ঝুলিতে অস্কার...

Feb 25, 2013, 04:11 PM IST
সেরা ছবিগোল্ডেন গ্লোব, বাফটা সহ একাধিক জয়ের পর এবার অস্কারে সেরা ছবির শিরোপা পেল বেন অ্যাফলেকের আরগো। সেরা পরিচালকের বিভাগে ব্রাত্য ছিলেন বেন। সেরা ছবির অস্কার পেয়ে সেই `বঞ্চনা`র মাস্টারস্ট্রোকটি দিলেন তিনি।
1/8

সেরা ছবি
গোল্ডেন গ্লোব, বাফটা সহ একাধিক জয়ের পর এবার অস্কারে সেরা ছবির শিরোপা পেল বেন অ্যাফলেকের আরগো। সেরা পরিচালকের বিভাগে ব্রাত্য ছিলেন বেন। সেরা ছবির অস্কার পেয়ে সেই `বঞ্চনা`র মাস্টারস্ট্রোকটি দিলেন তিনি।

সেরা পরিচালকঅ্যাং লির এটা দ্বিতীয় অস্কার। প্রথমটি ব্রোকব্যাক মাউনটেনের জন্য, ২০০৬-এর অস্কার অনুষ্ঠানে। ছবিটিকে ভারতে এনে ফেলেছিলেন উপন্যাসটির লেখক ইয়ান মারটেল। সূরজ শর্মা, টাবু, আদিল হুসেনের হাত ধরে অ্যাং লি কে সেরার শিরোপায় এগিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া।
2/8

সেরা পরিচালক
অ্যাং লির এটা দ্বিতীয় অস্কার। প্রথমটি ব্রোকব্যাক মাউনটেনের জন্য, ২০০৬-এর অস্কার অনুষ্ঠানে। ছবিটিকে ভারতে এনে ফেলেছিলেন উপন্যাসটির লেখক ইয়ান মারটেল। সূরজ শর্মা, টাবু, আদিল হুসেনের হাত ধরে অ্যাং লি কে সেরার শিরোপায় এগিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া।

সেরা অভিনেতাঅভিনয় দক্ষতায় এর আগে দু`বার অস্কার পেয়েছেন। এবার চরিত্রের সঙ্গে একাত্ম হয়েছিল চেহারার মিল। ষোড়শ মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য, প্রত্যাশা মতোই, সেরা অভিনেতার পুরস্কার পেলেন ড্যানিয়ল ডে লিউস।
3/8

সেরা অভিনেতা
অভিনয় দক্ষতায় এর আগে দু`বার অস্কার পেয়েছেন। এবার চরিত্রের সঙ্গে একাত্ম হয়েছিল চেহারার মিল। ষোড়শ মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য, প্রত্যাশা মতোই, সেরা অভিনেতার পুরস্কার পেলেন ড্যানিয়ল ডে লিউস।

সেরা লেখক, অরিজিনাল স্ক্রিনপ্লেজ্যাঙ্গো আনচেইনড-এর জন্য সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে লেখকের অস্কার পেলেন কোয়ান্টিন ট্যারান্টিনো। তবে এটা তাঁর দ্বিতীয় অস্কার। ১৯৯৪-এ পাল্প ফিকশনের জন্য এই পুরস্কার পান তিনি।
4/8

সেরা লেখক, অরিজিনাল স্ক্রিনপ্লে
জ্যাঙ্গো আনচেইনড-এর জন্য সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে লেখকের অস্কার পেলেন কোয়ান্টিন ট্যারান্টিনো। তবে এটা তাঁর দ্বিতীয় অস্কার। ১৯৯৪-এ পাল্প ফিকশনের জন্য এই পুরস্কার পান তিনি।

সেরা লেখক, অ্যাডাপটেড স্ক্রিনপ্লেসেরা সিনেমার পাশাপাশি, আরগোর জন্য সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লের অস্কার পেলেন ক্রিস টেরিও।
5/8

