ধর্ষণের জন্য মহিলারাই দায়ী: কংগ্রেস নেতার নিদান

Last Updated: Wednesday, April 24, 2013 - 13:37

"যব তক কোই মহিলা তেড়ি নজর সে হাসেগি নেহি, তব তক কোই আদমি উসে ছেড়েগা নেহি" (যতক্ষণ না কোনও মহিলা ইঙ্গিত করেন ততক্ষণ কোনও পুরুষ তাঁকে বিরক্ত করেন না।)" মোদ্দা কথা নিগ্রহ এবং ধর্ষণের জন্য মহিলারাই দায়ী। এমনটাই মত মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী সত্যদেব কাটরের। মঙ্গলবার ভিন্দের একটি সভায় এই মন্তব্য করেন তিনি। আগামী নভেম্বরে নির্বাচনের প্রচার সভায় রাজ্য কংগ্রেসের সভাপতি কান্তিলাল ভুরিয়া এবং বিরোধী দলনেতা অজয় সিং-এর উপস্থিতিতেই এমন মন্তব্য করেন কাটরে।
দেশে নাগারে বেড়ে চলা ধর্ষণ, নারী নিগ্রহের ঘটনায় নারীদের দায়ী করে দেশ জুড়ে বিতর্কের কেন্দ্রবিন্দুতে এই কংগ্রেস নেতা।
এই মন্তব্যের সমালোচনা করে রাজ্যের বিজেপি মুখপাত্র এবং বিধায়ক বিশ্বাস সারাং বলেন, "মহিলাদের প্রতি এই মন্তব্য অসম্মানজনক। এর থেকেই কংগ্রেসের মানসিকতা বোঝা যায়।"
তবে কংগ্রেস নেতার মন্তব্যে মুখ খুললেও মহিলাদের প্রতি অসম্মানের `মানসিকতা` দেখা গিয়েছে মধ্যপ্রদেশ বিজেপির অন্দরেও। দিল্লির গণধর্ষণের পর মধ্যপ্রদেশের বিজেপি নেতা তথা রাজ্যের শিল্পমন্ত্রী কৈলাশ বিজয়ভার্গেয় আবার পুরুষের হাত থেকে বাঁচতে মহিলাদের লক্ষ্মণরেখা না পেরনোর পরামর্শ দিয়েছিলেন। ধর্ষণের জন্য আবার সরাসরি শহুরে মহিলাদের দুষেছিলেন আরএসএস নেতা মোহন ভাগবত। শিলচরে আরএসএস কর্মিসভায় সরসঙ্ঘচালকের মন্তব্য, ভারতে নয়, ধর্ষণ হয় ইন্ডিয়ায়।
প্রসঙ্গত, ২০১১-তে মধ্যপ্রদেশে প্রায় ৩৪০০ ধর্ষণ নথিভুক্ত হয়েছে যা দেশের মধ্যে সর্বোচ্চ। গত মাসেই এই রাজ্যে ৩৯ বছরের এক সুইস মহিলার ধর্ষণের ঘটনায় লজ্জায় মাথা নিচু করেছিল ভারত।



First Published: Wednesday, April 24, 2013 - 14:14


comments powered by Disqus