নাম কম দাম বেশি

Apr 1, 2013, 11:15 AM IST
গ্লেন ম্যাক্সওয়েলম্যাক্সওয়েল নাকি অস্ট্রেলিয়া ক্রিকেটের নয়া ভবিষয়ৎ। এই ম্যাক্সওয়েলই এবারের আইপিএলের নিলামে মহার্ঘ্যতম ক্রিকেটার। এক লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে তাঁকে কিনি নিয়েছে মুম্বই ইন্ডিয়নস। তখনই চোখ ট্যাঁরা হয়েগিয়েছিল অনেকেরই। তার পরেও অসি মিডিয়া ম্যাক্সোয়েল সম্পর্কে বহু স্তুতি গাইলেও অসিদের ভারত সফরে তার কিছুই নিদর্শন মেলেনি। যদিও টি-২০ এর সঙ্গে টেস্টের পার্থক্যটা আকাশ পাতালের। সেই ভরসাতেই বোধহয় এখন বুক বাঁধছেন মুম্বই ইন্ডিয়ানসদের কর্তারা।
1/5

গ্লেন ম্যাক্সওয়েল
ম্যাক্সওয়েল নাকি অস্ট্রেলিয়া ক্রিকেটের নয়া ভবিষয়ৎ। এই ম্যাক্সওয়েলই এবারের আইপিএলের নিলামে মহার্ঘ্যতম ক্রিকেটার। এক লক্ষ মার্কিন ডলারের বিনিময়ে তাঁকে কিনি নিয়েছে মুম্বই ইন্ডিয়নস। তখনই চোখ ট্যাঁরা হয়েগিয়েছিল অনেকেরই। তার পরেও অসি মিডিয়া ম্যাক্সোয়েল সম্পর্কে বহু স্তুতি গাইলেও অসিদের ভারত সফরে তার কিছুই নিদর্শন মেলেনি। যদিও টি-২০ এর সঙ্গে টেস্টের পার্থক্যটা আকাশ পাতালের। সেই ভরসাতেই বোধহয় এখন বুক বাঁধছেন মুম্বই ইন্ডিয়ানসদের কর্তারা।

ক্রিস মরিসতিনি নাকি দক্ষিণ আফ্রিকার অলরাইন্ডার লিগের নয়া মুখ। যদিও এখনও পর্যন্ত তাঁর মনে রাখার মতো অলরাউন্ড পারফর্মেন্সের ঝলক দেখার সৌভাগ্য হয়নি দর্শকদের। চ্যাম্পিয়নস লীগের সময় চেন্নাই সুপার কিংসের চোখে পড়ে লায়নদের দলের এই অলরাউন্ডার। সিএসকের বিরুদ্ধে মরিসের ২৪ রানে একটি উইকেট দখল করেছিলেন। ১২ বলে করেছিলেন সাকুল্যে সাতটি রান। তাও কেন নিলামে ৬লাখ ২৫ হাজার মার্কিন ডলার তাঁর কপালে জুটল তা কে জানে। সবই বোধহয় শ্রীনিবাসনিয় মায়া।
2/5

ক্রিস মরিস
তিনি নাকি দক্ষিণ আফ্রিকার অলরাইন্ডার লিগের নয়া মুখ। যদিও এখনও পর্যন্ত তাঁর মনে রাখার মতো অলরাউন্ড পারফর্মেন্সের ঝলক দেখার সৌভাগ্য হয়নি দর্শকদের। চ্যাম্পিয়নস লীগের সময় চেন্নাই সুপার কিংসের চোখে পড়ে লায়নদের দলের এই অলরাউন্ডার। সিএসকের বিরুদ্ধে মরিসের ২৪ রানে একটি উইকেট দখল করেছিলেন। ১২ বলে করেছিলেন সাকুল্যে সাতটি রান। তাও কেন নিলামে ৬লাখ ২৫ হাজার মার্কিন ডলার তাঁর কপালে জুটল তা কে জানে। সবই বোধহয় শ্রীনিবাসনিয় মায়া।

নাথান কাউটার নিলআইপিএল ফ্র্যাঞ্চাইসিদের অস্ট্রেলিয়া প্রীতির কারণ অজানা। বিবিএলকেই তাঁরা আইপিলে ভাল খেলার মাপকাঠি ধরেন কিনা সেটা তাঁরাই জানেন। বিবিএলে ভাল প্যারফরমেন্স করেছিলেন কাউটার বিল। এর বাইরে তাঁর ক্রিকেটিয় কেরিয়ারের সুলুকসন্ধান পাওয়া কঠিন। হয়ত বিবিএল পারফরমেন্স্রের জেরেই অনামী অসি বোলার নাথান কাউটার নিলকে ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলারে কিনে নিল মুম্বই ইন্ডিয়ানস।
3/5

