ফর্মে ফিরতে মরিয়া জাহির, ভারতের বিরুদ্ধে অজি টিমে পন্টিং

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে নির্ণায়কের ভূমিকা নিতে চান জাহির খান। অন্য দিকে যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে থেকে গেলেন রিকি পন্টিং।

Updated By: Dec 21, 2011, 11:17 PM IST

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে নির্ণায়কের ভূমিকা নিতে চান জাহির খান। তিনি জানান চোট সারিয়ে মাঠে ফেরার পর অস্ট্রেলিয়া সিরিজ তাঁর কাছে একটা চ্যালেঞ্জ। গত অস্ট্রেলিয়া সফরে তিনটি টেস্টে দশটি উইকেট পেয়েছিলেন। তবে এবার তাঁর উপর চাপ একটু বেশি। আর এই চাপটাকেই তিনি কাজে লাগাতে চান। জাহির জানান চোটের জন্য চার মাস মাঠের বাইরে থাকায় তিনি নিজেকে ফিট করতে কঠোর পরিশ্রম করেছেন। ফলে যেকোন চাপ নিতে তিনি প্রস্তুত। পিছনের দিকে তাকাতে চান না। নতুনভাবে শুরু করতে চান এই সিরিজ থেকে। এমনকী যেকোন পরিস্থিতিতে তরুণ বোলারদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতেও প্রস্তুত জাহির। 
অন্য দিকে যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলে থেকে গেলেন রিকি পন্টিং। পন্টিংয়ের সাম্প্রতিক ফর্ম নিয়ে রীতিমত সমালোচনা শুরু করে দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা। কিন্তু তা সত্ত্বেও ফের পন্টিংয়ে আস্থা রাখলেন অসি নির্বাচকরা। প্রথম টেস্টের দলে তাঁরা প্রাক্তন অসি অধিনায়ককে রেখে দেন। তবে অদ্ভূতভাবে বাদ পড়েছেন ফিল হিউজস ও উসমান খোয়াজা। দলে স্থান পেয়েছেন এডওয়ার্ড কোয়ান, চোট সারিয়ে ফেরা শন মার্শ, পেসার বেন হিলফেনহাস ও ড্যান ক্রিশ্চিয়ান। কোয়ান ঘরোয়া ক্রিকেট ও ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ মিলিয়ে টানা চারটি শতরান করেন। আর এর জেরেই নির্বাচকরা তাঁকে প্রথমবার জাতীয় দলে সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। চোট ও আনফিটের কারনে দলে ঠাঁই পাননি ওয়াটসন ও রায়ান হ্যারিস।

.