প্রেমের বিশ্বখ্যাতি

Feb 7, 2013, 07:59 PM IST
রাণি এলিজাবেথ (দ্বীতিয়) প্রিন্স ফিলিপগ্রিস আর ডেনমার্কের রাজকুমার ফিলিপ ব্রিটেনের রাজকুমারী এলিজাবেথকে ভালবেসে বিসর্জন দিয়েছিলেন নিজের ড্যানিস পদবী। এলিজাবেথ কে বিয়ে করবেন বলে মায়ের ডিকের মাউণ্টব্যাটেন পদবী গ্রহণ করেন। ১৯৪৭ সালে এলিজাবেথ আর ফিলিপ বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এরপর এই জুটি একসঙ্গে কাটিয়ে এসেছেন ৬৩টি বসন্ত। এই বছরের বসন্তও এই দুজনের প্রেমের সাক্ষী থাকার জন্য তৈরি।
1/10

রাণি এলিজাবেথ (দ্বীতিয়) প্রিন্স ফিলিপ
গ্রিস আর ডেনমার্কের রাজকুমার ফিলিপ ব্রিটেনের রাজকুমারী এলিজাবেথকে ভালবেসে বিসর্জন দিয়েছিলেন নিজের ড্যানিস পদবী। এলিজাবেথ কে বিয়ে করবেন বলে মায়ের ডিকের মাউণ্টব্যাটেন পদবী গ্রহণ করেন। ১৯৪৭ সালে এলিজাবেথ আর ফিলিপ বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এরপর এই জুটি একসঙ্গে কাটিয়ে এসেছেন ৬৩টি বসন্ত। এই বছরের বসন্তও এই দুজনের প্রেমের সাক্ষী থাকার জন্য তৈরি।

মাইকেল ডগলাস-ক্যাথরিন জিটা জোন্সদু`জনেই হলিউডের ডাকসাইটে অভিনেতা। দু`জনের মধ্যে বয়সের অন্তর `মাত্র` ২৫ বছরের। ১৯৯৯-এ প্রথম সাক্ষাতেই নাকী মাইকেল ডগলাস ক্যাথরিনকে বলেছিলেন তিনি ক্যাথরিনের সন্তানের বাবা হতে চান। এই এক কথাতেই কাত ক্যাথরিন সুন্দরী। সেই বছরেই দুজনে বিয়েটা সেরা ফেলেছিলেন। ১৪ বছরের বিবাহিৎ জীবন কাটিয়ে এই জুটির প্রেম কিন্তু এখনও প্রথম দিনের মতই তাজা আর জমাটি।
2/10

মাইকেল ডগলাস-ক্যাথরিন জিটা জোন্স
দু`জনেই হলিউডের ডাকসাইটে অভিনেতা। দু`জনের মধ্যে বয়সের অন্তর `মাত্র` ২৫ বছরের। ১৯৯৯-এ প্রথম সাক্ষাতেই নাকী মাইকেল ডগলাস ক্যাথরিনকে বলেছিলেন তিনি ক্যাথরিনের সন্তানের বাবা হতে চান। এই এক কথাতেই কাত ক্যাথরিন সুন্দরী। সেই বছরেই দুজনে বিয়েটা সেরা ফেলেছিলেন। ১৪ বছরের বিবাহিৎ জীবন কাটিয়ে এই জুটির প্রেম কিন্তু এখনও প্রথম দিনের মতই তাজা আর জমাটি।

ডেভিড ক্যমেরন-সামান্থা ক্যামেরনবোনের বন্ধু ষোড়ষী সামান্থাকে দেখেই তাঁর প্ররেমে মজেছিলেন ডেভিড। তারপর দীর্ঘ প্রেমের ইনিংস খেলে ১৯৯৬ সালে গাঁটছাড়া বাঁধেন দু`জন। তারপর ১৭ বছরের লম্বা বিবাহিত জীবনে বদলে গেছে অনেক কিছু। ডেভিড ক্যামেরন এখন ব্রিটেনের প্রধানমন্ত্রী। সামান্থা বিখ্যাত ব্যবসায়ী। কিন্তু এত সবকিছুর মধ্যে বদলায়নি একটা জিনিসই। ডেভিড-সামান্থার প্রেম। চার সন্তানকে সঙ্গে করে তাঁদের সুখের সংসারে এখন শুধুই ভালবাসার জোয়ার।
3/10

