নতুন জীবনে প্রথম জন্মদিন

Aug 16, 2013, 06:39 PM IST
সওদাগর-১৯৯১এই ছবি দিয়েই বলিউডে পা রেখেছিলেন মনীষা। বিবেক মুশরান, মনীষা দুজনেই ছিলেন সুভাষ ঘাইয়ের আবিষ্কার। এই ছবির পর বিবেকের কেরিয়ার বেশিদূর না গেলেও মনীষার ঝুলিতে এসে পড়েছিল সব বড় পরিচালকের ছবি।
1/13

সওদাগর-১৯৯১
এই ছবি দিয়েই বলিউডে পা রেখেছিলেন মনীষা। বিবেক মুশরান, মনীষা দুজনেই ছিলেন সুভাষ ঘাইয়ের আবিষ্কার। এই ছবির পর বিবেকের কেরিয়ার বেশিদূর না গেলেও মনীষার ঝুলিতে এসে পড়েছিল সব বড় পরিচালকের ছবি।

১৯৪২: আ লভ স্টোরি-১৯৯৪জীবনের প্রথম সুপারহিট ছবি। মাধুরী, জুহির পাশাপাশি নতুন হার্টথ্রব হয়ে উঠেছিলেন মনীষা।
2/13

১৯৪২: আ লভ স্টোরি-১৯৯৪
জীবনের প্রথম সুপারহিট ছবি। মাধুরী, জুহির পাশাপাশি নতুন হার্টথ্রব হয়ে উঠেছিলেন মনীষা।

বম্বে-১৯৯৫এই ছবিই চিনিয়েছিল অভিনেত্রী মনীষার জাত। প্রথম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড এসেছিল এই ছবির হাত ধরেও। বাহবা জুটেছিল সমালোচকদেরও।
3/13

বম্বে-১৯৯৫
এই ছবিই চিনিয়েছিল অভিনেত্রী মনীষার জাত। প্রথম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড এসেছিল এই ছবির হাত ধরেও। বাহবা জুটেছিল সমালোচকদেরও।

আকেলে হম আকেলে তুম-১৯৯৫বম্বের সঙ্গে একই বছর মুক্তি পেয়েছিল আকেলে হম আকেলে তুম। এই ছবির জন্যও পেয়েছিলেন সেরা অভিনেত্রীর মনোনয়ন। নিজের কাছেই নিজে হেরেছিলেন। সেরা অভিনেত্রীর পুরস্কার এসেছিল বম্বের জন্য।
4/13

আকেলে হম আকেলে তুম-১৯৯৫
বম্বের সঙ্গে একই বছর মুক্তি পেয়েছিল আকেলে হম আকেলে তুম। এই ছবির জন্যও পেয়েছিলেন সেরা অভিনেত্রীর মনোনয়ন। নিজের কাছেই নিজে হেরেছিলেন। সেরা অভিনেত্রীর পুরস্কার এসেছিল বম্বের জন্য।

অগ্নিসাক্ষী-১৯৯৬নানা পাটেকরের পাওয়ার প্যাকড পারফরম্যান্সের মাঝে কোথাও হারিয়ে যাননি মনীষা। সারা ছবিতে যোগ্য সঙ্গত করেছিলেন। মনীষার জীবনের অন্যতম সেরা ছবিগুলির একটি।
5/13

অগ্নিসাক্ষী-১৯৯৬
নানা পাটেকরের পাওয়ার প্যাকড পারফরম্যান্সের মাঝে কোথাও হারিয়ে যাননি মনীষা। সারা ছবিতে যোগ্য সঙ্গত করেছিলেন। মনীষার জীবনের অন্যতম সেরা ছবিগুলির একটি।

খামোশি-১৯৯৬মূক-বধির বাবা, মায়ের একমাত্র অবলম্বন মেয়ে। সংলাপের পাশাপাশি সারা ছবি জুড়েই ছিল প্রচুর নিঃশব্দ অভিব্যক্তি। গোটা ছবিতেই মুগ্ধ করেছিলেন মনীষা। পেয়েছিলেন দ্বিতীয় ফিল্মফেয়ার ক্রিটিক অ্যাওয়ার্ড।
6/13

খামোশি-১৯৯৬
মূক-বধির বাবা, মায়ের একমাত্র অবলম্বন মেয়ে। সংলাপের পাশাপাশি সারা ছবি জুড়েই ছিল প্রচুর নিঃশব্দ অভিব্যক্তি। গোটা ছবিতেই মুগ্ধ করেছিলেন মনীষা। পেয়েছিলেন দ্বিতীয় ফিল্মফেয়ার ক্রিটিক অ্যাওয়ার্ড।

গুপ্ত-১৯৯৭মনীষার সঙ্গে ছিল কাজল ও ববি দেওল। নেগেটিভ চরিত্রে অভিনয় করে কাজলই ছিলেন ফেভরিট। মনীষা শুরু থেকে আন্ডারডগ থাকলেও নিজের চরিত্রের সঙ্গে সুবিচার করেছিলেন মনীষা।
7/13

