ব্রেন ড্রেন নয়, এবার চাই ব্রেন গেইন : নরেন্দ্র মোদী

"এবার আর দেশের মেধা বাইরে যেতে দেওয়া হবে না। বাইরে চলে যাওয়া ভারতীয় মেধাকে কাজে লাগিয়েই ভারতীয় অর্থনীতিতে প্রসার আনতে হবে। আর তাই এবার ব্রেন ড্রেন নয়, ব্রেন গেইনে পরিণত করবে ভারত।" বেঙ্গালুরুতে প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করে আজ একথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Jan 8, 2017, 01:59 PM IST
ব্রেন ড্রেন নয়, এবার চাই ব্রেন গেইন : নরেন্দ্র মোদী

ওয়েব ডেস্ক : "এবার আর দেশের মেধা বাইরে যেতে দেওয়া হবে না। বাইরে চলে যাওয়া ভারতীয় মেধাকে কাজে লাগিয়েই ভারতীয় অর্থনীতিতে প্রসার আনতে হবে। আর তাই এবার ব্রেন ড্রেন নয়, ব্রেন গেইনে পরিণত করবে ভারত।" বেঙ্গালুরুতে প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করে আজ একথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, "গোটা বিশ্বে তিন কোটির বেশি ভারতীয় ছড়িয়ে রয়েছেন। নিজের নিজের বিষয়ে তারা নজির সৃষ্টি করে চলেছেন। আর তার জন্য বিশ্বজু়ড়ে সমাদৃতও হয়েছেন। হয়ে চলেছেনও। যে দেশেই তাঁরা থাকুক না কেন, সেখানকার সমাজে তাঁদের অবদান অনস্বীকার্য। আর তা করতে গিয়ে আসলে তাঁরা ভারতীয় সংস্কৃতি, কৃষ্টি ও মূল্যবোধকেই তুলে ধরছেন সেখানে।'' প্রধানমন্ত্রী আরও বলেন, ''বিদেশে বসবাসকারী ভারতীয়রা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ সহযোগী। তাই আমার সরকারের লক্ষ্য, দেশ থেকে যে সব মেধা বাইরে চলে গিয়েছেন তাঁদের ফিরিয়ে এনে ব্রেন ড্রেনকে ব্রেন গেইন-এ পরিণত করা।"

আরও পড়ুন- নোট বাতিল প্রসঙ্গে এবার এমনটাই দাবি প্রধানমন্ত্রীর!

এবারের প্রবাসী ভারতীয় দিবসের প্রধান অতিথি পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা। এছাড়াও অনুষ্ঠানে ছিলেন সুরিনামের ভাইস প্রেসিডেন্ট মাইকেল অশ্বিন অডিন।

নিজের বক্তব্যে নরেন্দ্র মোদী আরও একবার নোট বাতিল প্রসঙ্গ টেনে আনেন। বলেন, "দীর্ঘদিন ধরে ভারতে দুর্নীতি ও কালো টাকার কারণে অর্থনীতিতে মর্চে ধরে গিয়েছিল। তাই এই ধরনের পদক্ষেপের দরকার ছিল।" আজকের বক্তৃতায় আরও একবার তিনি বিরোধীদের আক্রমণ করেন।

.