ডেভিড ক্যমেরন-সামান্থা ক্যামেরন
বোনের বন্ধু ষোড়ষী সামান্থাকে দেখেই তাঁর প্ররেমে মজেছিলেন ডেভিড। তারপর দীর্ঘ প্রেমের ইনিংস খেলে ১৯৯৬ সালে গাঁটছাড়া বাঁধেন দু`জন। তারপর ১৭ বছরের লম্বা বিবাহিত জীবনে বদলে গেছে অনেক কিছু। ডেভিড ক্যামেরন এখন ব্রিটেনের প্রধানমন্ত্রী। সামান্থা বিখ্যাত ব্যবসায়ী। কিন্তু এত সবকিছুর মধ্যে বদলায়নি একটা জিনিসই। ডেভিড-সামান্থার প্রেম। চার সন্তানকে সঙ্গে করে তাঁদের সুখের সংসারে এখন শুধুই ভালবাসার জোয়ার।

শাকিরা আর পিকে২০১০-এর এক বসন্তে পরস্পরের কাছাকাছি এসেছিলেন বিশ্বজয়ী স্পেন দলের সেন্টার ব্যাক পিকে আর তার থেকে ঠিক দশ বছরের বড় কলাম্বিয়ন পপ সেনসেশন শাকিরা। তারপর এই দুজনের উথালপাথাল প্রেমের সাক্ষী গোটা দুনিয়া। কিছুদিন আগেই জন্ম নিয়েছে দুজনের ভালবাসার ফসল। মিলান। পিকে আর শাকিরার পুত্র সন্তান। মিলানের আগমনে এই দুই বিখ্যাত জুটির প্রেম আরও ঘন।
4/10

শাকিরা আর পিকে
২০১০-এর এক বসন্তে পরস্পরের কাছাকাছি এসেছিলেন বিশ্বজয়ী স্পেন দলের সেন্টার ব্যাক পিকে আর তার থেকে ঠিক দশ বছরের বড় কলাম্বিয়ন পপ সেনসেশন শাকিরা। তারপর এই দুজনের উথালপাথাল প্রেমের সাক্ষী গোটা দুনিয়া। কিছুদিন আগেই জন্ম নিয়েছে দুজনের ভালবাসার ফসল। মিলান। পিকে আর শাকিরার পুত্র সন্তান। মিলানের আগমনে এই দুই বিখ্যাত জুটির প্রেম আরও ঘন।

বারাক ওবামা-মিশেল ওবামাআইন নিয়ে পড়াশোনা করতে করতেই পরস্পরের কাছাকাছি এসেছিলেন বারাক ওবমা আর মিশেল রবিনসন। প্রত্যেক সফল পুরুষের সাফল্যের পিছনে একজন নারী থাকেন এই প্রাচীন প্রবাদকে আরও একবার প্রমাণ করে দিয়ে বারাক ওবামার সমস্ত চড়াই-উৎরাইয়ের সঙ্গিনী মিশেল। আমেরিকার প্রেসিডেন্ট আর ফার্স্ট লেডির প্রেমের আনন্দে এখন মেতে থাকে ওয়াশিংটনের সাদা বাড়ির প্রতিটা ঘরের প্রতিটা দেওয়াল।
5/10

বারাক ওবামা-মিশেল ওবামা
আইন নিয়ে পড়াশোনা করতে করতেই পরস্পরের কাছাকাছি এসেছিলেন বারাক ওবমা আর মিশেল রবিনসন। প্রত্যেক সফল পুরুষের সাফল্যের পিছনে একজন নারী থাকেন এই প্রাচীন প্রবাদকে আরও একবার প্রমাণ করে দিয়ে বারাক ওবামার সমস্ত চড়াই-উৎরাইয়ের সঙ্গিনী মিশেল। আমেরিকার প্রেসিডেন্ট আর ফার্স্ট লেডির প্রেমের আনন্দে এখন মেতে থাকে ওয়াশিংটনের সাদা বাড়ির প্রতিটা ঘরের প্রতিটা দেওয়াল।

