাবিতে ২৫ অগাস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ৮৪ কোশি পরিক্রমা যাত্রা। বিশ্ব হিন্দু পরিষদের এই কর্মসূচি উত্তরপ্রদেশ সরকারের অনুমতি পায়নি। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলাও শনিবার খারিজ করে দিয়েছে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ। যদিও,সরযূর তির থেকে রবিবার যাত্রা শুরু করার বিষয়ে এখনও অনড় ভিএইচপি। পরবর্তী রণকৌশল ঠিক করতে শনিবার বৈঠকে বসেন সংগঠনের নেতারা।
গণ্ডগোলের আশঙ্কায় অশোক সিঙ্ঘল সহ বহু ভিএইচপি কর্মীকে আটক করেছে পুলিস। প্রবীণ তোগাড়িয়া সহ একাধিক ভিএইচপি নেতার বিরুদ্ধে জারি হয়েছে গ্রেফতারি পরোয়ানা। ফৈজাবাদ, বসতি, বরাবাঙ্কি, গোণ্ডা, বাহারাইচ ও আম্বেদকার নগর - এই ছটি জেলা দিয়ে বিশ্ব হিন্দু পরিষদের পরিক্রমা যাত্রা যাওয়ার কথা। ছটি জেলাতেই নিরাপত্তা বাড়িয়েছে উত্তরপ্রদেশ সরকার। ফৈজাবাদ ও অযোধ্যায় নিরাপত্তার কড়াকড়ি সবচেয়ে বেশি। সরযূ নদীর ঘাট থেকে ফৈজাবাদের অলিগলি - সব জায়গাতেই শোনা যাচ্ছে নিরাপত্তারক্ষীদের ভারী বুটের আওয়াজ।
রামমন্দির নির্মাণের দাবিতে ৪০ থেকে ৫০ হাজার ভিএইচপি কর্মী পরিক্রমা যাত্রায় সামিল হতে পারেন বলে মনে করছে উত্তরপ্রদেশ সরকার। অযোধ্যায় ঢোকার চেষ্টা করলে তাঁদের আটকানো হবে বলে জানানো হয়েছে।

.