ভুখা পেট ভরাতে অভিনব ‘আনাজ ব্যাঙ্ক’ যোগী রাজ্যে

Sep 25, 2018, 20:08 PM IST
1/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_1

"ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়, পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি" - পেটে খিদে নিয়ে ঘুমোতে যাওয়া মানুষের জীবনে অভিশাপ ছাড়া আর কিছুই নয়। উত্তরপ্রদেশের এলাহাবাদের কোরাও ও শঙ্করগড়ের মানুষ এভাবেই দিন কাটাচ্ছিলেন। তবে আজ কিছুটা জীবনের পট পরিবর্তন হয়েছে।

2/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_2

এক স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে তৈরি হ‌ওয়া 'আনাজ ব্যাঙ্ক' ওখানকার মানুষের মুখে হাসি ফোটাচ্ছে। কীভাবে?

3/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_3

৩০০ কেজির একটি শস্যভাণ্ডার তৈরি করা হয়েছে। সেখানে ৫ কেজি পর্যন্ত শস্য ধার নিতে পারেন স্থানীয়রা। আবার ঘরে শস্য মজুত থাকলে, তা হলে ধার নেওয়া শস্য ফিরিয়ে দিয়ে ধার মেটানো যাবে।

4/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_4

এই অনবদ্য ভাবনার প্রধান উদ্যোক্তা ছিলেন 'জিবি  প্যান্ট ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্স' এর অধ্যাপক সুনীত সিং। পরবর্তী কালে তিনি এই ব্যাঙ্কের কর্মসূচিকে ' প্রগতি বাহিনী ' নামে এক স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে সংযুক্ত করেন। 

5/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_5

এখন দেখা যাচ্ছে যে, আশেপাশের ২০ টি শস্যভাণ্ডার প্রায় ৩০০ পরিবার এই ব্যাঙ্কের মাধ্যমে লাভবান হচ্ছে।

6/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_6

সুনীত জানান, যে কোনও ব্যক্তি মাত্র এক কেজি শস্য এই ব্যাঙ্কে দান করে ব্যাঙ্কের সদস্য হতে পারেন। এবং যথাযথ প্রয়োজন অনুযায়ী যে কোনও ব্যক্তি পাঁচ কেজি শস্য ধার নিয়ে পরবর্তী পনেরো দিনের মধ্যে সেই ধার মেটাতে পারেন, তবে অবশ্যই তা অতিরিক্ত কোন‌ও সুদ ছাড়াই।

7/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_7

সুনীত এবং তার অন্যান্য অনুগামীরা এই 'আনাজ ব্যাঙ্ক' ব্যবস্থটিকে আরও এগিয়ে নিয়ে যেতে চান এবং তাদের যে অন্যতম স্বপ্ন,' ভুক মুক্ত এলাহাবাদ' তাকে বাস্তবায়িত করতে চান।

8/8

আনাজ ব্যাঙ্ক

Anaaj_8

সুনীতের কথায়, তাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা যদি যথাযথভাবে বাস্তবায়ন করা যায়, তবে জাতিসংঘের যে অন্যতম লক্ষ্য ক্ষুধামুক্ত পৃথিবী গঠন করা তা অবশ্যই বাস্তবায়িত হবে।