মাধুরীর তালে

May 15, 2013, 05:34 PM IST
মাধুরীর তালেছেচল্লিশ বছর পূর্ণ করলেন বলিউডের ডান্সিং ডিভা মাধুরী দিক্ষীত। গোটা আড়াই দশক তাঁর নাচের তালে দর্শকদের মুগ্ধ করেছেন মাধুরী। কেরিয়ারের সেরা দশটি নাচ বেছে নিয়ে এই স্লাইড শো।
1/11

মাধুরীর তালে
ছেচল্লিশ বছর পূর্ণ করলেন বলিউডের ডান্সিং ডিভা মাধুরী দিক্ষীত। গোটা আড়াই দশক তাঁর নাচের তালে দর্শকদের মুগ্ধ করেছেন মাধুরী। কেরিয়ারের সেরা দশটি নাচ বেছে নিয়ে এই স্লাইড শো।

তেজাব, ১৯৮৮এক দো তিন---অবোধ দিয়ে যাত্রা শুরু করলেও মাধুরীর জীবনের প্রথম হিট তেজাব। মাধুরীর উত্থানও শুরু। এক দো তিন গানের তালে নাচের জন্য কেরিয়ারের শুরুতেই ইতিহাসের পাতায় ঢুকে যান মাধুরী।
2/11

তেজাব, ১৯৮৮
এক দো তিন---অবোধ দিয়ে যাত্রা শুরু করলেও মাধুরীর জীবনের প্রথম হিট তেজাব। মাধুরীর উত্থানও শুরু। এক দো তিন গানের তালে নাচের জন্য কেরিয়ারের শুরুতেই ইতিহাসের পাতায় ঢুকে যান মাধুরী।

শয়লাব, ১৯৯০হাম তো আজকাল হ্যায়---মাধুরীর হিটের তালিকায় উপরের দিকেই থাকবে শয়লাব। হলুদ-সবুজ মারাঠি পোশাকে তাঁর নাচ আজও ঝড় তোলে বহু পুরুষের হৃদয়ে।
3/11

শয়লাব, ১৯৯০
হাম তো আজকাল হ্যায়---মাধুরীর হিটের তালিকায় উপরের দিকেই থাকবে শয়লাব। হলুদ-সবুজ মারাঠি পোশাকে তাঁর নাচ আজও ঝড় তোলে বহু পুরুষের হৃদয়ে।

বেটা, ১৯৯২ধক ধক করনে লগা---মাধুরীর জীবনের অন্যতম মাইলস্টোন বেটা। সুপারহিট ছবি মাধুরীকে এনে দিয়েছিল সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কার। অন্যতম মাইলস্টোন এই গানটিও।
4/11

বেটা, ১৯৯২
ধক ধক করনে লগা---মাধুরীর জীবনের অন্যতম মাইলস্টোন বেটা। সুপারহিট ছবি মাধুরীকে এনে দিয়েছিল সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কার। অন্যতম মাইলস্টোন এই গানটিও।

খলনায়ক, ১৯৯৩চোলি মে দিল হ্যায় মেরা---মাধুরীর নাচে দর্শক যেরকম হয়েছে, তেমনই বিতর্কেরও সম্মুখীন হতে হয়েছে ডান্সিং ডিভাকে। খলনায়ক ছবির চোলি কে পিছে কেয়া হ্যায় গানে মাধুরী দর্শকদের মন ভোলালেও চোখরাঙানির হাত থেকে বাঁচতে পারেননি।
5/11

খলনায়ক, ১৯৯৩
চোলি মে দিল হ্যায় মেরা---মাধুরীর নাচে দর্শক যেরকম হয়েছে, তেমনই বিতর্কেরও সম্মুখীন হতে হয়েছে ডান্সিং ডিভাকে। খলনায়ক ছবির চোলি কে পিছে কেয়া হ্যায় গানে মাধুরী দর্শকদের মন ভোলালেও চোখরাঙানির হাত থেকে বাঁচতে পারেননি।

অঞ্জাম, ১৯৯৪চানে কি ক্ষেত মে---সবুজ লেহঙ্গা-চোলিতে মাধুরীর সেই নাচ তাঁর সিগনেচার স্টেপগুলির একটি।
6/11

