অস্কারে উপেক্ষিত

Feb 23, 2013, 05:56 PM IST
হেলেনা বোনহ্যাম কার্টারফাইট ক্লাব সিনেমাতেই নিজের জাত চিনিয়ে দিয়েছিলেন এই প্রতিভাময়ী অভিনেত্রী। হ্যারি পটার সিরিজের সিনেমায় বেলাট্রিক্সকে মনে আছে? হাসতে হাসতে অত্যাচার চালাত যে? আবার খিলখিল হাসিতে গড়িয়ে পড়ত অত্যাচারিতের উন্মাদ চিত্কার শুনে? অথবা কিংস স্পিচ সিনেমায় সেই ইংল্যান্ডের রানি, যিনি স্বামীর তোতলামি সারাবার জন্যে নীরবে লড়াই করে চলেছেন? একের পর এক ভাল অভিনয় করা সত্ত্বেও এখনও পর্যন্ত অস্কার পাননি হেলেনা।
1/8

হেলেনা বোনহ্যাম কার্টার
ফাইট ক্লাব সিনেমাতেই নিজের জাত চিনিয়ে দিয়েছিলেন এই প্রতিভাময়ী অভিনেত্রী। হ্যারি পটার সিরিজের সিনেমায় বেলাট্রিক্সকে মনে আছে? হাসতে হাসতে অত্যাচার চালাত যে? আবার খিলখিল হাসিতে গড়িয়ে পড়ত অত্যাচারিতের উন্মাদ চিত্কার শুনে? অথবা কিংস স্পিচ সিনেমায় সেই ইংল্যান্ডের রানি, যিনি স্বামীর তোতলামি সারাবার জন্যে নীরবে লড়াই করে চলেছেন? একের পর এক ভাল অভিনয় করা সত্ত্বেও এখনও পর্যন্ত অস্কার পাননি হেলেনা।

মেরিলিন মনরোস্বর্গীয় সৌন্দর্য্য, একের পর এক হিট সিনেমা, আকাশচুম্বী জনপ্রিয়তা, এলোমেলো জীবনযাপন, রহস্যময় আত্মহত্যা, সব মিলিয়ে মেরিলিন মনরো আর হলিউড শব্দ  দুখানা যেন সমার্থক হয়ে গেছে মানুষের মনে। জনপ্রিয় সংস্কৃতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ আইকন বলা যায় তাঁকে। যদিও তাতে অস্কার কমিটির মন টলেনি একবারও। কোনোদিন মনোনীতই হননি মেরিলিন। অবশ্য গোল্ডেন গ্লোব পেয়েছিলেন একবার।
2/8

মেরিলিন মনরো
স্বর্গীয় সৌন্দর্য্য, একের পর এক হিট সিনেমা, আকাশচুম্বী জনপ্রিয়তা, এলোমেলো জীবনযাপন, রহস্যময় আত্মহত্যা, সব মিলিয়ে মেরিলিন মনরো আর হলিউড শব্দ দুখানা যেন সমার্থক হয়ে গেছে মানুষের মনে। জনপ্রিয় সংস্কৃতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ আইকন বলা যায় তাঁকে। যদিও তাতে অস্কার কমিটির মন টলেনি একবারও। কোনোদিন মনোনীতই হননি মেরিলিন। অবশ্য গোল্ডেন গ্লোব পেয়েছিলেন একবার।

কোয়েন্টিন টারান্টিনোসিনেমার ভাষা, ভায়োলেন্সের ব্যবহার, দর্শকদের চমকে দিয়েছিলেন টারান্টিনো, তাঁর পাল্প ফিকশন সিনেমায়। এর পর বেশ কিছু দারুণ সিনেমা উপহার দিয়েছেন। কিল বিল, জ্যাকি ব্রাউন বা ইনগ্লোরিয়াস বাস্টার্ডসের মতো সিনেমা অবিস্মরণীয় হয়ে আছে তাদের শিল্পগুণের জন্যে। কিন্তু একবার-ও অস্কার পাননি টারান্টিনো। জ্যাংগো আনচেইন্ড তাঁর শেষ সিনেমা, বেস্ট ফিল্মের অস্কারের জন্যে মনোনয়ন পেয়েছে। কিন্তু অদ্ভুতভাবে টারান্টিনো শ্রেষ্ঠ পরিচালকের মনোনয়ন পেলেন না এ বার!
3/8

