নেকড়ে মানুষের সন্ধানে ব্রিটিশ সরকার

নেকড়ে মানুষের সন্ধানে ব্রিটিশ সরকার

নেকড়ে মানুষের সন্ধানে ব্রিটিশ সরকারনেকড়ে মানুষ চাই। সার্কাসে খেলা দেখানোর দক্ষতা থাকতে হবে। কাজের শর্ত হিসাবে যেতে হবে যে কোনও জায়গায়। ব্রিটিশ সরকারের চাকরির ওয়েবসাইটে দেওয়া হয়েছে এই অদ্ভুত বিজ্ঞাপন।

জেসাস অ্যাসিভেস। মুখ সহ সারা শরীরে অস্বাভাবিক লোম বা হাইপারট্রিকোসিসে আক্রান্ত এই মেক্সিকান যুবক। আর এ জন্যই তিনি ব্রিটেনের সার্কাস অফ হররে কাজ পেয়েছেন। সম্প্রতি, ব্রিটিশ সরকার অভিবাসন আইনে কড়াকড়ি করেছে। বলা হয়েছে, চাকরির ক্ষেত্রে সব সংস্থাকে বিদেশিদের বদলে দেশের নাগরিকদের অগ্রাধিকার দিতে হবে। বাধ্য হয়ে সার্কাস অফ হরর সরকারি ওয়েবসাইটের দ্বারস্থ হয়েছে। ব্রিটিশ সরকারের জব সাইটে তাই এখন দেখা যাচ্ছে অদ্ভুত এই বিজ্ঞাপন। নেকড়ে মানুষ বা নেকড়ে নারী চাই। শর্ত মাথা থেকে শুরু করে গোটা মুখ ঢাকা থাকতে হবে লোমে। আর থাকতে হবে সার্কাসে খেলা দেখানোর দক্ষতা।
      
অন্যদিকে ব্রিটিশ সরকারের নতুন নির্দেশে কাজ হারানোর আশঙ্কায় মেক্সিকান যুবক জেসাস অ্যাসিভেস। তিনি বলেছেন, "বিশ্বে আমার মতো মানুষের সংখ্যা মাত্র পঞ্চাশ। ইংল্যান্ডে যদি আমার মতো দেখতে কেউ থাকেন, তাহলে আইন অনুযায়ী তিনিই এই চাকরিটা পাবেন। সকলেরই তো কাজের দরকার"।
 
হরর সার্কাসের তরফেও বলা হয়েছে সারা বিশ্বে হাইপারট্রিকোসিসে আক্রান্তের সংখ্যা নাকি পঞ্চাশ। তাঁদের সকলের যে আবার সার্কাসে কাজ করার দক্ষতা থাকবে তাও নয়। ফলে, অভিবাসন আইনের কড়াকড়িতে তারা এখন যথেষ্ট চিন্তায়।
 

First Published: Sunday, January 13, 2013, 12:47


comments powered by Disqus