ভারতীয় দলে ফিরলেন যুবি, ফের ব্রাত্য মনোজ

টেস্ট দলে ফিরলেন যুবি-ভাজ্জি, ব্রাত্য মনোজ-দিন্দা

টেস্ট দলে ফিরলেন যুবি-ভাজ্জি, ব্রাত্য মনোজ-দিন্দাএকদিকে প্রত্যাবর্তন, অন্যদিকে বঞ্চনা। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য ভারতীয় দল নির্বাচনটাকে এভাবেই ব্যাখা করা যায়। দীর্ঘ এক বছর পর টেস্ট দলে ফিরলেন 'মৃত্যুঞ্জয়ী'যুবরাজ সিং। অন্যদিকে এবারও ব্রাত্য থেকে গেলেন বাংলার মনোজ তেওয়ারি। সোমবার সন্দীপ পাতিলের নেতৃত্বে নতুন নির্বাচক কমিটি আগামী ১৫ তারিখ থেকে শুরু হতে চলা ইংল্যান্ড সিরিজের জন্য দল ঘোষণা করলেন।

দল নির্বাচন নিয়ে জল্পনা চলছিলই। ক্যাপ্টেনের চোটের যুক্তিকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দলে সামিল হলেন যুবরাজ। বস্তুত ক্যানসারকে পরাজিত করে মাঠে ফিরে আসার পর যুবরাজের সাম্প্রতিক প্যারফরমেন্স ধোনির কোন যুক্তিকে ধোপে টিকতে দেয়নি। ধোনির প্রিয় সুরেশ রায়নাকে সরিয়ে দলে ফিরলেন যুবি। কিন্তু কোন এক অজানা কারণে ধারাবাহিক ভাবে ভাল প্যারফরমেন্স করার পরও নির্বাচকদের কৃপাদৃষ্টি থেকে এবারও বঞ্চিত থেকে গেলেন বাংলার মনোজ তেওয়ারি। প্রস্তুতি ম্যাচে তাঁর করা ঝকঝকে ৯৩ রানও বোধহয় বিসিসিআইয়ের নির্বাচক কমিটি আর অধিনায়কের কাছে `যথেষ্ট` বলে মনে হয়নি। পূর্বাঞ্চলের নতুন নির্বাচক সাবা করিম মনোজকে দলে ঢোকাতে সম্পূর্ণ ব্যর্থ। বাংলার প্রতি অবহেলার ট্র্যাডিশন বজায় রেখে তাই ভাল খেলেও এ যাত্রায় টেস্ট দলের অংশীদার হয়ে ওঠা হল না মনোজের। তাঁর বদলে তামিলনাড়ুর ওপেনার মুরলী বিজয় টেস্ট দলে ঠাঁই পেলেন।

অন্যদিকে, পীযূষ চাওলার বুড়ো আঙুলের চোট দীর্ঘ এক বছর পর হরভজনের জন্য দলের দরজা খুলে দিল। ভাজ্জি নিজেও জানেন দলে নিজেকে পুনঃপ্রতিষ্ঠা করার এর থেকে ভাল সুযোগ আর তিনি পাবেন না। অতএব তাঁর কাছ থেকে মরিয়া প্যারফরমেন্স আশা করছেন।

এখনও ভারতীয় পেস অ্যাটাকের প্রধান অস্ত্র জাহির খান বেশ কদিন ধরেই চোট আঘাতে জর্জরিত ছিলেন। টেস্ট দলে তাঁর জায়গা হবে কিনা তা নিয়েও যথেষ্ট সংশয় তৈরি হয়েছিল। কিন্তু গতকাল রঞ্জিতে তাঁর প্যারফরমেন্সের পর তাঁর দলে থাকা মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল। আজ ফিজিওর কাছ থেকে ফিট সার্টিফিকেট পাওয়ার পর তাঁর দলে থেকে যাওয়াতে পাকাপাকি সিলমোহর পরে গিয়েছিল।

প্রথম দুই টেস্টের জন্য ভারতীয় দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বীরেন্দ্র সহবাগ, গৌতম গম্ভীর, বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর, যুবরাজ সিং, চেতেশ্বর পুজারা, আর অশ্বিন, উমেশ যাদব, প্রজ্ঞান ওঝা, এ রাহানে, হরভজন সিং, ইশান্ত শর্মা, মুরলী বিজয়, জাহির খান।






First Published: Monday, November 05, 2012, 17:59


comments powered by Disqus