চপার দুর্নীতি: বিজেপির আঙুল কংগ্রেসের দিকে

Last Updated: Saturday, February 16, 2013 - 10:53

হেলিকপ্টার চুক্তির দুর্নীতিকে গান্ধী পরিবারের সঙ্গে এক করে দেখছে ভারতীয় জনতা পার্টি। বিজেপি মুখপাত্র প্রকাশ জাবরেকর প্রশ্ন তুলেছেন, "কোন পরিবার ২০০ কোটি টাকা পেল?" চুক্তিটি পাইয়ে দিতে অগস্টা ওয়েস্টল্যান্ডকে ঘুষ দেওয়ার প্রসঙ্গে সে দেশে যে সকল তথ্য পেশ করা হয়েছে তার ভিত্তিতেই গান্ধী পরিবারের ওপর আঙুল তুলেছে বিজেপি।
রিপোর্টের তথ্য বলছে, ওই সংস্থার সঙ্গে মধ্যস্থতাকারী এক পরিবারের কথা জানিয়েছে, যাকে ২০০ কোটি টাকার ঘুষ দেওয়া হয়েছে বলে অভিযোগ। বিজেপির তরফে সরাসরি অভিযোগের আঙুল তোলা হয়েছে গান্ধী পরিবারের ওপরই। চপার দুর্নীতি নিয়ে বিরোধী পক্ষ যখন প্রশ্ন শানাচ্ছে, তখন সরকারের তরফে এও স্পষ্ট করে দেওয়া হয়েছে, তাঁরা এ বিষয়ে সংসদে আলোচনা করতেও রাজি।
বিরোধীদের প্রবল চাপে পড়ে চপার দুর্নীতি নিয়ে সিবিআই তদন্তেরও নির্দেশ দিয়েছে কেন্দ্র। এবার  অগস্টা ওয়েস্টল্যান্ড সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। ওই সংস্থাকে ইতিমধ্যেই নোটিস পাঠিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। কেন তাদের সঙ্গে চুক্তি বাতিল করা হবে না তা জানতে চেয়ে সাত দিনের মধ্যে নোটিসের উত্তর দিতে বলা হয়েছে।  চপার দুর্নীতির বিষয়টি সামনে আসতে না আসতেই ফের অন্য একটি দুর্নীতি সামনে এসেছে। চপার দুর্নীতিতে অভিযুক্ত ক্রিশ্চান মিচেল আগেও ভারতে মিরাজ জেট বিমান কিনতে লবি করেছিল বলে জানা গেছে। চপার দুর্নীতিকাণ্ডে সিবিআই তদন্তে সন্তুষ্ট নয় বিরোধীরা। সুপ্রিমকোর্টের  তত্ত্বাবধানে এই তদন্তের দাবি উঠেছে।



First Published: Saturday, February 16, 2013 - 10:53


comments powered by Disqus