কোয়েন্টিন টারান্টিনো
সিনেমার ভাষা, ভায়োলেন্সের ব্যবহার, দর্শকদের চমকে দিয়েছিলেন টারান্টিনো, তাঁর পাল্প ফিকশন সিনেমায়। এর পর বেশ কিছু দারুণ সিনেমা উপহার দিয়েছেন। কিল বিল, জ্যাকি ব্রাউন বা ইনগ্লোরিয়াস বাস্টার্ডসের মতো সিনেমা অবিস্মরণীয় হয়ে আছে তাদের শিল্পগুণের জন্যে। কিন্তু একবার-ও অস্কার পাননি টারান্টিনো। জ্যাংগো আনচেইন্ড তাঁর শেষ সিনেমা, বেস্ট ফিল্মের অস্কারের জন্যে মনোনয়ন পেয়েছে। কিন্তু অদ্ভুতভাবে টারান্টিনো শ্রেষ্ঠ পরিচালকের মনোনয়ন পেলেন না এ বার!

স্টানলি কুব্রিকবিশ্বের শ্রেষ্ঠ পরিচালকদের লিস্টে নিয়ম করে থাকে তাঁর নাম। সত্যজিৎ রায় থেকে গদার, স্পিলবার্গ থেকে উমবের্তো একোর মতো দার্শনিক, কে ছিলেন না তাঁর গুণমুগ্ধদের লিস্টে? সারা জীবনে বানিয়েছেন মাত্র ১৬টি সিনেমা। তাদের বেশিরভাগ-ই ক্লাসিক। স্পার্টাকাস, ডক্টর স্ট্রেঞ্জলাভ, ক্লকওয়ার্ক অরেঞ্জ বা ২০০১: এ স্পেস ওডিসির মতন এত বহুব্যাপ্ত বিষয় নিয়ে সিনেমা বানিয়ে যাওয়া হয়ত কুব্রিকের পক্ষেই সম্ভব। কোনওদিন শ্রেষ্ঠ পরিচালকের অস্কার পাননি। সান্ত্বনা পুরষ্কারের মতো ভাগ্যে একবার জুটেছিল শ্রেষ্ঠ স্পেসাল এফেক্টের অস্কার, ২০০১: এ স্পেস ওডিসির জন্যে।
4/8

স্টানলি কুব্রিক
বিশ্বের শ্রেষ্ঠ পরিচালকদের লিস্টে নিয়ম করে থাকে তাঁর নাম। সত্যজিৎ রায় থেকে গদার, স্পিলবার্গ থেকে উমবের্তো একোর মতো দার্শনিক, কে ছিলেন না তাঁর গুণমুগ্ধদের লিস্টে? সারা জীবনে বানিয়েছেন মাত্র ১৬টি সিনেমা। তাদের বেশিরভাগ-ই ক্লাসিক। স্পার্টাকাস, ডক্টর স্ট্রেঞ্জলাভ, ক্লকওয়ার্ক অরেঞ্জ বা ২০০১: এ স্পেস ওডিসির মতন এত বহুব্যাপ্ত বিষয় নিয়ে সিনেমা বানিয়ে যাওয়া হয়ত কুব্রিকের পক্ষেই সম্ভব। কোনওদিন শ্রেষ্ঠ পরিচালকের অস্কার পাননি। সান্ত্বনা পুরষ্কারের মতো ভাগ্যে একবার জুটেছিল শ্রেষ্ঠ স্পেসাল এফেক্টের অস্কার, ২০০১: এ স্পেস ওডিসির জন্যে।

