৬০০ কর্মী ছাঁটাই উইপ্রোয়

প্রায় ৬০০ কর্মীকে ছাঁটাই করে দিল উইপ্রো। তবে ছাঁটাইয়ের সংখ্যাটা ২০০০ পর্যন্ত ছাড়াতে পারে বলে সূত্রের খবর। হঠাত্‍ কেন এমন সিদ্ধান্ত? সংস্থা সূত্রে খবর, কর্মীদের বছরভর পারফরমেন্স ও ব্যবসায়িক স্বার্থের কথা ভেবেই এই সিদ্ধান্ত। তবে এটাকে ছাঁটাই প্রক্রিয়া বলতে নারাজ উইপ্রো কর্তৃপক্ষ। তাদের দাবি, এটা পারফরমেন্স অ্যাপ্রাইজাল। প্রতি বছর এটা হয়।

Updated: Apr 21, 2017, 11:38 PM IST
৬০০ কর্মী ছাঁটাই উইপ্রোয়

ওয়েব ডেস্ক: প্রায় ৬০০ কর্মীকে ছাঁটাই করে দিল উইপ্রো। তবে ছাঁটাইয়ের সংখ্যাটা ২০০০ পর্যন্ত ছাড়াতে পারে বলে সূত্রের খবর। হঠাত্‍ কেন এমন সিদ্ধান্ত? সংস্থা সূত্রে খবর, কর্মীদের বছরভর পারফরমেন্স ও ব্যবসায়িক স্বার্থের কথা ভেবেই এই সিদ্ধান্ত। তবে এটাকে ছাঁটাই প্রক্রিয়া বলতে নারাজ উইপ্রো কর্তৃপক্ষ। তাদের দাবি, এটা পারফরমেন্স অ্যাপ্রাইজাল। প্রতি বছর এটা হয়।

২০১৬-র ডিসেম্বরের হিসেব অনুযায়ী, উইপ্রোর কর্মী সংখ্যা প্রায় ১ লক্ষ ৮০ হাজার। ক্লায়েন্টদের সঙ্গে কাজ করতে উইপ্রোর মতো সংস্থাগুলি তাদের কর্মীদের বিদেশে অস্থায়ী ওয়ার্কিং ভিসা দিয়ে পাঠায়। কিন্তু ভিসা নিয়ে কড়াকড়ি শুরু হওয়ায় ভারতের তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। ফলে, এর প্রভাব কর্মীদের ওপর পড়ছে। এ ছাড়া ব্যাপক মাত্রায় স্বয়ংক্রিয় প্রযুক্তির ব্যবহারে কর্মীদের চাহিদাও কমে যাচ্ছে। যার ফলে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে বাধ্য হয়ে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে বলেই মত বিশেষজ্ঞদের। (আরও পড়ুন- জেনে নিন কীভাবে EPF-র সঙ্গে আপনার আধার নম্বর লিঙ্ক করবেন)