উর্জিত প্যাটেলের ছেড়ে যাওয়া আসনে শক্তিকান্ত?

Dec 11, 2018, 18:53 PM IST
1/6

রিজার্ভ ব্যাঙ্কের উদ্বৃত্ত অর্থকে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাতে চেয়েছে সরকার। আর সেই নিয়েই আরবিআইয়ের সঙ্গে অর্থমন্ত্রকের সংঘাতের সূত্রপাত। সেই সংঘাতের কারণেই আরবিআই গভর্নরের পদ থেকে উর্জিত প্যাটেল ইস্তফা দিলেন বলে খবর। যদিও ইস্তফাপত্রে ব্যক্তিগত কারণ দেখিয়েছেন সদ্য প্রাক্তন গভর্নর। এবার প্রশ্ন কে হবেন উর্জিতের উত্তরসূরী? 

2/6

সাধারণভাবে গভর্নর আচমকা ইস্তফা দিলেন তাঁর ডেপুটি ওই দায়িত্ব সামলান। তবে ডেপুটি গভর্নর বিরল আচার্যকে দায়িত্ব দেওয়া নিয়ে প্রশ্ন থাকছেই। কেন?

3/6

আরবিআই ও সরকারের সংঘাতের বিষয়টি নিয়ে প্রথম প্রকাশ্যে মুখ খুলেছিলেন বিরল আচার্যই। তিনি বলেছিলেন,''কেন্দ্রীয় ব্যাঙ্কের স্বাধীনতাকে সম্মান করে না সরকার। দেরিতেও হলে তার প্রভাব আর্থিক বাজারে পড়তে পারে''। ফলে বিরল যে দায়িত্ব পাবেন তা অনুমেয়।   

4/6

বর্তমানে আরবিআইয়ের চার জন ডেপুটি গভর্নর রয়েছে। তাঁরা হলেন এনএস বিশ্বনাথন, বিরল আচার্য ও বিপি কানুনগো ও এমকে জৈন। এনএস বিশ্বনাথনকে গভর্নর করা হতে পারে বলে খবর।  

5/6

তবে আরবিআই নিয়মে রয়েছে, সরকার বাইরে থেকেও কাউকে বসাতে পারে। সেক্ষেত্রে শীর্ষ ব্যাঙ্কের কেন্দ্রীয় বোর্ডের অনুমতি দরকার।  

6/6

শোনা যাচ্ছে, উর্জিত প্যাটেলের জায়গায় আনা হতে পারে শক্তিকান্ত দাসকে। কে শক্তিকান্ত দাস? তামিলনাড়ুর ক্যাডার, আইএএস অফিসার শক্তিকান্ত দাস দেশের রাজস্ব সচিবে দায়িত্বে ছিলেন। সদ্য জি-২০ সম্মেলনে শেরপাও হন। নোটবন্দির সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন শক্তিকান্ত। সবচেয়ে বড় ব্যাপার প্রধানমন্ত্রীর অত্যন্ত বিশ্বস্ত পাত্র।