র‍্যালফ ফিনেসহ্যারি পটার সিরিজের লর্ড ভোল্ডেমর্টকে দেখে শিরদাঁড়া দিয়ে হিমেল স্রোত বয়ে যায়নি এমন মানুষ সম্ভবত কম-ই আছেন। র‍্যালফ ফিনেস নিষ্ঠুরতাকে এক ক্লাসিকাল রূপ দিয়েছিলেন ভোল্ডেমর্টের চরিত্রে। অবশ্য এই প্রথম না। শিন্ড্লার্স লিস্টে বিকৃতমনা নাৎসি অফিসারের চরিত্রটিতো রীতিমত কাল্ট ফিগার হয়ে উঠেছিল এক সময়। কন্স্টান্ট গার্ডেনারে তাঁর অভিনয় দেখে গায়ে কাঁটা দেয়। ইংলিশ পেশেন্টে র‍্যালফ ফিনেস আমাদের কাঁদিয়ে ছাড়েন। কিন্তু তবুও, অধরা থেকে গেছে অস্কার ।
5/8

র‍্যালফ ফিনেস
হ্যারি পটার সিরিজের লর্ড ভোল্ডেমর্টকে দেখে শিরদাঁড়া দিয়ে হিমেল স্রোত বয়ে যায়নি এমন মানুষ সম্ভবত কম-ই আছেন। র‍্যালফ ফিনেস নিষ্ঠুরতাকে এক ক্লাসিকাল রূপ দিয়েছিলেন ভোল্ডেমর্টের চরিত্রে। অবশ্য এই প্রথম না। শিন্ড্লার্স লিস্টে বিকৃতমনা নাৎসি অফিসারের চরিত্রটিতো রীতিমত কাল্ট ফিগার হয়ে উঠেছিল এক সময়। কন্স্টান্ট গার্ডেনারে তাঁর অভিনয় দেখে গায়ে কাঁটা দেয়। ইংলিশ পেশেন্টে র‍্যালফ ফিনেস আমাদের কাঁদিয়ে ছাড়েন। কিন্তু তবুও, অধরা থেকে গেছে অস্কার ।

লিওনার্দো ডিক্যাপ্রিওটাইটানিক, গ্যাংস অফ নিউ ইয়র্ক, শাটার আইল্যান্ড, ইনসেপশন, এভিয়েটর, ইত্যাদি বহু হিট সিনেমার নায়ক। ব্লাড ডায়মন্ডের হিরে স্মাগলার বা গ্যাংস অফ নিউ ইয়র্কে বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে আসা যুবককে ভোলা সম্ভব নয় অনেকের-ই। দুবার মনোনয়ন পেয়েও এ পর্যন্ত অস্কার পাননি। শেষ সিনেমা জ্যাংগো আনচেইন্ড-এ অসাধারণ অভিনয় করার পর সমালোচকদের উচ্ছসিত প্রশংসায় সকলের-ই মনে হয়েছিল এবার হয়ত ঘরে আসতেও পারে বহুপ্রতিক্ষীত অস্কার। কিন্তু হায়, মনোনয়ন-ই পেলেন না এ বছর!
6/8

লিওনার্দো ডিক্যাপ্রিও
টাইটানিক, গ্যাংস অফ নিউ ইয়র্ক, শাটার আইল্যান্ড, ইনসেপশন, এভিয়েটর, ইত্যাদি বহু হিট সিনেমার নায়ক। ব্লাড ডায়মন্ডের হিরে স্মাগলার বা গ্যাংস অফ নিউ ইয়র্কে বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে আসা যুবককে ভোলা সম্ভব নয় অনেকের-ই। দুবার মনোনয়ন পেয়েও এ পর্যন্ত অস্কার পাননি। শেষ সিনেমা জ্যাংগো আনচেইন্ড-এ অসাধারণ অভিনয় করার পর সমালোচকদের উচ্ছসিত প্রশংসায় সকলের-ই মনে হয়েছিল এবার হয়ত ঘরে আসতেও পারে বহুপ্রতিক্ষীত অস্কার। কিন্তু হায়, মনোনয়ন-ই পেলেন না এ বছর!

