কাম অন ইন্ডিয়া...

Jun 22, 2013, 07:46 PM IST
লাক ফ্যাক্টরবলে না, শুধু ভাল খেললে কিংবা ভাল কিছু করলেই সেরা হওয়া যায় না। পৃথিবীর সব সেরাদের ভাগ্যটাও তাদের সঙ্গেও ছিল। এমনকি জ্যোতিষীরাও বলেন ভাগ্য+চেষ্টা=ফল। এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেয়াল করে দেখেছেন কি ভাগ্যদেবতা কিন্তু ভারতের সঙ্গে রয়েছে ।
1/7

লাক ফ্যাক্টর
বলে না, শুধু ভাল খেললে কিংবা ভাল কিছু করলেই সেরা হওয়া যায় না। পৃথিবীর সব সেরাদের ভাগ্যটাও তাদের সঙ্গেও ছিল। এমনকি জ্যোতিষীরাও বলেন ভাগ্য+চেষ্টা=ফল। এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেয়াল করে দেখেছেন কি ভাগ্যদেবতা কিন্তু ভারতের সঙ্গে রয়েছে ।

চিয়ার ফ্যাক্টরকাম অন.. খেলায় 12TH MAN খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই 12TH MAN হল দর্শক। ক্রিকেটপ্রেমী ভারতীয়দের সংখ্যার কাছে ইংল্যান্ড নেহাতই বামন। তাই চিয়ার ফ্যাক্টর বলছে কাপটা ধোনিদের।
2/7

চিয়ার ফ্যাক্টর
কাম অন.. খেলায় 12TH MAN খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেই 12TH MAN হল দর্শক। ক্রিকেটপ্রেমী ভারতীয়দের সংখ্যার কাছে ইংল্যান্ড নেহাতই বামন। তাই চিয়ার ফ্যাক্টর বলছে কাপটা ধোনিদের।

ভারত জিতবে!!এজবাস্টনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে রবিবার মেগাফাইনাল। ফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। এখন লাখ টাকার প্রশ্ন একটাই ধোনির মুকুটে আরও একটা পালক যোগ হবে কি! ক্রিকেট অনিশ্চিয়তার খেলা। হিন্দি সিনেমার গান থেকে ধার করে ক্রিকেটকে নিয়ে বলা হয়, ইহা রেজাল্ট কেয়া হে কিসনে জানা!!! বাইশ গজে লড়াই শুরু হলে ফেবারিট, ইতিহাস এসব মিথ্যা হয়ে যায়। তাই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে কে জিতবে সেটা বলা অসম্ভব। কিন্তু এরপরও কেন যেনন মনে হচ্ছে ইংল্যান্ডকে হারিয়ে শেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতই চ্যাম্পিয়ন হবে। কেন, এমন হবে করাণ কি? না না কোন গড়াপেটার গন্ধ খুঁজবেন না প্লিজ। সিক্সথ সেন্স, আর ক্রিকেট পালস‌্ দেখে সেটাই মনে হচ্ছে। কারণগুলো দেখুন আর পড়ুন এই স্লাইড শোয়ে--(পরিকল্পনায়- পার্থ প্রতিম চন্দ্র, সোমনাথ মিত্র)
3/7

ভারত জিতবে!!
এজবাস্টনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে রবিবার মেগাফাইনাল। ফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। এখন লাখ টাকার প্রশ্ন একটাই ধোনির মুকুটে আরও একটা পালক যোগ হবে কি! ক্রিকেট অনিশ্চিয়তার খেলা। হিন্দি সিনেমার গান থেকে ধার করে ক্রিকেটকে নিয়ে বলা হয়, ইহা রেজাল্ট কেয়া হে কিসনে জানা!!! বাইশ গজে লড়াই শুরু হলে ফেবারিট, ইতিহাস এসব মিথ্যা হয়ে যায়।

তাই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে কে জিতবে সেটা বলা অসম্ভব। কিন্তু এরপরও কেন যেনন মনে হচ্ছে ইংল্যান্ডকে হারিয়ে শেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতই চ্যাম্পিয়ন হবে। কেন, এমন হবে করাণ কি? না না কোন গড়াপেটার গন্ধ খুঁজবেন না প্লিজ। সিক্সথ সেন্স, আর ক্রিকেট পালস‌্ দেখে সেটাই মনে হচ্ছে। কারণগুলো দেখুন আর পড়ুন এই স্লাইড শোয়ে--

(পরিকল্পনায়- পার্থ প্রতিম চন্দ্র, সোমনাথ মিত্র)

ফাইনাল আর ধোনিযুক্তি নম্বর এক) যে কোনও বড় প্রতিযোগিতার ফাইনালে ধোনির রেকর্ডটা একবার ভাবুন। দু বছর আগের সেই মুম্বইয়ের রাতের ফাইনালে ধোনির সেই অপরাজিত ৯১ রানের ইনিংসটার কথা মনে আছে। ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপে শেষ ওভারে যোগিন্দার শর্মাকে দিয়ে বল করানোর সিদ্ধান্তটাও তো আজও যে কোনও অধিনায়কের সেরা সাহসের ঘটনা বলে অ্যাখা দেওয়া হয়। তাই ড্যাসিং ব্যাটসম্যান ধোনি আর কুল ক্যাপ্টেন ধোনির জন্য মনে হচ্ছে ভারতই জিতবে।
4/7

