মাদ্রাসায় দীপাবলি, দশেরাতে ছুটি বাধ্যতামূলক করল যোগী সরকার

মাদ্রাসায় ছুটির তালিকা প্রকাশ করল উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড। বাধ্যতামূলক করা হল অমুসলিম উত্সবের ছুটি। 

Updated: Jan 3, 2018, 06:57 PM IST
মাদ্রাসায় দীপাবলি, দশেরাতে ছুটি বাধ্যতামূলক করল যোগী সরকার

নিজস্ব প্রতিবেদন: মাদ্রাসায় রামজানে ছুটি কমল, কিন্তু বাধ্যতামূলক হল দীপাবলি-দশেরার ছুটি। স্বাধীনতা দিবসে রাজ্যের মাদ্রাসায় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করার পর এবার ছুটি কাটছাঁট করল যোগী সরকার। একইসঙ্গে অমুসলিম উত্সবে মাদ্রাসাগুলিতে ছুটি দেওয়া বাধ্যতামূলক করা হল। 

২০১৮ সালে মাদ্রাসায় ছুটির তালিকা প্রকাশ করেছেন উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ডের রেজিস্ট্রার রাহুল গুপ্ত। মাদ্রাসার ছুটির তালিকায় যোগ হয়েছে দীপাবলি, ক্রিসমাস, দশেরা, মহাবীর জয়ন্তী, বুদ্ধ পূর্ণিমা ও রাখি। পাশাপাশি রমজানের ছুটি ৪৬ দিন থেকে কমিয়ে করা হয়েছে ৪২ দিন। আরও অতিরিক্ত ১০টি ছুটি ছাঁটাই করছে বোর্ড।

আরও পড়ুন- রাজ্যসভায় তিন তালাক বিল নিয়ে দ্বিচারিতা করছে কংগ্রেস: জেটলি

নতুন ছুটির ক্যালেন্ডারে রমজান শুরুর ২ দিন আগে ছুটি পড়বে। আগে ১০দিন আগে থেকে ছুটি শুরু হত। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উষ্মাপ্রকাশ করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ। তবে উত্তরপ্রদেশের সংখ্যালঘু উন্নয়ন প্রতিমন্ত্রী লক্ষ্মী নারায়ণ বলেন, ''এর পাশাপাশি অন্যান্য ধর্মের উত্সবেও ছুটি দেওয়া হয়েছে। যাতে মাদ্রাসার পড়ুয়ারা ওই উত্সবের বিষয়েও জানতে পারে। প্রতিটি বোর্ড, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ক্ষেত্রে নতুন ছুটির ক্যালেন্ডার প্রযোজ্য হবে।''  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close