সেরা লেখক, অ্যাডাপটেড স্ক্রিনপ্লে
সেরা সিনেমার পাশাপাশি, আরগোর জন্য সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লের অস্কার পেলেন ক্রিস টেরিও।

সেরা অভিনেত্রীমাত্র ২৩ বছর বয়স। সকলকে তাক লাগিয়ে নাওমি ওয়াটস, জেসিকা চেস্টেইন, ইম্যান্যুয়েল রিভাকে হারিয়ে সেরার সেরা হলেন লাস্যময়ী জেনিফার লরেন্স। পুরস্কৃত হলেন সিলভার লাইনিংস প্লেবুকের জন্য।
6/8

সেরা অভিনেত্রী
মাত্র ২৩ বছর বয়স। সকলকে তাক লাগিয়ে নাওমি ওয়াটস, জেসিকা চেস্টেইন, ইম্যান্যুয়েল রিভাকে হারিয়ে সেরার সেরা হলেন লাস্যময়ী জেনিফার লরেন্স। পুরস্কৃত হলেন সিলভার লাইনিংস প্লেবুকের জন্য।

সেরা সহ অভিনেতাক্রিস্তোফ ওয়ালৎজের আত্মপ্রকাশ কোয়ান্টিন ট্যারান্টিনোর হাত ধরেই। ইনগ্লোরিয়াস বাস্টার্ডসে। এই ছবিতে অভিনয়ের জন্য অস্কার, গোল্ডেন গ্লোব, কান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সহ অভিনেতার সম্মান সহ প্রায় সব ক`টি প্রথম সারির পুরস্কার পান ক্রিস্তোফ। এবারও তার ব্যতিক্রম হল না। জ্যাঙ্গো আনচেইনডের জন্য গোল্ডেন গ্লোব থেকে অস্কার, সহ অভিনেতার প্রায় সব সেরাই তাঁর শোকেসে।
7/8

সেরা সহ অভিনেতা
ক্রিস্তোফ ওয়ালৎজের আত্মপ্রকাশ কোয়ান্টিন ট্যারান্টিনোর হাত ধরেই। ইনগ্লোরিয়াস বাস্টার্ডসে। এই ছবিতে অভিনয়ের জন্য অস্কার, গোল্ডেন গ্লোব, কান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা সহ অভিনেতার সম্মান সহ প্রায় সব ক`টি প্রথম সারির পুরস্কার পান ক্রিস্তোফ। এবারও তার ব্যতিক্রম হল না। জ্যাঙ্গো আনচেইনডের জন্য গোল্ডেন গ্লোব থেকে অস্কার, সহ অভিনেতার প্রায় সব সেরাই তাঁর শোকেসে।

সেরা সহ অভিনেত্রীলে মিসারবল-এর মূল উপন্যাসেই ফন্টিনের চরিত্র ছিল অল্প। গোটা ছবিতে ফন্টিনের ভূমিকায় অ্যান হ্যাথওয়ের উপস্থিতি সব মিলিয়ে মিনিট দশেক। তার মধ্যেই একটুকরো অনবদ্য অভিনয় উপহার দিয়েছেন তিনি। বিশেষ করে বলতে হয় `আই ড্রিমড অ্যা ড্রিম`-এর দৃশ্যায়ন। প্রসঙ্গত, গানটি গেয়েছেনও নায়িকা নিজেই।
8/8

সেরা সহ অভিনেত্রী
লে মিসারবল-এর মূল উপন্যাসেই ফন্টিনের চরিত্র ছিল অল্প। গোটা ছবিতে ফন্টিনের ভূমিকায় অ্যান হ্যাথওয়ের উপস্থিতি সব মিলিয়ে মিনিট দশেক। তার মধ্যেই একটুকরো অনবদ্য অভিনয় উপহার দিয়েছেন তিনি। বিশেষ করে বলতে হয় `আই ড্রিমড অ্যা ড্রিম`-এর দৃশ্যায়ন। প্রসঙ্গত, গানটি গেয়েছেনও নায়িকা নিজেই।