গ্যারি ওল্ডম্যানফ্রান্সিস ফোর্ড কপোলা পরিচালিত ড্রাকুলা সিনেমায় কাউন্ট ড্রাকুলাকে মনে পড়ে? ভয়াবহ নৃশংসতার আড়ালে চাপা পড়ে থাকা এক করুণ ট্রাজিক চরিত্রকে অবিশ্বাস্য বাস্তবতায় ফুটিয়ে তুলেছিলেন ওল্ডম্যান। ব্যাটম্যান বিগিনস, হ্যারি পটার ইত্যাদি বহু সিনেমায় তাঁর অভিনয় দাগ কেটে গিয়েছিল দর্শকমনে। এক সময় তাঁকে বলা হত `পৃথিবীর শ্রেষ্ঠ অভিনেতা যিনি এখনো অস্কারের জন্য মনোনয়ন পাননি।` টিংকার টেইলর সোলজার স্পাই সিনেমাতে স্পাইমাস্টার স্মাইলির চরিত্রে অসামান্য অভিনয়ের জন্য ২০১২ সালে শেষমেশ শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন ওলডম্যান। কিন্তু শিকে ছেঁড়েনি সেবার।
7/8

গ্যারি ওল্ডম্যান
ফ্রান্সিস ফোর্ড কপোলা পরিচালিত ড্রাকুলা সিনেমায় কাউন্ট ড্রাকুলাকে মনে পড়ে? ভয়াবহ নৃশংসতার আড়ালে চাপা পড়ে থাকা এক করুণ ট্রাজিক চরিত্রকে অবিশ্বাস্য বাস্তবতায় ফুটিয়ে তুলেছিলেন ওল্ডম্যান। ব্যাটম্যান বিগিনস, হ্যারি পটার ইত্যাদি বহু সিনেমায় তাঁর অভিনয় দাগ কেটে গিয়েছিল দর্শকমনে। এক সময় তাঁকে বলা হত `পৃথিবীর শ্রেষ্ঠ অভিনেতা যিনি এখনো অস্কারের জন্য মনোনয়ন পাননি।` টিংকার টেইলর সোলজার স্পাই সিনেমাতে স্পাইমাস্টার স্মাইলির চরিত্রে অসামান্য অভিনয়ের জন্য ২০১২ সালে শেষমেশ শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন ওলডম্যান। কিন্তু শিকে ছেঁড়েনি সেবার।

ব্রাড পিটহলিউড জগতে পা রেখেছেন ১৯৮৭ সালে। পঁচিশ বছরের অভিনয় জীবনে প্রচুর স্মরণীয় চরিত্র উপহার দিয়েছেন। থেলমা এন্ড লুইসের হিচহাইকার চরিত্রটিকে কে ভুলতে পারে? অথবা সেভেনের সেই বদরাগী পুলিশ অফিসার? সমান স্মরণীয় দ্য কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন, মানিবল, অথবা ট্রি অফ লাইফের মধ্যবিত্ত সন্তানহারা বাবার চরিত্র। কিন্তু ৩ বার অস্কারের জন্য মনোনয়ন পেয়েও জিততে পারেননি একবারও।
8/8

ব্রাড পিট
হলিউড জগতে পা রেখেছেন ১৯৮৭ সালে। পঁচিশ বছরের অভিনয় জীবনে প্রচুর স্মরণীয় চরিত্র উপহার দিয়েছেন। থেলমা এন্ড লুইসের হিচহাইকার চরিত্রটিকে কে ভুলতে পারে? অথবা সেভেনের সেই বদরাগী পুলিশ অফিসার? সমান স্মরণীয় দ্য কিউরিয়াস কেস অফ বেঞ্জামিন বাটন, মানিবল, অথবা ট্রি অফ লাইফের মধ্যবিত্ত সন্তানহারা বাবার চরিত্র। কিন্তু ৩ বার অস্কারের জন্য মনোনয়ন পেয়েও জিততে পারেননি একবারও।