চলচ্চিত্র আইন পরিবর্তনে আট সদস্যের কমিটি গঠন কেন্দ্রের

অভিনেতা পরিচালক কমল হাসানের চর্চিত ছবি `বিশ্বরূপম` নিয়ে চলা ঘটনাপ্রবাহের পরিপ্রেক্ষিতে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। সিনেমাটোগ্রাফ অ্যাক্টকে আরও শক্তিশালী করতে আট সদস্যের একটি বিচারবিভাগীয় কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কমিটির নেতৃত্বে দেবেন দিল্লি হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মুকুল মুদগাল। কমিটিতে রয়েছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর এবং বিশিষ্ট কবি তথা সাংসদ জাভেদ আখতারও।

Updated: Feb 5, 2013, 10:25 AM IST

অভিনেতা পরিচালক কমল হাসানের চর্চিত ছবি `বিশ্বরূপম` নিয়ে চলা ঘটনাপ্রবাহের পরিপ্রেক্ষিতে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। সিনেমাটোগ্রাফ অ্যাক্টকে আরও শক্তিশালী করতে আট সদস্যের একটি বিচারবিভাগীয় কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কমিটির নেতৃত্বে দেবেন দিল্লি হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মুকুল মুদগাল। কমিটিতে রয়েছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর এবং বিশিষ্ট কবি তথা সাংসদ জাভেদ আখতারও।
সম্প্রতি কমল হাসানের `বিশ্বরূপম` ছবিটিকে নিষিদ্ধ করে তামিলনাড়ুর জয়ললিতা সরকার।  কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী মণীশ তিওয়ারির মতে, সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের ছাড়পত্র পাওয়ার পর ছবির প্রদর্শন বন্ধ করতে পারেনা কোন রাজ্য। ফলে সিনেমাটোগ্রাফ অ্যাক্ট খতিয়ে দেখা প্রয়োজন। সংবিধানের সপ্তম তফসিল অনুযায়ী একটি ছবির প্রদর্শনের যোগ্য কিনা তা স্থির করে কেন্দ্রীয় সরকার। সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের ছাড়পত্র পাওয়ার পর ছবির প্রদর্শন যাতে সুষ্ঠু ভাবে হয় সেবিষয়টি সব রাজ্য সরকারের দেখা উচিত বলেও মন্তব্য করেন মণীশ তিওয়ারি।