নব্বই পেরিয়ে মৃণাল সেন

May 14, 2013, 09:37 PM IST
আকাশ কুসুম-১৯৬৫বাংলা ভাষায় শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার।
1/13

আকাশ কুসুম-১৯৬৫
বাংলা ভাষায় শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার।

ওকা উরি কথা, ১৯৭৭মৃণাল সেন পরিচালিত তেলেগু ছবি। দেশে, বিদেশে সমানভাবে সমাদৃত হয়েছিল ওকা উরি কথা। সেরা তেলেগু ছবির জাতীয় পুরস্কার, কারলোভি ভ্যারি ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড ছাড়াও শারতাজ ফিল্ম ফেস্টিভ্যালে সম্মানিত হয়েছিল ওকা উরি কথা।
2/13

ওকা উরি কথা, ১৯৭৭
মৃণাল সেন পরিচালিত তেলেগু ছবি। দেশে, বিদেশে সমানভাবে সমাদৃত হয়েছিল ওকা উরি কথা। সেরা তেলেগু ছবির জাতীয় পুরস্কার, কারলোভি ভ্যারি ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড ছাড়াও শারতাজ ফিল্ম ফেস্টিভ্যালে সম্মানিত হয়েছিল ওকা উরি কথা।

পরশুরাম, ১৯৭৮দুটি জাতীয় পুরস্কার ছাড়াও মস্কো ফিল্ম ফেস্টিভ্যাল থেকে সিলভার মেডেল এনেছিল পরশুরাম।
3/13

পরশুরাম, ১৯৭৮
দুটি জাতীয় পুরস্কার ছাড়াও মস্কো ফিল্ম ফেস্টিভ্যাল থেকে সিলভার মেডেল এনেছিল পরশুরাম।

একদিন প্রতিদিন, ১৯৭৯সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা সম্পাদনার জাতীয় পুরস্কার নিয়ে এসেছিল একদিন প্রতিদিন।
4/13

একদিন প্রতিদিন, ১৯৭৯
সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা সম্পাদনার জাতীয় পুরস্কার নিয়ে এসেছিল একদিন প্রতিদিন।

আকালের সন্ধানে, ১৯৮০চারটি জাতীয় পুরস্কার এসেছিল এই ছবির হাত ধরে। সেরা ছবি, সেরা পরিচালক, সেরা চিত্রনাট্য ও সেরা এডিটিং। এছাড়াও বার্লিন চলচ্চিত্র উত্সবে সিলভার বিয়ারও এসেছিল এই ছবির হাত ধরেই।
5/13

আকালের সন্ধানে, ১৯৮০
চারটি জাতীয় পুরস্কার এসেছিল এই ছবির হাত ধরে। সেরা ছবি, সেরা পরিচালক, সেরা চিত্রনাট্য ও সেরা এডিটিং। এছাড়াও বার্লিন চলচ্চিত্র উত্সবে সিলভার বিয়ারও এসেছিল এই ছবির হাত ধরেই।

খারিজ, ১৯৮২দেশে, বিদেশে সমান সমাদৃত হয়েছিল মৃণাল সেনের খারিজ। ৪টি জাতীয় পুরস্কার-দ্বিতীয় সেরা ছবি, সেরা বাংলা ছবি, সেরা এডিটিং ও সেরা আর্ট ডিরেকশন ছাড়াও কান ফিল্ম ফেস্টিভ্যালে জুরি অ্যাওয়ার্ড, শিকাগো ফিল্ম ফেস্টিভ্যালে ব্রোঞ্জ হুগো ও ভ্যালাডয়েড ফিল্ম ফেস্টিভ্যালে গোল্ডেন স্পাইক জিতে নেন মৃণাল সেন।
6/13

খারিজ, ১৯৮২
দেশে, বিদেশে সমান সমাদৃত হয়েছিল মৃণাল সেনের খারিজ। ৪টি জাতীয় পুরস্কার-দ্বিতীয় সেরা ছবি, সেরা বাংলা ছবি, সেরা এডিটিং ও সেরা আর্ট ডিরেকশন ছাড়াও কান ফিল্ম ফেস্টিভ্যালে জুরি অ্যাওয়ার্ড, শিকাগো ফিল্ম ফেস্টিভ্যালে ব্রোঞ্জ হুগো ও ভ্যালাডয়েড ফিল্ম ফেস্টিভ্যালে গোল্ডেন স্পাইক জিতে নেন মৃণাল সেন।

