বিনোদনে প্রেম

Feb 7, 2013, 04:47 PM IST
অমরকান্ত বর্মা ও মেঘনামণিরত্নমের `দিল সে`। মানব বোমা প্রেমিকা মেঘনার সঙ্গে ভালবাসায় ধ্বংস হয়ে যায় অমর। সব দ্বিধা-দ্বন্দের মাঝেও অমর আর মেঘ্নার ভূমিকায় শাহরুখ আর মণীষা কৈরলা সেলুলয়েডে এক অনন্য ভালবাসার জন্ম দিয়েছিলেন।
1/9

অমরকান্ত বর্মা ও মেঘনা
মণিরত্নমের `দিল সে`। মানব বোমা প্রেমিকা মেঘনার সঙ্গে ভালবাসায় ধ্বংস হয়ে যায় অমর। সব দ্বিধা-দ্বন্দের মাঝেও অমর আর মেঘ্নার ভূমিকায় শাহরুখ আর মণীষা কৈরলা সেলুলয়েডে এক অনন্য ভালবাসার জন্ম দিয়েছিলেন।

রাজ আর সিমরন`দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে` নিঃসন্দেহে সর্বকালের অন্যতম সেরা রোমান্টিক বলিউডি সিনেমা। আর শাহরুখ -কাজল জুটির `রাজ-সিমরন`-এর দামাল প্রেমের মধ্যে ১৮ বছর পেরিয়ে এসেও আজকের নব্য প্রেমী যুগল একই ভাবে নিজেদেরকে খুঁজে পায়। যতদিন প্রেমের সিনেমা এদেশে টিকে থাকবে ততদিন রাজ-সিমরন বেঁচে থাকবে সব প্রেমিক-প্রেমিকার মধ্যে।
2/9

রাজ আর সিমরন
`দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে` নিঃসন্দেহে সর্বকালের অন্যতম সেরা রোমান্টিক বলিউডি সিনেমা। আর শাহরুখ -কাজল জুটির `রাজ-সিমরন`-এর দামাল প্রেমের মধ্যে ১৮ বছর পেরিয়ে এসেও আজকের নব্য প্রেমী যুগল একই ভাবে নিজেদেরকে খুঁজে পায়। যতদিন প্রেমের সিনেমা এদেশে টিকে থাকবে ততদিন রাজ-সিমরন বেঁচে থাকবে সব প্রেমিক-প্রেমিকার মধ্যে।

হরিচরণ এবং আরতিভালবাসা আসলে শব্দের মুখাপেক্ষি নয়। ১৯৭২-এ গুলজারের `কোশিস` ছবিটির হাত ধরে হিন্দি তথা ভারতীয় সিনেমা প্রথমবার অনুভব করেছিল এই চরম সত্যের। মুক-বধির স্বামী-স্ত্রী হরিচরণ আর আরতির অব্যক্ত ভালোবাসা শুধু মাত্র ইশারাকে সঙ্গী করে আজও অমর হয়ে আছে। হরিচরণ ও আরতির ভূমিকায় সঞ্জীব কুমার আর জয়া ভাদুরী উপহার দিয়েছিলেন অনন্য ভালবাসার অনবদ্য সমীকরণ।
3/9

হরিচরণ এবং আরতি
ভালবাসা আসলে শব্দের মুখাপেক্ষি নয়। ১৯৭২-এ গুলজারের `কোশিস` ছবিটির হাত ধরে হিন্দি তথা ভারতীয় সিনেমা প্রথমবার অনুভব করেছিল এই চরম সত্যের। মুক-বধির স্বামী-স্ত্রী হরিচরণ আর আরতির অব্যক্ত ভালোবাসা শুধু মাত্র ইশারাকে সঙ্গী করে আজও অমর হয়ে আছে। হরিচরণ ও আরতির ভূমিকায় সঞ্জীব কুমার আর জয়া ভাদুরী উপহার দিয়েছিলেন অনন্য ভালবাসার অনবদ্য সমীকরণ।