নাথান কাউটার নিল
আইপিএল ফ্র্যাঞ্চাইসিদের অস্ট্রেলিয়া প্রীতির কারণ অজানা। বিবিএলকেই তাঁরা আইপিলে ভাল খেলার মাপকাঠি ধরেন কিনা সেটা তাঁরাই জানেন। বিবিএলে ভাল প্যারফরমেন্স করেছিলেন কাউটার বিল। এর বাইরে তাঁর ক্রিকেটিয় কেরিয়ারের সুলুকসন্ধান পাওয়া কঠিন। হয়ত বিবিএল পারফরমেন্স্রের জেরেই অনামী অসি বোলার নাথান কাউটার নিলকে ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলারে কিনে নিল মুম্বই ইন্ডিয়ানস।

কেন রিচার্ডসনকেন রিচার্ডসনটা ঠিক কে? আইপিএল-৬-এর নিলামে উপস্থিত বেশির ভাগ লোকজনের কাছেই এই নামটা সম্পূর্ণ অজানা ছিল। তবুও ঠিক কোন জাদু বলে এবারের আইপিএল নিলামে তৃতীয় দামি প্লেয়ার ছিলেন এই অসি ক্রিকেটার। কেন পুনে ওয়ারিওরস রিচার্ডসনকে এত দাম দিয়ে কিনল তার উত্তর পুনের কর্তাদের কাছেল মিলবে। জানুয়ারি মাসে শ্রীলঙ্কাতে খারাপ রান আপের জন্য সমলোচিত হয়েছিলেন তিনি। তিনি বোলিং না ব্যাটিং কোনটা ভাল করেন তাও পুনে কর্তাদের সবাই জানেন কিনা সন্দেহ। বাকিটার উত্তর আইপিএলের ভবিষ্যৎ জানে।
4/5

কেন রিচার্ডসন
কেন রিচার্ডসনটা ঠিক কে? আইপিএল-৬-এর নিলামে উপস্থিত বেশির ভাগ লোকজনের কাছেই এই নামটা সম্পূর্ণ অজানা ছিল। তবুও ঠিক কোন জাদু বলে এবারের আইপিএল নিলামে তৃতীয় দামি প্লেয়ার ছিলেন এই অসি ক্রিকেটার। কেন পুনে ওয়ারিওরস রিচার্ডসনকে এত দাম দিয়ে কিনল তার উত্তর পুনের কর্তাদের কাছেল মিলবে। জানুয়ারি মাসে শ্রীলঙ্কাতে খারাপ রান আপের জন্য সমলোচিত হয়েছিলেন তিনি। তিনি বোলিং না ব্যাটিং কোনটা ভাল করেন তাও পুনে কর্তাদের সবাই জানেন কিনা সন্দেহ। বাকিটার উত্তর আইপিএলের ভবিষ্যৎ জানে।

সচিত্র সেনানায়কদেশের ঘরোয়া ক্রিকেটে কামাল করেছেন শ্রীলঙ্কার এই অফস্পিনার। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ লীগেও জোরদার প্যারফরমেন্স করেছেন তিনি। কিন্তু জাতীয় দলে এখনও পর্যন্ত তাঁর সংক্ষিপ্ত যোগদান একেবারেই উল্লেখযোগ্য নয়। এহেন সচিত্র সেনায়েককেই ৬ লাখ ২৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। হয়ত নাইটদের থিঙ্ক ট্যাঙ্ক ভেবেছে অচেনা সচিত্রের দুসরা কামাল করবে এই আইপিএল-এ। তবে সত্যিই নাইটদের টাকা হালে পানি পেল নাকি জলে গেল তার হদিশ লুকিয়ে আছে ভবিষ্যতের কাছেই।
5/5

সচিত্র সেনানায়ক
দেশের ঘরোয়া ক্রিকেটে কামাল করেছেন শ্রীলঙ্কার এই অফস্পিনার। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ লীগেও জোরদার প্যারফরমেন্স করেছেন তিনি। কিন্তু জাতীয় দলে এখনও পর্যন্ত তাঁর সংক্ষিপ্ত যোগদান একেবারেই উল্লেখযোগ্য নয়। এহেন সচিত্র সেনায়েককেই ৬ লাখ ২৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। হয়ত নাইটদের থিঙ্ক ট্যাঙ্ক ভেবেছে অচেনা সচিত্রের দুসরা কামাল করবে এই আইপিএল-এ। তবে সত্যিই নাইটদের টাকা হালে পানি পেল নাকি জলে গেল তার হদিশ লুকিয়ে আছে ভবিষ্যতের কাছেই।