রবার্ট প্যাটিনসন ও ক্রিস্টেন স্টুয়ার্ট`টোয়েলাইট` সিরিজের বেলা আর এডওয়ার্ডের প্রেম রূপোলী পর্দা ছাড়িয়ে সত্যিকারের জীবনে পাকাপাকি জায়গা করে নিয়েছিল। সবার সামনে বেশ হাতধরাধরি করেই ঘুরে বেড়াচ্ছিলেন ক্রিস্টেন স্টুয়ার্ট আর রবার্ট প্যাটিনসন। কিন্তু মাঝখান্নে তৃতীয় ব্যক্তির প্রবেশে ঝড় উঠেছিল এই বিখ্যাত সম্পর্কে।এররপর কিছুদিনের বিচ্ছেদ। তারপর চোখের জলে ভেসে পূনর্মিলন। তবে এরপর থেকে `এই শুনি আছে এই শুনি নেই` প্রেম নিয়ে দিব্যি আছেন রবার্ট আর ক্রিস্টেন।
6/10

রবার্ট প্যাটিনসন ও ক্রিস্টেন স্টুয়ার্ট
`টোয়েলাইট` সিরিজের বেলা আর এডওয়ার্ডের প্রেম রূপোলী পর্দা ছাড়িয়ে সত্যিকারের জীবনে পাকাপাকি জায়গা করে নিয়েছিল। সবার সামনে বেশ হাতধরাধরি করেই ঘুরে বেড়াচ্ছিলেন ক্রিস্টেন স্টুয়ার্ট আর রবার্ট প্যাটিনসন। কিন্তু মাঝখান্নে তৃতীয় ব্যক্তির প্রবেশে ঝড় উঠেছিল এই বিখ্যাত সম্পর্কে।এররপর কিছুদিনের বিচ্ছেদ। তারপর চোখের জলে ভেসে পূনর্মিলন। তবে এরপর থেকে `এই শুনি আছে এই শুনি নেই` প্রেম নিয়ে দিব্যি আছেন রবার্ট আর ক্রিস্টেন।

ওরহান পামুক ও কিরণ দেশাইতুরস্কের নোবেল বিজয়ী সাহিত্যিক ৫৭ বছরের ওরহান পামুকের সঙ্গে ৩৮ বছরের ভারতীয় লেখিকা কিরণ দেশাইয়ের প্রেমটা খুব পুরনো নয়। তবে বিশ্বসাহিত্যের এই `পাওয়ার` জুটির প্রেম এখন মধ্য গগনে। শুধু চুটিয়ে প্রেম নয়, প্রেমের কথাও সোসাৎসাহে স্বীকার করেছেন এই দুই সাহিত্যিক।
7/10

ওরহান পামুক ও কিরণ দেশাই
তুরস্কের নোবেল বিজয়ী সাহিত্যিক ৫৭ বছরের ওরহান পামুকের সঙ্গে ৩৮ বছরের ভারতীয় লেখিকা কিরণ দেশাইয়ের প্রেমটা খুব পুরনো নয়। তবে বিশ্বসাহিত্যের এই `পাওয়ার` জুটির প্রেম এখন মধ্য গগনে। শুধু চুটিয়ে প্রেম নয়, প্রেমের কথাও সোসাৎসাহে স্বীকার করেছেন এই দুই সাহিত্যিক।

