ঠিকানার প্রমাণ হিসেবে আর ব্যবহার করা যাবে না পাসপোর্ট! জানুন কেন

বড়সড় পরিবর্তন আসছে ভারতীয় পাসপোর্টে। এবার আর অ্যাড্রেস প্রুফ বা ঠিকানার প্রমাণ হিসেবে পাসপোর্ট ব্যবহার করতে পারবেন না নাগরিকরা। অর্থমন্ত্রকের নির্দেশ, পাসপোর্টের শেষ যে পাতায় বাবা-মায়ের নাম, আইনি অভিভাবকের নাম এবং সম্পূর্ণ ঠিকানা থাকে, সেই পাতাটিই আর থাকবে না। শুধু তাই নয়, পাসপোর্টের রংও খুব শীঘ্রই বদলাতে চলেছে।

Updated: Jan 12, 2018, 08:40 PM IST
ঠিকানার প্রমাণ হিসেবে আর ব্যবহার করা যাবে না পাসপোর্ট! জানুন কেন

ওয়েব ডেস্ক: বড়সড় পরিবর্তন আসছে ভারতীয় পাসপোর্টে। এবার আর অ্যাড্রেস প্রুফ বা ঠিকানার প্রমাণ হিসেবে পাসপোর্ট ব্যবহার করতে পারবেন না নাগরিকরা। অর্থমন্ত্রকের নির্দেশ, পাসপোর্টের শেষ যে পাতায় বাবা-মায়ের নাম, আইনি অভিভাবকের নাম এবং সম্পূর্ণ ঠিকানা থাকে, সেই পাতাটিই আর থাকবে না। শুধু তাই নয়, পাসপোর্টের রংও খুব শীঘ্রই বদলাতে চলেছে।

আরও পড়ুন : ফাটা গোড়ালির সমস্যায় ভুগছেন? জানুন কীভাবে এর থেকে মুক্তি পাবেন

হিন্দুস্থান টাইমসে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে, পাসপোর্ট এবং ভিসা বিভাগের সেক্রেটারি সুরেন্দ্র কুমার জানিয়েছেন, পরবর্তী সিরিজের পাসপোর্টে পরিবর্তনগুলি হবে। এতদিন পাসপোর্টের প্রথম পাতায় ছবি এবং অন্যান্য যাবতীয় তথ্য এবং শেষ পাতায় বাবা-মায়ের নাম, জীবনসঙ্গীর নাম, ঠিকানা, আইনি অভিভাবকের নাম থাকে। নতুন পাসপোর্টে সেই পাতাটি সাদা থাকবে। অর্থাত্, এতদিন ঠিকানার প্রমাণ হিসেবে আপনি যে পাসপোর্ট ব্যবহার করতে পারতেন, এবার থেকে আর পারবেন না।

আরও পড়ুন : কোন কোন ফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না? জেনে নিন

এতদিন পাসপোর্টে ঠিকানা থাকলেও নতুন পাসপোর্টে কেন ঠিকানা থাকবে না? জানা গিয়েছে, পাসপোর্ট ধারকের ঠিকানা প্রকাশ্যে দেওয়া থাকলে, তা থেকে প্রতারণা বাড়তে পারে। যে কেউ যাতে পাসপোর্ট ধারকের ঠিকানা গোপন রাখতেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে বিদেশমন্ত্রের তরফে জানানো হয়েছে। এবার থেকে পাসপোর্টে ঠিকানা এবং ব্যক্তিগত তথ্যের পরিবর্তের বার কোড থাকবে। যা স্ক্যান করলেই পাসপোর্ট ধারকের সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন সংশ্লিস্ট আধিকারিক।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close