গীত ও আদিত্যজেন ওয়াই-এর প্রেমের জ্যান্ত প্রতিচ্ছবি ইমতিয়াজ আলির `জব উই মেট`। গীত-আদিত্যর প্রেম টিনসেল টাউনে নতুন  জুটির সন্ধান দিয়েছিল। জীবনে আগের প্রেমের প্যানপ্যানানি ছেড়ে পুরনো সম্পর্কের সব ফালতু সেন্টিমেন্টকে জাস্ট তুড়ি মেড়ে উড়িয়ে নতুন সম্পর্ককে জড়িয়ে ধরে নতুন করে বেঁচে ওঠা। গীতের ভূমিকায় করিণা আর আদিত্যের ভূমিকায় শহিদ কাপুরের জম্পেশ অবিনয়ের জাস্ট কোন তুলনা হয় না।
4/9

গীত ও আদিত্য
জেন ওয়াই-এর প্রেমের জ্যান্ত প্রতিচ্ছবি ইমতিয়াজ আলির `জব উই মেট`। গীত-আদিত্যর প্রেম টিনসেল টাউনে নতুন জুটির সন্ধান দিয়েছিল। জীবনে আগের প্রেমের প্যানপ্যানানি ছেড়ে পুরনো সম্পর্কের সব ফালতু সেন্টিমেন্টকে জাস্ট তুড়ি মেড়ে উড়িয়ে নতুন সম্পর্ককে জড়িয়ে ধরে নতুন করে বেঁচে ওঠা। গীতের ভূমিকায় করিণা আর আদিত্যের ভূমিকায় শহিদ কাপুরের জম্পেশ অবিনয়ের জাস্ট কোন তুলনা হয় না।

কৃষ্ণা বর্মা ও খাল্লুজানভারতীয় ব্ল্যাক রোমান্টিক থ্রিলার হিসাবে `ইশকিয়া`-এর তুলনা মেলা ভার। আর ইশকিয়াতে কৃষ্ণা বর্মা আর খাল্লুজানের ভূমিকায় বিদ্যা বালান আর নাসিরুদ্দিন শাহের অন্যবদ্য অসম বয়সী জুটি সত্যিই অতুলনীয়।
5/9

কৃষ্ণা বর্মা ও খাল্লুজান
ভারতীয় ব্ল্যাক রোমান্টিক থ্রিলার হিসাবে `ইশকিয়া`-এর তুলনা মেলা ভার। আর ইশকিয়াতে কৃষ্ণা বর্মা আর খাল্লুজানের ভূমিকায় বিদ্যা বালান আর নাসিরুদ্দিন শাহের অন্যবদ্য অসম বয়সী জুটি সত্যিই অতুলনীয়।

মিশেল ও দেবরাজ সহায়২০০৫ সালে সঞ্জয় লীলা বনশালির `ব্ল্যাক` জন্ম দিয়েছিল অন্য ভালবাসার কাহিনির। মূক-বধির মিশেলের জীবনযুদ্ধের সঙ্গী হয়েছিলেন তাঁর প্রবীণ শিক্ষক দেবরাজ সহায়। ছকে বাঁধা প্রেমের সজ্ঞা ভেঙেচূড়ে অমিতাভ বচ্চন আর রাণি মুখার্জির দেবরাজ সহায় আর মিশেল ভালবাসার অন্য দিশার সন্ধান দিয়েছিল।
6/9

মিশেল ও দেবরাজ সহায়
২০০৫ সালে সঞ্জয় লীলা বনশালির `ব্ল্যাক` জন্ম দিয়েছিল অন্য ভালবাসার কাহিনির। মূক-বধির মিশেলের জীবনযুদ্ধের সঙ্গী হয়েছিলেন তাঁর প্রবীণ শিক্ষক দেবরাজ সহায়। ছকে বাঁধা প্রেমের সজ্ঞা ভেঙেচূড়ে অমিতাভ বচ্চন আর রাণি মুখার্জির দেবরাজ সহায় আর মিশেল ভালবাসার অন্য দিশার সন্ধান দিয়েছিল।

অরুণ বর্মা এবং বন্দনা`রূপ তেরা মস্তানা...`। বলিউডি সিনেমা জগতের সম্ভবত সর্বকালের সেরা সেনসুয়াস প্রেমের গা্ন। শক্তি সামন্তের `আরাধনা`-তে সুপুরুষ রাজেশ খান্না আর সুন্দরী শর্মিলা ঠাকুরের অনবদ্য যুগলবন্দী ষাটের দশকে হৈইচৈই ফেলে দিয়েছিল ভারতীয় দর্শককুলের মধ্যে। এয়ার ফোর্স অফিসার অরুণ বর্মা আর বন্দনার সাহসী প্রেম একলাফে সাবালকত্বের দরজায় পোঁছে দিয়েছিল হিন্দি সিনেমাকে।
7/9

