বিতর্কের আইপিএল

Mar 28, 2013, 09:17 PM IST
বিতর্কের আইপিএলক্রিকেটের বিনোদনে বেলা যত গড়িয়েছে সেইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিতর্ক। আইপিএল চলাকালীন মাঠের ভিতরে, বাইরে বিতর্কে জড়িয়েছেন বহু প্লেয়ার। আকাশ থেকে মাটিতে খসে পড়েছেন আইপিএলের মূল তারকা লোলিত মোদীও।
1/9

বিতর্কের আইপিএল
ক্রিকেটের বিনোদনে বেলা যত গড়িয়েছে সেইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিতর্ক। আইপিএল চলাকালীন মাঠের ভিতরে, বাইরে বিতর্কে জড়িয়েছেন বহু প্লেয়ার। আকাশ থেকে মাটিতে খসে পড়েছেন আইপিএলের মূল তারকা লোলিত মোদীও।

ওয়াংখেড়ের বিতর্কের বাদশামুম্বই ইন্ডিয়ন্সের বিরুদ্ধে ম্যাচ শেষে ওয়াংখেড়ে মাঠে ঢুকতে গিয়ে পুলিসের কাছে বাধ পান নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান। এরপর নিরাপত্তারক্ষীদের দিকে তেড়ে যান কিং খান। অভিযোগ মদ্যপ অবস্থায় মারামারি করেন শাহরুখ। প্রচারের স্বার্থে তাঁকে নিয়ে বিতর্ক বাঁধাতে এই কাজ করা হয়েছে বলে জানান কিং খান। এই নিয়ে গোটা দেশজুড়ে তৈরি হয় বিতর্ক। কিং খানের পক্ষে-বিপক্ষে খরচ হয় অনেক নিউজপ্রিন্ট। কিন্তু একটা জিনিস পরিষ্কার হয়ে যায় খেলায় যখন বিনোদনের মাত্রা বেড়ে যায় তখন সাইডএফেক্ট অবধারিত।
2/9

ওয়াংখেড়ের বিতর্কের বাদশা
মুম্বই ইন্ডিয়ন্সের বিরুদ্ধে ম্যাচ শেষে ওয়াংখেড়ে মাঠে ঢুকতে গিয়ে পুলিসের কাছে বাধ পান নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান। এরপর নিরাপত্তারক্ষীদের দিকে তেড়ে যান কিং খান। অভিযোগ মদ্যপ অবস্থায় মারামারি করেন শাহরুখ। প্রচারের স্বার্থে তাঁকে নিয়ে বিতর্ক বাঁধাতে এই কাজ করা হয়েছে বলে জানান কিং খান। এই নিয়ে গোটা দেশজুড়ে তৈরি হয় বিতর্ক। কিং খানের পক্ষে-বিপক্ষে খরচ হয় অনেক নিউজপ্রিন্ট। কিন্তু একটা জিনিস পরিষ্কার হয়ে যায় খেলায় যখন বিনোদনের মাত্রা বেড়ে যায় তখন সাইডএফেক্ট অবধারিত।

স্পট `ফাইন`কানাঘুসোটা আগেই ছিল। সেটাই সামনে আনল স্টিং অপারেশন। টিভি ক্যামেরায় ধরা পড়ল জন্য টাকা নিয়ে ইচ্ছাকৃতভাবে ম্যাচে নো বল -ওয়াইড থেকে বিভিন্ন অনৈতিক কাজকর্ম করছেন আইপিএলে খেলা পাঁচ ক্রিকেটার। আইপিএলে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে পাঁচ ক্রিকেটারকে সাসপেন্ড করল ভারতীয় কিরিকেট কন্ট্রোস বোর্ড। সাসপেন্ড হওয়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন টি সুধীন্দ্র, শলভ শ্রীবাস্তব, মনীশ মিশ্র, অমিত যাদব, অভিনব বালি।
3/9

স্পট `ফাইন`
কানাঘুসোটা আগেই ছিল। সেটাই সামনে আনল স্টিং অপারেশন। টিভি ক্যামেরায় ধরা পড়ল জন্য টাকা নিয়ে ইচ্ছাকৃতভাবে ম্যাচে নো বল -ওয়াইড থেকে বিভিন্ন অনৈতিক কাজকর্ম করছেন আইপিএলে খেলা পাঁচ ক্রিকেটার। আইপিএলে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে পাঁচ ক্রিকেটারকে সাসপেন্ড করল ভারতীয় কিরিকেট কন্ট্রোস বোর্ড। সাসপেন্ড হওয়া ক্রিকেটারদের মধ্যে রয়েছেন টি সুধীন্দ্র, শলভ শ্রীবাস্তব, মনীশ মিশ্র, অমিত যাদব, অভিনব বালি।

