ইয়াকুবের শেষ কথা, 'আমি আর আমার ভগবানই জানে আসল সত্যিটা কী'

আমি আর আমার ভগবানই জানে আসল সত্যিটা কী। আপনার তো শুধু ডিউটি করছেন, তাই আমি আপনাদের ক্ষমা করছি ((I and my God know the truth. You people are just doing your duty, so I forgive you).” এটাই ছিল ফাঁসির আগে মুম্বই বিস্ফোরণের প্রধান অভিযুক্ত ইয়াকুব মেমনের শেষ কথা।  এক সর্বভারতীয় সংবদামাধ্যমে ফাঁস হয় মেমনের এই শেষ কথা। জানা গিয়েছে, ফাঁসির সেই ভোরে একদমই বিচলিত ছিলেন না ইয়াকুব। জীবনের শেষের কয়েকটি মিনিট ছিলেন শান্ত। ফাঁসির মঞ্চে আনার আগে এক পুলিসকর্মী তাঁকে শুধু বলেন চপ্পল। ব্যাপারটা বুঝতে পেরে ইয়াকুব বলেন, হ্যাঁ খুলছে (হাঁ নিকাল লেতা হু) এরপর নিজের পায়ের জুতোটা খুলে নেন ইয়াকুব।

Updated By: Aug 3, 2015, 08:29 PM IST
ইয়াকুবের শেষ কথা, 'আমি আর আমার ভগবানই জানে আসল সত্যিটা কী'

ওয়েব ডেস্ক: আমি আর আমার ভগবানই জানে আসল সত্যিটা কী। আপনার তো শুধু ডিউটি করছেন, তাই আমি আপনাদের ক্ষমা করছি ((I and my God know the truth. You people are just doing your duty, so I forgive you).” এটাই ছিল ফাঁসির আগে মুম্বই বিস্ফোরণের প্রধান অভিযুক্ত ইয়াকুব মেমনের শেষ কথা।  এক সর্বভারতীয় সংবদামাধ্যমে ফাঁস হয় মেমনের এই শেষ কথা। জানা গিয়েছে, ফাঁসির সেই ভোরে একদমই বিচলিত ছিলেন না ইয়াকুব। জীবনের শেষের কয়েকটি মিনিট ছিলেন শান্ত। ফাঁসির মঞ্চে আনার আগে এক পুলিসকর্মী তাঁকে শুধু বলেন চপ্পল। ব্যাপারটা বুঝতে পেরে ইয়াকুব বলেন, হ্যাঁ খুলছে (হাঁ নিকাল লেতা হু) এরপর নিজের পায়ের জুতোটা খুলে নেন ইয়াকুব।

শেষ রাতে কয়েক ঘণ্টা ঘুমিয়েছিলেন ইয়াকুব। তাঁকে ডাকার কিছুক্ষণ পরেই সেদিন উঠে পড়েন ইয়াকুব। গরম জলে স্নান সেরে সাদা কাপড় পরে চা খেয়ে নেন। তারপর সব নিয়ম মেনেই চলে। জানা গিয়েছে আজমল কাসভকে যে তিন কনস্টেবেল ফাঁসি দিয়েছিলেন তারাই ইয়াকুবের সময়েও একই কাজ করেন। ইয়াকুব যদি শেষের কাজে কোনওরকম বাধা দিতেন, সেটা প্রতিরোধ করার জন্যও প্রস্তুত রাখা হয়েছিল ওই তিন পুলিস কর্মীকে। তবে সেসব কিছুই হয়নি। মৃত্যুকে শান্তভাবেই মেনে নেন ইয়াকুব।

.