মারণ রোগের ঝুঁকি বাড়াচ্ছে বিস্কুট!

Jul 17, 2018, 21:35 PM IST
1/6

1

1

চা মানেই বিস্কুট। সকালে ঘুম থেকে উঠেই হোক বা যে কোনও সময়, মুঠো মুঠো বিস্কুট আমরা খেয়েই থাকি। কিন্তু জানেন কি, এই বিস্কুট থেকে অস্বাভাবিক হারে মোটা হওয়া থেকে শুরু করে ডায়াবেটিস পর্যন্ত হতে পারে!

2/6

2

2

দিনে একাধিকবার চা। আর চা মানেই তার সঙ্গে টা হিসেবে বিস্কুট। কিন্তু সম্প্রতি বিশেষজ্ঞরা বলছেন, চায়ের সঙ্গে ‘টা’ বাছাই করতে হবে খুব সাবধানে। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত বিস্কুটই ডেকে আনতে পারে বিপদ।

3/6

3

3

বিশেষজ্ঞদের মতে, বিস্কুট মানেই ময়দা যা তৈরির সময় ভিটামিনের দফারফা। ময়দা তৈরির সময় ফাইবার কমে যাওয়ায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। ফলে ধীরে ধীরে ওজন বাড়তে থাকে।

4/6

4

4

বিস্কুটে রয়েছে ট্রান্স ফ্যাটের আধিক্য। ফলে খারাপ কোলেস্টেরল বাড়তে থাকে, ওজন বাড়ে। এরই সঙ্গে ডায়াবেটিস ও হার্টের রোগের সম্ভাবনাও বাড়তে থাকে।

5/6

5

5

পরীক্ষা করে দেখা গিয়েছে, বেশির ভাগ বিস্কুটেই মিষ্টির পরিমাণ প্রচুর। রোজ চায়ের সঙ্গে ‘টা’ মানে যদি বিস্কুট হয়, তাহলে ওবেসিটি নিশ্চিত। তাছাড়া বিস্কুটে চিনির পরিমাণ বেশি থাকায় দাঁতের সর্বনাশের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

6/6

6

6

নিয়মিত বিস্কুট খাওয়ার কারণে শিশুদের অ্যালার্জির সমস্যা হতে পারে। হঠাত্‍ বেড়ে যেতে পারে ব্লাড সুগার লেভেল। অন্তত এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।