ফাইনাল আর ধোনি
যুক্তি নম্বর এক) যে কোনও বড় প্রতিযোগিতার ফাইনালে ধোনির রেকর্ডটা একবার ভাবুন। দু বছর আগের সেই মুম্বইয়ের রাতের ফাইনালে ধোনির সেই অপরাজিত ৯১ রানের ইনিংসটার কথা মনে আছে। ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপে শেষ ওভারে যোগিন্দার শর্মাকে দিয়ে বল করানোর সিদ্ধান্তটাও তো আজও যে কোনও অধিনায়কের সেরা সাহসের ঘটনা বলে অ্যাখা দেওয়া হয়। তাই ড্যাসিং ব্যাটসম্যান ধোনি আর কুল ক্যাপ্টেন ধোনির জন্য মনে হচ্ছে ভারতই জিতবে।

ধাওয়ান আর বাকিরাশোলের গব্বর সিংকে ভয় পেয়ে গ্রামবাসীরা বাচ্চাদের বলতেন, শো জা নেহি তো গব্বর আ জায়ে গা... এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিখর ধাওয়ানকে দেখে বোলররা একই কথা ভাবছেন। ধাওয়ান আর কলকাতার এখন মিল অনেক। শহর কলকাতা এবারের বর্ষায় যেদিন প্রথম জল জমল সেদিন যখন নিত্যযাত্রীরা নাকাল, পুরসভার কর্মীরা নাকানিচোবানি খাচ্ছেন, তখন একদল বাচ্চা এমনভাবে জলে খেলছে বোঝাই ‍যাচ্ছিল না বৃষ্টিটা কষ্টের না মজার। ধাওয়ানের ব্যাটিংও ঠিক তাই হচ্ছে। বোলারদের হানিমুন করার পিচে শিখর একেবারে পিকনিক করছেন। ধোনি কা পাস শিখর হে এস লিয়ে কাপ হে... আর বাকিরা তো আছেনই
5/7

ধাওয়ান আর বাকিরা
শোলের গব্বর সিংকে ভয় পেয়ে গ্রামবাসীরা বাচ্চাদের বলতেন, শো জা নেহি তো গব্বর আ জায়ে গা... এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিখর ধাওয়ানকে দেখে বোলররা একই কথা ভাবছেন। ধাওয়ান আর কলকাতার এখন মিল অনেক। শহর কলকাতা এবারের বর্ষায় যেদিন প্রথম জল জমল সেদিন যখন নিত্যযাত্রীরা নাকাল, পুরসভার কর্মীরা নাকানিচোবানি খাচ্ছেন, তখন একদল বাচ্চা এমনভাবে জলে খেলছে বোঝাই ‍যাচ্ছিল না বৃষ্টিটা কষ্টের না মজার। ধাওয়ানের ব্যাটিংও ঠিক তাই হচ্ছে। বোলারদের হানিমুন করার পিচে শিখর একেবারে পিকনিক করছেন। ধোনি কা পাস শিখর হে এস লিয়ে কাপ হে... আর বাকিরা তো আছেনই

ম্যাচ উইনারইতিহাস বলছে বড় ম্যাচে সবসময় জেতান ম্যাচ উইনার আর ফিনিশাররাই। সেই হিসাবে দেখলে ভারত-ইংলঅয়ান্ড দু দলের মধ্যে ম্যাচ উইনারের সংখ্যায় ভারত এগিয়ে। শিখর ধাওয়ান, কোহলি, রায়না, জাদেজা, ধোনি এই এতজন ম্যাচ উইনার ভারতের কাছে আছে। ইংল্যান্ডের সেখানে হাতেগোনা এক বা দুজন
6/7

ম্যাচ উইনার
ইতিহাস বলছে বড় ম্যাচে সবসময় জেতান ম্যাচ উইনার আর ফিনিশাররাই। সেই হিসাবে দেখলে ভারত-ইংলঅয়ান্ড দু দলের মধ্যে ম্যাচ উইনারের সংখ্যায় ভারত এগিয়ে। শিখর ধাওয়ান, কোহলি, রায়না, জাদেজা, ধোনি এই এতজন ম্যাচ উইনার ভারতের কাছে আছে। ইংল্যান্ডের সেখানে হাতেগোনা এক বা দুজন

উইনিং হ্যাবিটজেতা হল একটা অভ্যাস। জয়ের মধ্যে থাকা একটা দল বড় ম্যাচে জেতে এমনটাই সাধারণত হয়। ভারত এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সব ম্যাচ জিতে ফাইনালে উঠেছে। ইংল্যান্ড কিন্তু শ্রীলঙ্কার কাছে হেরেছে। তাই এই হিসাব অনুযায়ী দেখলে ভারতই জিতবে।
7/7

উইনিং হ্যাবিট
জেতা হল একটা অভ্যাস। জয়ের মধ্যে থাকা একটা দল বড় ম্যাচে জেতে এমনটাই সাধারণত হয়। ভারত এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সব ম্যাচ জিতে ফাইনালে উঠেছে। ইংল্যান্ড কিন্তু শ্রীলঙ্কার কাছে হেরেছে। তাই এই হিসাব অনুযায়ী দেখলে ভারতই জিতবে।