কী ছিল কালামের জীবনের একমাত্র দুঃখ?

বিজ্ঞানী হিসেবে খ্যাতির শিখরে পৌছেছিলেন তিনি। বসেছিলেন দেশের মাথায়। এমন পরিপূর্ণ জীবনে কী হতে পারে সবথেকে বড় অপূর্ণতা? না পাওয়া? যার জন্য মৃত্যুর আগেও দুঃখ ছিল এপিজে আব্দুল কালামের? ছিল। সেই দুঃখের কথা জানিয়েছেন কালামের ঘনিষ্ঠ বন্ধু সৃজন পাল সিং।

Updated By: Jul 28, 2015, 01:16 PM IST
কী ছিল কালামের জীবনের একমাত্র দুঃখ?

ওয়েব ডেস্ক: বিজ্ঞানী হিসেবে খ্যাতির শিখরে পৌছেছিলেন তিনি। বসেছিলেন দেশের মাথায়। এমন পরিপূর্ণ জীবনে কী হতে পারে সবথেকে বড় অপূর্ণতা? না পাওয়া? যার জন্য মৃত্যুর আগেও দুঃখ ছিল এপিজে আব্দুল কালামের? ছিল। সেই দুঃখের কথা জানিয়েছেন কালামের ঘনিষ্ঠ বন্ধু সৃজন পাল সিং।

সৃজন বলেন, "নিজের বাবা, মাকে ২৪ ঘণ্টা বিদ্যুত্ উপভোগ করার সুযোগ করে পারেননি কালাম। এটাই ছিল তার জীবনের একমাত্র দুঃখ।"  কালামের সঙ্গে দুটি বই লিখেছিলেন সৃজন সিং। ১৯৩১ সালের ১৫ অক্টোবর জন্ম হয় এপিজে আব্দুল কালামের। নেহাতই নিম্নবিত্ত পরিবারের সন্তান। অল্প বয়সেই সংসারের বোঝা  কাঁধে তুলে নিয়েছিলেন। কিন্তু পড়াশোনা ছাড়েননি। পরম নিষ্ঠায় নিজেকে একটু একটু করে গড়ে তোলা সেই মানুষটিই পরবর্তীকালে হয়ে ওঠেন গোটা দেশের পথ প্রদর্শক।

১৯৮১ সালে পদ্মভূষণ, ১৯৯০ সালে পদ্মবিভূষণ ও ১৯৯৭ সালে দেশের সর্বোচ্চ সম্মান ভারতরত্নে ভূষিত হন তিনি। ২০০২-২০০৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব সামলান তিনি। গতকাল সন্ধে ৭টা ৪৫ নাগাদ শিলংয়ের বেথানি হাসপাতালে শেষ হয়ে যায় এদেশের একাদশতম রাষ্ট্রপতির জীবন।

 

.