অরুণ বর্মা এবং বন্দনা
`রূপ তেরা মস্তানা...`। বলিউডি সিনেমা জগতের সম্ভবত সর্বকালের সেরা সেনসুয়াস প্রেমের গা্ন। শক্তি সামন্তের `আরাধনা`-তে সুপুরুষ রাজেশ খান্না আর সুন্দরী শর্মিলা ঠাকুরের অনবদ্য যুগলবন্দী ষাটের দশকে হৈইচৈই ফেলে দিয়েছিল ভারতীয় দর্শককুলের মধ্যে। এয়ার ফোর্স অফিসার অরুণ বর্মা আর বন্দনার সাহসী প্রেম একলাফে সাবালকত্বের দরজায় পোঁছে দিয়েছিল হিন্দি সিনেমাকে।

মীনাক্ষী আইয়ার ও রাজা চৌধুরীপরিণত ভালবাসার অন্য রূপের আখ্যান নিয়ে `মিস্টার এন্ড মিসেস আইয়ার` ২২০২ সালে আমাদের সামনে উপস্থিত হয়েছিল। দাঙ্গার মধে কার্ফু বিদ্ধস্ত উত্তরবঙ্গে এক বিবাহিত হিন্দু দক্ষিণ ভারতীয় যুবতীর সঙ্গে এক বাঙালি মুসলিম যুবকের না বলা গভীর ভালবাসার তিনটে দিন। মীনাক্ষি আর রাজার চরিত্রে কঙ্কনা আর রাহুল বোস অনন্য।
8/9

মীনাক্ষী আইয়ার ও রাজা চৌধুরী
পরিণত ভালবাসার অন্য রূপের আখ্যান নিয়ে `মিস্টার এন্ড মিসেস আইয়ার` ২২০২ সালে আমাদের সামনে উপস্থিত হয়েছিল। দাঙ্গার মধে কার্ফু বিদ্ধস্ত উত্তরবঙ্গে এক বিবাহিত হিন্দু দক্ষিণ ভারতীয় যুবতীর সঙ্গে এক বাঙালি মুসলিম যুবকের না বলা গভীর ভালবাসার তিনটে দিন। মীনাক্ষি আর রাজার চরিত্রে কঙ্কনা আর রাহুল বোস অনন্য।

সোমু ও রেশমি (নেহলতা)১৯৮৩ তে কমল হাসান আর শ্রীদেবীর `সাদমা` আজও ঠিক একই ভাবে বোধহয় সবাইকে ভালবাসা শব্দটাকে আরও বেশি ভালবাসতে শেখায়। স্মৃতিভ্রষ্ট রেশমিকে পরম আদর যত্ন ভালবাসায় সোমুর আগলে রাখা  ভাললাগায় ভরিয়ে তোলে সবাইকে। অন্যদিকে স্মৃতি ফিরে পাওয়ার পর সোমুকে ছেড়ে রেশমির চলে যাওয়া আর রেশমিকে নিজের অস্তিত্ব জানান দেওয়ার সমুর আপ্রাণ চেষ্টা দর্শকের গলার মধ্যে জমে থাকা কষ্ট থেকে   চোখের জল হয়ে নেমে আসে প্রত্যেকবার।
9/9

সোমু ও রেশমি (নেহলতা)
১৯৮৩ তে কমল হাসান আর শ্রীদেবীর `সাদমা` আজও ঠিক একই ভাবে বোধহয় সবাইকে ভালবাসা শব্দটাকে আরও বেশি ভালবাসতে শেখায়। স্মৃতিভ্রষ্ট রেশমিকে পরম আদর যত্ন ভালবাসায় সোমুর আগলে রাখা ভাললাগায় ভরিয়ে তোলে সবাইকে। অন্যদিকে স্মৃতি ফিরে পাওয়ার পর সোমুকে ছেড়ে রেশমির চলে যাওয়া আর রেশমিকে নিজের অস্তিত্ব জানান দেওয়ার সমুর আপ্রাণ চেষ্টা দর্শকের গলার মধ্যে জমে থাকা কষ্ট থেকে চোখের জল হয়ে নেমে আসে প্রত্যেকবার।