সপাটে চড়প্রথম আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচ চলাকালীন শ্রীসন্থকে চড় মারেন হরভজন সিং। কেঁদে ফেলেন শ্রীসন্থ। কেন চড় মারেন হরভজন তা এখনও জানা যায়নি। বিতর্কের ঝড় ওঠে। সেই বিতর্ক থেকেই এতবড় এনডোর্সমেন্ট ডিভিডেন্ট এর আগে দেখা যায়নি।
4/9

সপাটে চড়
প্রথম আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচ চলাকালীন শ্রীসন্থকে চড় মারেন হরভজন সিং। কেঁদে ফেলেন শ্রীসন্থ। কেন চড় মারেন হরভজন তা এখনও জানা যায়নি। বিতর্কের ঝড় ওঠে। সেই বিতর্ক থেকেই এতবড় এনডোর্সমেন্ট ডিভিডেন্ট এর আগে দেখা যায়নি।

শেন ওয়ার্নওয়ার্ন থাকবেন আর বিতর্ক থাকবে না তাই আবার হয়। সেটাই হল আইপিএলে। এবং সেটা বেশী করে। রাজস্থান ক্রিকেট সংস্থার সভাপতি সঞ্জয় দীক্ষিতের সঙ্গে প্রকাশ্য ঝামেলা জড়িয়ে পড়েন ওয়ার্ন। পরিস্থিতি হাতের নাগালের বাইরে বেরিয়ে যায়। পিচ নিয়ে শুরু হওয়া সেই বিতর্কে ওয়ার্ন দেশ ফেরারও হুমকি দেন। অনেকে বলেন ললিত মোদী ওয়ার্নকে গুটি হিসাবে ব্যবহার করেছেন। কে না জানে মোদীর সঙ্গে সঞ্জয়ের সম্পর্কটা সাপে নেউলে। এ ছাড়াও সৌরভের সঙ্গেও বিতর্কে জড়িয়ে পড়েন ওয়ার্ন।
5/9

শেন ওয়ার্ন
ওয়ার্ন থাকবেন আর বিতর্ক থাকবে না তাই আবার হয়। সেটাই হল আইপিএলে। এবং সেটা বেশী করে। রাজস্থান ক্রিকেট সংস্থার সভাপতি সঞ্জয় দীক্ষিতের সঙ্গে প্রকাশ্য ঝামেলা জড়িয়ে পড়েন ওয়ার্ন। পরিস্থিতি হাতের নাগালের বাইরে বেরিয়ে যায়। পিচ নিয়ে শুরু হওয়া সেই বিতর্কে ওয়ার্ন দেশ ফেরারও হুমকি দেন। অনেকে বলেন ললিত মোদী ওয়ার্নকে গুটি হিসাবে ব্যবহার করেছেন। কে না জানে মোদীর সঙ্গে সঞ্জয়ের সম্পর্কটা সাপে নেউলে। এ ছাড়াও সৌরভের সঙ্গেও বিতর্কে জড়িয়ে পড়েন ওয়ার্ন।


পমার্সব্যাচের `দুষ্টুমি`মার্কিন তরুণী জোহাল হামিদকে মার্কিন তরুণী জোহাল হামিদকে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার হলেন রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অস্ট্রেলিয়ান ক্রিকেটার লুক পমার্সব্যাচ। এই ঘটনায় জড়িয়ে পড়েছিল রয়াল দলের টিম মালিক সিদ্ধার্থ মালিয়ার নামও। ভোররাতে হোটেল রুমে তরুণীকে শ্লীলতাহানি করে হাজত খাটা পমার্সব্যাচ ক্ষমা চেয়ে কোনওরকমে রক্ষা পেয়ে গেছিলেন। কিন্তু আইপিএলের রঙীন গায়ে দিয়ে উপহার দিয়েছিলেন চিরকালীন কলঙ্কের চাদর।
6/9

পমার্সব্যাচের `দুষ্টুমি`
মার্কিন তরুণী জোহাল হামিদকে মার্কিন তরুণী জোহাল হামিদকে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার হলেন রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অস্ট্রেলিয়ান ক্রিকেটার লুক পমার্সব্যাচ। এই ঘটনায় জড়িয়ে পড়েছিল রয়াল দলের টিম মালিক সিদ্ধার্থ মালিয়ার নামও। ভোররাতে হোটেল রুমে তরুণীকে শ্লীলতাহানি করে হাজত খাটা পমার্সব্যাচ ক্ষমা চেয়ে কোনওরকমে রক্ষা পেয়ে গেছিলেন। কিন্তু আইপিএলের রঙীন গায়ে দিয়ে উপহার দিয়েছিলেন চিরকালীন কলঙ্কের চাদর।