অঞ্জাম, ১৯৯৪
চানে কি ক্ষেত মে---সবুজ লেহঙ্গা-চোলিতে মাধুরীর সেই নাচ তাঁর সিগনেচার স্টেপগুলির একটি।

দিল তো পাগল হ্যায়, ১৯৯৭গত শতাব্দীর শেষ দশকে নাচে, গানে ভরপুর একটি মিউজিক্যাল সিনেমা উপহার পেয়েছিল বলিউড। ছবির প্রতিটি গানেই স্বমহিমায় মাধুরী ছিলেন অনন্য।
7/11

দিল তো পাগল হ্যায়, ১৯৯৭
গত শতাব্দীর শেষ দশকে নাচে, গানে ভরপুর একটি মিউজিক্যাল সিনেমা উপহার পেয়েছিল বলিউড। ছবির প্রতিটি গানেই স্বমহিমায় মাধুরী ছিলেন অনন্য।

পুকার, ২০০০কে সেরা সেরা---মাধুরীর জীবনের সেরা নাচগুলির অন্যতম। প্রভু দেবার সঙ্গে তালে তাল মিলিয়ে নাচতে সাহস পেতেন না বলিউডের কেউই। সেই কাজই করে দেখিয়েছিলেন মাধুরী পুকার ছবিতে। মুগ্ধ করেছিলেন দুজনেই।
8/11

পুকার, ২০০০
কে সেরা সেরা---মাধুরীর জীবনের সেরা নাচগুলির অন্যতম। প্রভু দেবার সঙ্গে তালে তাল মিলিয়ে নাচতে সাহস পেতেন না বলিউডের কেউই। সেই কাজই করে দেখিয়েছিলেন মাধুরী পুকার ছবিতে। মুগ্ধ করেছিলেন দুজনেই।

লজ্জা, ২০০১বড়ি মুশকিল---ছবি ফ্লপ। তারকাখচিত ছবি মনে দাগ কাটতে পারেনি দর্শকের। কিন্তু দাগ কেটেছিলেন মাধুরী। শুধু মাত্র একটি নাচ দিয়েই। মাধুরীর পাশে তালে তাল মিসিয়ে নেচেছিলেন মনীষাও।
9/11

লজ্জা, ২০০১
বড়ি মুশকিল---ছবি ফ্লপ। তারকাখচিত ছবি মনে দাগ কাটতে পারেনি দর্শকের। কিন্তু দাগ কেটেছিলেন মাধুরী। শুধু মাত্র একটি নাচ দিয়েই। মাধুরীর পাশে তালে তাল মিসিয়ে নেচেছিলেন মনীষাও।

দেবদাস, ২০০২খুশি নে হামারে হামে মার ডালা---চন্দ্রমুখীর চরিত্রে মাধুরী। স্বাভাবিক ভাবেই দর্শকদের প্রত্যাশা ছিল মাধুরী। নিজের গুরু বিরজু মহারাজের কোরিওগ্রাফিতে কত্থকে মাধুরী বুঝিয়েছিলেন কেন তিনিই সেরা।
10/11

দেবদাস, ২০০২
খুশি নে হামারে হামে মার ডালা---চন্দ্রমুখীর চরিত্রে মাধুরী। স্বাভাবিক ভাবেই দর্শকদের প্রত্যাশা ছিল মাধুরী। নিজের গুরু বিরজু মহারাজের কোরিওগ্রাফিতে কত্থকে মাধুরী বুঝিয়েছিলেন কেন তিনিই সেরা।

আজা নাচলে, ২০০৭২০০২ সালে দেবদাসের পাঁচ বছর পর অভিনয়ে ফেরেন মাধুরী। মনভোলানো নাচ দেখার প্রত্যাশায় ছিল দর্শক। ছবি দর্শকদের মনে না ধরলেও প্রত্যাশামতোই নাচে মুগ্ধ করেন মাধুরী।
11/11

আজা নাচলে, ২০০৭
২০০২ সালে দেবদাসের পাঁচ বছর পর অভিনয়ে ফেরেন মাধুরী। মনভোলানো নাচ দেখার প্রত্যাশায় ছিল দর্শক। ছবি দর্শকদের মনে না ধরলেও প্রত্যাশামতোই নাচে মুগ্ধ করেন মাধুরী।