খণ্ডহর, ১৯৮৩খণ্ডহর ছবির জন্য মৃণাল সেনের ঝুলিতে এসেছিল ৩টি জাতীয় পুরস্কার। সেরা পরিচালক, সেরা অভিনেত্রী(শাবানা আজমি) ও সেরা এডিটর (মৃণ্ময় চক্রবর্তী)। এছাড়াও শিকাগো ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ছবি, মন্টিয়ল ফিল্ম ফেস্টিভ্যালে সিলভার অ্যাওয়ার্ড ও ইন্টারন্যাশানাল ফিল্ম গাইডের নির্বাচনে বছরের সেরা পাঁচে জায়গা করে নিয়েছিল খণ্ডহর।
7/13

খণ্ডহর, ১৯৮৩
খণ্ডহর ছবির জন্য মৃণাল সেনের ঝুলিতে এসেছিল ৩টি জাতীয় পুরস্কার। সেরা পরিচালক, সেরা অভিনেত্রী(শাবানা আজমি) ও সেরা এডিটর (মৃণ্ময় চক্রবর্তী)। এছাড়াও শিকাগো ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ছবি, মন্টিয়ল ফিল্ম ফেস্টিভ্যালে সিলভার অ্যাওয়ার্ড ও ইন্টারন্যাশানাল ফিল্ম গাইডের নির্বাচনে বছরের সেরা পাঁচে জায়গা করে নিয়েছিল খণ্ডহর।

আমার ভূবন, ২০০২আমার ভূবন ছবির জন্য কায়রো ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার জেতেন মৃণাল সেন। নন্দিতা দাস পান সেরা অভিনেত্রীর পুরস্কার।
8/13

আমার ভূবন, ২০০২
আমার ভূবন ছবির জন্য কায়রো ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার জেতেন মৃণাল সেন। নন্দিতা দাস পান সেরা অভিনেত্রীর পুরস্কার।

ভুবন সোম-১৯৬৯সেরা চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার, সেরা পরিচালকের জাতীয় পুরষ্কার, সেরা অভিনেতার জাতীয় পুরষ্কার (উৎপল দত্ত)
9/13

ভুবন সোম-১৯৬৯
সেরা চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার, সেরা পরিচালকের জাতীয় পুরষ্কার, সেরা অভিনেতার জাতীয় পুরষ্কার (উৎপল দত্ত)

ইন্টারভিউ-১৯৭০শ্রীলঙ্কান ফিল্ম ফেস্টিভালে ক্রিটিকস অ্যাওয়ার্ড, কারলোভি ভ্যারি ফিল্ম ফেস্টিভালে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার (রঞ্জিত মল্লিক)
10/13

ইন্টারভিউ-১৯৭০
শ্রীলঙ্কান ফিল্ম ফেস্টিভালে ক্রিটিকস অ্যাওয়ার্ড, কারলোভি ভ্যারি ফিল্ম ফেস্টিভালে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার (রঞ্জিত মল্লিক)

এক আধুরি কাহানি-১৯৭১ম্যানহেইন ফিল্ম ফেস্টিভালে বিশেষ জুরি পুরষ্কার।
11/13

এক আধুরি কাহানি-১৯৭১
ম্যানহেইন ফিল্ম ফেস্টিভালে বিশেষ জুরি পুরষ্কার।

পদাতিক-১৯৭৩সেরা স্ক্রিনপ্লে-এর জাতীয় পুরষ্কার।
12/13

পদাতিক-১৯৭৩
সেরা স্ক্রিনপ্লে-এর জাতীয় পুরষ্কার।

কোরাস-১৯৭৪শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার। সেরা মিউজিকের জন্য শ্রেষ্ঠ পুরষ্কার (আনন্দ শঙ্কর) মস্কো চলচ্চিত্র উৎসবে রুপোর পদক। বার্লিন চলচ্চিত্র উৎসবে এফআরআইপিআরইএসআই পুরষ্কার।
13/13

কোরাস-১৯৭৪
শ্রেষ্ঠ চলচ্চিত্রের জাতীয় পুরষ্কার। সেরা মিউজিকের জন্য শ্রেষ্ঠ পুরষ্কার (আনন্দ শঙ্কর) মস্কো চলচ্চিত্র উৎসবে রুপোর পদক। বার্লিন চলচ্চিত্র উৎসবে এফআরআইপিআরইএসআই পুরষ্কার।