ডেভিড বেকহ্যাম ও ভিক্টোরিয়া বেকহ্যামব্রিটিশ ফুটবলের এখনও সেরা মুখ ডেভিড বেকহ্যামের সঙ্গে অন্যতম স্পাইস গার্ল ভিক্টোরিয়া অ্যাডামসের প্রেমটা শুরু ১৯৯৭ থেকে। নিজের কেরিয়ার বিসর্জন দিয়ে বেকহ্যাম-পত্নী হয়েছিলেন ভিক্টোরিয়া। মাঝে তৃতীয় নারীর আগমনে সম্পর্কে কিছুটা টানাপোড়েন তৈরি হলেও এখন সব কিছু দূরে ছুঁড়ে ফেলে দিয়ে দিব্যি সুখের সংসার করছেন পস আর ডেভিড।
8/10

ডেভিড বেকহ্যাম ও ভিক্টোরিয়া বেকহ্যাম
ব্রিটিশ ফুটবলের এখনও সেরা মুখ ডেভিড বেকহ্যামের সঙ্গে অন্যতম স্পাইস গার্ল ভিক্টোরিয়া অ্যাডামসের প্রেমটা শুরু ১৯৯৭ থেকে। নিজের কেরিয়ার বিসর্জন দিয়ে বেকহ্যাম-পত্নী হয়েছিলেন ভিক্টোরিয়া। মাঝে তৃতীয় নারীর আগমনে সম্পর্কে কিছুটা টানাপোড়েন তৈরি হলেও এখন সব কিছু দূরে ছুঁড়ে ফেলে দিয়ে দিব্যি সুখের সংসার করছেন পস আর ডেভিড।

মার্ক জুকারবার্গ ও প্রিসিলা চ্যাংফেসবুকের প্রবক্তা মার্ক জুকেরবার্গের সঙ্গে প্রিসিলা চ্যাং-এর প্রেমের শুরুটা ছাত্রাবস্থায়। খ্যাতির তুঙ্গে থাকা অবস্থাতেই ২০১২ সালে ডাক্তারির ছাত্রী প্রিসিলার সঙ্গে বিয়েটা সেরে ফেলেছেন মার্ক।
9/10

মার্ক জুকারবার্গ ও প্রিসিলা চ্যাং
ফেসবুকের প্রবক্তা মার্ক জুকেরবার্গের সঙ্গে প্রিসিলা চ্যাং-এর প্রেমের শুরুটা ছাত্রাবস্থায়। খ্যাতির তুঙ্গে থাকা অবস্থাতেই ২০১২ সালে ডাক্তারির ছাত্রী প্রিসিলার সঙ্গে বিয়েটা সেরে ফেলেছেন মার্ক।

এনরিকে ইগ্লেসিয়াস আর আনা কৌরনিকোভাএকজন আধুনিক পপ সাম্রাজ্যের অধিপতি অন্যজন টেনিস-সুন্দরী, যিনি আবার টেনিস র‍্যাকেটের থেকে প্যাশন প্যারেডেই বেশি স্বচ্ছন্দ। ২০০১ সালে যখন এহেন দুই আইকন পরস্প্রের প্রেমের ফাঁদে ধরা দিয়েছিলেন  এই জুটির স্থায়িত্ব নিয়েও জোর সন্দেহ প্রকাশ করেছিলেন অনেকেই। কিন্তু সব সন্দেহ স্রেফ উড়িয়ে দিয়ে এনরিকে আর আনা কৌরনিকোভার প্রেমের নৌকা এক যুগ অতিক্রম করে তরতর করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।
10/10

এনরিকে ইগ্লেসিয়াস আর আনা কৌরনিকোভা
একজন আধুনিক পপ সাম্রাজ্যের অধিপতি অন্যজন টেনিস-সুন্দরী, যিনি আবার টেনিস র‍্যাকেটের থেকে প্যাশন প্যারেডেই বেশি স্বচ্ছন্দ। ২০০১ সালে যখন এহেন দুই আইকন পরস্প্রের প্রেমের ফাঁদে ধরা দিয়েছিলেন এই জুটির স্থায়িত্ব নিয়েও জোর সন্দেহ প্রকাশ করেছিলেন অনেকেই। কিন্তু সব সন্দেহ স্রেফ উড়িয়ে দিয়ে এনরিকে আর আনা কৌরনিকোভার প্রেমের নৌকা এক যুগ অতিক্রম করে তরতর করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।