"আর্থিক সাহাজ্য অতীত, বাণিজ্যিক সম্পর্ক ভবিষ্যত": খুরশিদ

Last Updated: Thursday, November 8, 2012 - 20:55

`আর্থিক সাহাজ্য নয়, বাণিজ্যিক সম্পর্ক স্থাপিত হোক ভারতের সঙ্গে ব্রিটেনের।` ভারতকে বছরে ২৮০ মিলিয়ন পাউন্ড আর্থিক সাহাজ্য কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে ব্রিটেন। এই খবর প্রকাশ হওয়ায় ভারতের বিদেশমন্ত্রী সলমন খুরশিদ একথা জানান। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, "আর্থিক সাহাজ্য এখন অতীত, বাণিজ্যিক সম্পর্কই ভবিষ্যত।"
আজ দিল্লিতে ব্রিটেনের বিদেশমন্ত্রী উইলিয়াম হেগের সঙ্গে বৈঠক শেষে এক সাংবাদিক সম্মেলনে খুরশিদ একথা জানান।
আর্থিক মন্দায় জর্জরিত ব্রিটেনে বৈদেশিক সাহাজ্যের বোঝা বাড়তে থাকায় বেশ কিছুদিন ধরেই সমালোচনার মুখে পড়তে হচ্ছিল ডেভিড ক্যামারন সরকারকে। এমতাবস্থায় ভারতকে কৃত সাহাজ্যের পরিমান কমানো হবে বলেও জল্পনা তৈরি হয়েছিল। উইলিয়াম হেগ অবশ্য বলেন আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী জাস্টিন গ্রিনিং বিষয়টি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবেন। তিনি আরও বলেন, "বিষয়টি নিয়ে দু`দেশের মধে আলোচনা হবে। দু`দেশের সরকারই এই নিয়ে আলোচনায় বসতে আগ্রহী।"
খুরশিদ আরও জানান দু`দেশের মধ্যে `দ্বিপাক্ষিক বাণিজ্য` নিয়ে আলোচনা হয়েছে। ভারত ব্রিটেনে তৃতীয় বৃহত্তম বিনিয়োগকারী দেশ। অন্যদিকে ভারতেও ব্রিটেনের বিনিয়োগ বেশ উল্লেখযোগ্য।
এর আগে ভারতের অর্থনীতিতে ব্রিটেনের সাহাজ্যের পরিমান `নগন্য` বলে উল্লেখ করেন তৎকালীন অর্থমন্ত্রী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।



First Published: Thursday, November 8, 2012 - 20:55


comments powered by Disqus