গুপ্ত-১৯৯৭
মনীষার সঙ্গে ছিল কাজল ও ববি দেওল। নেগেটিভ চরিত্রে অভিনয় করে কাজলই ছিলেন ফেভরিট। মনীষা শুরু থেকে আন্ডারডগ থাকলেও নিজের চরিত্রের সঙ্গে সুবিচার করেছিলেন মনীষা।

দিল সে-১৯৯৮প্রথম অন্যরকম চরিত্রে অভিনয়। উগ্রপন্থীর কাঠিন্য আর প্রেমকে অবদমনের চেষ্টা, এই দুই অভিব্যক্তি সারা ছবিতে ধরে রেখেছিলেন মনীষা। পুরো ছবিতেই মেকআপহীন লুক। দেশের মাটিতে সমাদর না পেলেও বিদেশে উচ্চ প্রশংসিত হয়েছিল দিল সে।
8/13

দিল সে-১৯৯৮
প্রথম অন্যরকম চরিত্রে অভিনয়। উগ্রপন্থীর কাঠিন্য আর প্রেমকে অবদমনের চেষ্টা, এই দুই অভিব্যক্তি সারা ছবিতে ধরে রেখেছিলেন মনীষা। পুরো ছবিতেই মেকআপহীন লুক। দেশের মাটিতে সমাদর না পেলেও বিদেশে উচ্চ প্রশংসিত হয়েছিল দিল সে।

মন-১৯৯৯আমির খানের বিপরীতে মনীষার ছবি নিয়ে প্রত্যাশা ছিল প্রচুর। ছির গান ছিল সুপারহিট। সারা ছবিতে আমির, মনীষার অসাধারণ অভিনয় করেও বক্সঅফিসের কদর পায়নি মন।
9/13

মন-১৯৯৯
আমির খানের বিপরীতে মনীষার ছবি নিয়ে প্রত্যাশা ছিল প্রচুর। ছির গান ছিল সুপারহিট। সারা ছবিতে আমির, মনীষার অসাধারণ অভিনয় করেও বক্সঅফিসের কদর পায়নি মন।

কম্পানি-২০০২আরও একবার সাহসী চরিত্রে মনীষার অভিনয়। এই ছবিতে লুক, চরিত্র সবকিছু নিয়েই আগাগোড়া এক্সপেরিমেন্টাল ছিলেন মনীষা। চতুর্থ ফিল্মফেয়ার ক্রিটিক অ্যাওয়ার্ড এনে দিয়েছিল কম্পানি।
10/13

কম্পানি-২০০২
আরও একবার সাহসী চরিত্রে মনীষার অভিনয়। এই ছবিতে লুক, চরিত্র সবকিছু নিয়েই আগাগোড়া এক্সপেরিমেন্টাল ছিলেন মনীষা। চতুর্থ ফিল্মফেয়ার ক্রিটিক অ্যাওয়ার্ড এনে দিয়েছিল কম্পানি।

খেলা-২০০৮মনীষার অভিনয় প্রতিভা চিনেছিলেন ঋতুপর্ণ ঘোষও। খেলা ছবিতে প্রসেনজিতের বিপরীতের অভিনয়ের জন্য বেছেছিলেন মনীষাকেই। বাংলা না জানলেও অভিব্যক্তি দিয়ে সেই ছবিতেও মুগ্ধ করেছিলেন মনীষা।
11/13

খেলা-২০০৮
মনীষার অভিনয় প্রতিভা চিনেছিলেন ঋতুপর্ণ ঘোষও। খেলা ছবিতে প্রসেনজিতের বিপরীতের অভিনয়ের জন্য বেছেছিলেন মনীষাকেই। বাংলা না জানলেও অভিব্যক্তি দিয়ে সেই ছবিতেও মুগ্ধ করেছিলেন মনীষা।

আই অ্যাম-২০১১আফিয়া, মেঘা, অভিমন্যু ও ওমর। চারটি ছবি নিয়ে ওনিরের আই অ্যাম। মেঘা ছবিতে রুবিনার ভূমিকায় অভিনয় করেছিলেন মনীষা। বহুদিন পর চিরপরিচিত মনীষাকে পেয়েছিল দর্শক।
12/13

আই অ্যাম-২০১১
আফিয়া, মেঘা, অভিমন্যু ও ওমর। চারটি ছবি নিয়ে ওনিরের আই অ্যাম। মেঘা ছবিতে রুবিনার ভূমিকায় অভিনয় করেছিলেন মনীষা। বহুদিন পর চিরপরিচিত মনীষাকে পেয়েছিল দর্শক।

নতুন জীবনের প্রথম জন্মদিনেসদ্য ক্যান্সারকে জয় করেছেন বিজয়িনী মনীষা। তাঁর নতুন জীবনের প্রথম জন্মদিন আজ। ২৪ ঘণ্টার শুভেচ্ছের সঙ্গেই তাঁর জীবনের সেরা ১২টা ছবি নিয়ে এই স্লাইড শো।
13/13

নতুন জীবনের প্রথম জন্মদিনে
সদ্য ক্যান্সারকে জয় করেছেন বিজয়িনী মনীষা। তাঁর নতুন জীবনের প্রথম জন্মদিন আজ। ২৪ ঘণ্টার শুভেচ্ছের সঙ্গেই তাঁর জীবনের সেরা ১২টা ছবি নিয়ে এই স্লাইড শো।