'দেশে মহিলারা কেনও শান্তিতে থাকতে পারবেন না?', সাফ প্রশ্ন সুপ্রিম কোর্টের

একের পর এক মহিলা নির্যাতনের খবর। কোথাও গণধর্ষণের অভিযোগ, আবার কোথাও ইভটিজিং। এখানেই শেষ নয়, নানা ভাবে মহিলাদের ওপর নির্যাতনের অভিযোগ এসেই চলেছে দেশজুড়ে। তেমনই একটি মামলার শুনানিতে আজ দেশজুড়ে নারী নির্যাতন নিয়ে ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর ও বিচারপতি এমএম সান্ত্বনাগৌড়ের এই ডিভিশন বেঞ্চের প্রশ্ন, ''আমাদের দেশে একজন মহিলা কেনও শান্তিতে বসবাস করতে পারবে না?"

Updated By: Apr 23, 2017, 03:35 PM IST
'দেশে মহিলারা কেনও শান্তিতে থাকতে পারবেন না?', সাফ প্রশ্ন সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্ক : একের পর এক মহিলা নির্যাতনের খবর। কোথাও গণধর্ষণের অভিযোগ, আবার কোথাও ইভটিজিং। এখানেই শেষ নয়, নানা ভাবে মহিলাদের ওপর নির্যাতনের অভিযোগ এসেই চলেছে দেশজুড়ে। তেমনই একটি মামলার শুনানিতে আজ দেশজুড়ে নারী নির্যাতন নিয়ে ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এএম খানউইলকর ও বিচারপতি এমএম সান্ত্বনাগৌড়ের এই ডিভিশন বেঞ্চের প্রশ্ন, ''আমাদের দেশে একজন মহিলা কেনও শান্তিতে বসবাস করতে পারবে না?"

আরও পড়ুন- কিশোরীকে অপহরণের পর ধর্ষণের অভিযোগ উত্তরপ্রদেশে

কিছুদিন আগে হিমাচল প্রদেশ হাইকোর্টের একটি রায়ের বিরুদ্ধে এক ব্যক্তি সুপ্রিম কোর্টে আপিল করে। সেই মামলারই শুনানি ছিল আজ। ১৬ বছরের এক নাবালিকাকে শ্লীলতাহানি ও তার ইচ্ছার বিরুদ্ধে যৌন নির্যাতন করার অভিযোগ ওঠে ওই ব্যক্তির বিরুদ্ধে। এই ঘটনার জেরে আত্মঘাতী হয় ওই নাবালিকা। মামলা যায় হিমাচল প্রদেশে হাইকোর্টে। অভিযুক্তের সাত বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত। সেই রায়ের বিরুদ্ধেই আপিল করা হয় দেশের সর্বোচ্চ আদালতে।

শীর্ষ আদালতের মতে, কোনও মহিলাকে জোর করে কেউ ভালবাসতে বাধ্য করতে পারে না। তা তাঁর স্বাধীনতা হস্তক্ষেপ বলেই ধরে নেওয়া হবে। দেশের প্রতিটি মহিলার অধিকার রয়েছে তিনি কাকে ভালোবাসবেন তা নিজেই ঠিক করার জন্য। এই কাজে তাঁকে বাধা দেওয়া হলে তা আইন বিরুদ্ধে বলে ধরে নেওয়া হবে বলে শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে।

.