আকাশ থেকে মাটিতে মোদীতিনিই ছিলেন আইপিএলের সর্বেসর্বা। কোটি কোটি টাকার এই প্রতিযোগিতার ব্রেনিং ফাদার তিনিই। সেই ললিত মোদীই আর্থিক কেলেঙ্কারির অভিযোগে আইপিএলের কমিশনার থেকে শুরু করে সমস্ত পদ থেকে অপসারিত হলেন। দেশ ছাড়াও হতে হল তাঁকে। আইপিএলের সর্বেসর্বা এখন বোর্ডের চোখে নিষিদ্ধ।
7/9

আকাশ থেকে মাটিতে মোদী
তিনিই ছিলেন আইপিএলের সর্বেসর্বা। কোটি কোটি টাকার এই প্রতিযোগিতার ব্রেনিং ফাদার তিনিই। সেই ললিত মোদীই আর্থিক কেলেঙ্কারির অভিযোগে আইপিএলের কমিশনার থেকে শুরু করে সমস্ত পদ থেকে অপসারিত হলেন। দেশ ছাড়াও হতে হল তাঁকে। আইপিএলের সর্বেসর্বা এখন বোর্ডের চোখে নিষিদ্ধ।

নির্বাসন, কোর্ট, ফিরে আসাআইপিএলে এটা দারুণ একটা নাটক। চুক্তিতে গরমিলের অভিযোগে বাতিল করা হয় কোচি টাস্কার্সকে। একই অভিযোগে রাজস্থান রয়াল্যাসকে, কিংস ইলেভেন পাঞ্জাবকেও বাতিল করা হয়। পরে অবশ্য আদালতের চাপে আইনি প্যাঁচে ফিরিয়ে নেওয়া হয় প্রীতি জিন্টা আর শিল্পা শেঠির দলকে। তবে আর ফিরতে পারল না কোচি টাস্কার্স। এক বছর খেলেই আইপিএলকে গুড বাই করতে হল কোচিকে।
8/9

নির্বাসন, কোর্ট, ফিরে আসা

আইপিএলে এটা দারুণ একটা নাটক। চুক্তিতে গরমিলের অভিযোগে বাতিল করা হয় কোচি টাস্কার্সকে। একই অভিযোগে রাজস্থান রয়াল্যাসকে, কিংস ইলেভেন পাঞ্জাবকেও বাতিল করা হয়। পরে অবশ্য আদালতের চাপে আইনি প্যাঁচে ফিরিয়ে নেওয়া হয় প্রীতি জিন্টা আর শিল্পা শেঠির দলকে। তবে আর ফিরতে পারল না কোচি টাস্কার্স। এক বছর খেলেই আইপিএলকে গুড বাই করতে হল কোচিকে।

কিং-এর দাদা `আক্রোশ`আইপিএল শুরুর আগে মালিক শাহরুখ বলেছিলেন, তাঁর দলের সব কিছুই দাদার। সেই দাদাকে কখনও অধিয়নায়ক, কখনও দল থেকে বাদ দিয়ে বিতর্ক পড়েছিলেন শাহরুখ। পরে সেই বিতর্কের বেলুনকে ফানুসে রূপ দিয়েছিলেন সৌরভকে নিলামে কিনতে আগ্রহ না দেখিয়ে। আইপিএলের বিতর্ক আর সম্পর্কের বহুরূপী দৃশ্যের জন্মদাতা সৌরভ আর শাহরুখ।
9/9

কিং-এর দাদা `আক্রোশ`
আইপিএল শুরুর আগে মালিক শাহরুখ বলেছিলেন, তাঁর দলের সব কিছুই দাদার। সেই দাদাকে কখনও অধিয়নায়ক, কখনও দল থেকে বাদ দিয়ে বিতর্ক পড়েছিলেন শাহরুখ। পরে সেই বিতর্কের বেলুনকে ফানুসে রূপ দিয়েছিলেন সৌরভকে নিলামে কিনতে আগ্রহ না দেখিয়ে। আইপিএলের বিতর্ক আর সম্পর্কের বহুরূপী দৃশ্যের জন্মদাতা সৌরভ আর শাহরুখ।