ইথানলের সৌজন্যে পেট্রল-ডিজেলের দাম কমে হবে ৫০-৫৫ টাকা, আশা গড়কড়ির

Sep 11, 2018, 17:52 PM IST
1/8

Pic8

ডিজেলের দাম হবে লিটার প্রতি ৫০ টাকা, আর পেট্রল হবে ৫৫ টাকা প্রতি লিটার। যদি জৈব জ্বালানি উত্পাদনে জোর দেওয়া হয় তাহলে এমনটাই হবে বলে জানালেন কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নিতীন গড়কড়ি।

2/8

Pic7

সোমবার ছত্তিশগড়ের দুর্গ জেলায় ৪,২৫১ কোটি টাকার মোট ৮টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন গড়কড়ি। সেখানেই তিনি বলেন, "ছত্তিশগড়ের কৃষি ক্ষেত্রে বৃদ্ধির হার রীতিমতো ভাল। ধান, গম, বার্লি ও আখ উত্পাদনে এই রাজ্য যথেষ্ট এগিয়ে রয়েছে। ফলে, জৈব জ্বালানি হাবের জন্য ছত্তিশগড় আদর্শ"।

3/8

Pic6

উল্লেখ্য, দেরাদুন থেকে নয়া দিল্লি পর্যন্ত দেশের প্রথম জৈব জ্বালানি চালিত বিমান উড়েছিল। সেই বিমানের জ্বালানি তৈরি হয়েছিল ছত্তিশগড়ের যাত্রোফা কেন্দ্রে। ফলে, এই রাজ্যের জৈব জ্বালানি উত্পাদন ক্ষেত্রের জন্য এ এক ঐতিহাসিক সাফল্য।

4/8

Pic5

বিকল্প জ্বালানি হিসাবে জৈব জ্বালানির প্রয়োজনীয়তার কথা বলার পাশাপাশি এই ক্ষেত্রে প্রচুর কর্মসংস্থান হতে পারে বলেও আশা প্রকাশ করেছেন নিতিন গড়কড়ি। রাজ্যের রাজধানী রায়পুরে একটি জৈবপ্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন এই কেন্দ্রীয় মন্ত্রী।

5/8

Pic4

তিনি আরও বলেন, দেশের পরিবহন ক্ষেত্রে ইথানল, মিথানল, জৈব জ্বালানি এবং সিএনজি-র ব্যবহার যত বাড়বে, ততই কমবে পেট্রল-ডিজেলের দাম।

6/8

Pic3

মন্ত্রীর কথায়, "আমরা ৮ লক্ষ কোটি টাকার পেট্রল-ডিজেল আমদানি করি। আর এর দাম ক্রমশ বেড়েই চলেছে। এর পাশাপাশি, ডলারের তুলনায় টাকার দামও প্রত্যহ তলানিতে যাচ্ছে। অথচ, বিগত ১৫ বছর ধরে আমি বলে চলেছি যে দেশের আদিবাসী ও জঙ্গলবাসীরা চাইলেই ইথানল, মিথানল, জৈব জ্বালানি তৈরি করে বিমান উড়াতে পারেন"।

7/8

Pic2

দেশের গণপরিবহনে ব্যবহৃত গাড়িগুলি যদি এইসব বিকল্প জ্বালানি ব্যবহার করে তাহলে 'পারমিট'-এর আবেদনের সময় থেকেই তাদের উত্সাহিত করার জন্য নানা রকম ছাড় দেবে সরকার।

8/8

Pic1

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের তত্ত্বাবধানে দেশে পাঁচটি ইথানল প্রকল্প তৈরি হচ্ছে বলে এদিন জানিয়েছেন নিতিন গড়কড়ি। এইসব প্রকল্প কেন্দ্রে ধান-গমের খোসা, আখের ছিবড়ে এবং পৌর বর্জ্য থেকে জ্বালানি তৈরি করা হবে। আর এসব জ্বালানির ক্রমবর্ধমান ব্যবহারেই ক্রমশ কমবে পেট্রল-ডিজেলের দাম।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close