প্রধানমন্ত্রীত্ব নয়, গুজরাতের মুখ্যমন্ত্রীই থেকে যেতে চান মোদী

Last Updated: Thursday, September 5, 2013 - 16:08

বিজেপি মোদীতে বুক বেঁধেছে। কিন্তু খোদ নরেন্দ্র দামোদর দাস মোদীর পক্ষে গুজরাতের মায়া কাটিয়ে ওঠা বুঝি মুশকিল হয়ে উঠেছে। একথা বলছেন খোদ মোদীই। বৃহস্পতিবার শিক্ষক দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ২০১৭ পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রীই হয়ে থাকতে চান মোদী। অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের সঙ্গে কথোপকথনের সময় প্রশ্ন ওঠে, তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর এভাবেই ছাত্রদের মাঝে আসবেন কি না? মোদীর জবাব, "আমাকে ২০১৭ পর্যন্ত আপনাদের কাজ করে যেতে হবে, আমি সেটাই করছি।" গুজরাতের মানুষের রায় অনুযায়ী তাঁদের মুখ্যমন্ত্রীর মেয়াদ পূরণ করাকেই প্রাধাণ্য দিতে চেয়েছেন মোদী।
এ দিন গান্ধীনগরের অনুষ্ঠানে মোদী বলেন, "আমার কেউ হওয়ার স্বপ্ন নেই, কিন্তু কিছু করার ইচ্ছে আছে।" শুনতে ভাল। কিন্তু মোদীর এই মন্তব্যের অন্য মানে বের করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তিনি যে আর `পিএম ওয়েটিং` হতে থাকতে চান না তেমটাই বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেছেন গুজরাত মুখ্যমন্ত্রী। চাপ বাড়ানোর চেষ্টা বিজেপিতে, শীঘ্রই তাঁর নাম প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হোক।
রাজনৈতিক তর্জা বাদ দিলে, এদিন ছাত্রদের বেশকিছু কঠিন প্রশ্নেরও মুখোমুখি হত হয় মোদীকে। রেগে গেলে চাপ কমাতে ঠিক কী করেন মুখ্যমন্ত্রী? জবাবে মোদী জানান, `আমিও মানুষ। মানুষের স্বাভাবিক খামতির সবকটাই আমার মধ্যে আছে। আমার মনে হয় চাইলেই রাগ নিয়ন্ত্রণ করা যায়। শুধু সেই মুহূর্তটাকে নিয়ন্ত্রণ করতে হবে।" তিনি আরও বলেন, "অন্যের ওপর রাগ দেখানো মানে তুমি হেরে যাচ্ছ। যত তোমার ধৈর্য বাড়বে, তত রাগ কমবে।" ১৮-র হাততালি জোগাড়ের জন্য যথেষ্ট...



First Published: Thursday, September 5, 2013 - 16:08


comments powered by Disqus