ইতালিয় নাবিকদের প্রত্যাবর্তন নিয়ে ইউপিএ কী ভাবছে? প্রশ্ন মোদীর

Last Updated: Wednesday, March 13, 2013 - 19:01

কেরালার মৎস্যজীবী হত্যার মূল অভিযুক্ত দুই ইতালিয় নাবিককে ভারতে ফেরাতে কেন্দ্রীয় সরকার কোনও ব্যবস্থাই নেয়নি বলে অভিযোগ করলেন গুজরাত মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী আজ টুইটারে এই কথা জানিয়েছেন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের জবাব চেয়ে মোদী লিখেছেন, "ইতালিয় দুই নাবিককে দেশে ফেরাতে ইউপিএ কী ব্যবস্থা নিয়েছে, তা নিয়ে দেশবাসীকে জবাব দিক তাঁরা।"
কেরল উপকূলে দুই ভারতীয় মৎস্যজীবী হত্যায় অভিযুক্ত দুই নাবিক মাসিমিলিয়ানো লাতরি ও সালভাতরে গিরোনিকে নির্বাচনের জন্য দেশে যাওয়ার ছাড়পত্র দেয় ভারত। প্রধানমন্ত্রীর দফতরের সঙ্গে আলোচনা করে ভারতে ফিরিয়ে দেওয়ার শর্তেই তাঁদেরকে ইতালি পাঠানো হয়েছিল। এই সমস্যার সমাধানে ইতালিয় সরকারও ভারতের সঙ্গে সহযোগিতা করছে না বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। কিন্তু তাঁদেরকে আর ভারতে ফেরাতে চাইছে না সে দেশের প্রশাসন।
ইতালির প্রত্যাখ্যানের বিরুদ্ধে সুর চড়িয়েছে ভারত। বিদেশ সচিব মাথাই জানিয়েছেন, ধৃত দুই ইতালিয় নাবিককে ভারতের হাতে তুলে দিতে বাধ্য ইতালি। ধৃত দুই ইতালিয়কে ভারতে ফেরত না পাঠানোর যে সিদ্ধান্ত সে দেশের প্রশাসন নিয়েছে, তার তীব্র সমালোচনা করেছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। তিনি জানিয়েছিলেন ইতালির সরকারের এই প্রত্যাখ্যান `অগ্রহণযোগ্য`।
বাম এমপিদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি বিদেশমন্ত্রী সলমন খুরশিদকে এই বিষয়টি নিয়ে ইতালির সঙ্গে আলোচনার নির্দেশ দিয়েছেন।



First Published: Wednesday, March 13, 2013 - 19:01


comments powered by Disqus