রপোলি হোলি

Mar 22, 2013, 05:15 PM IST
রং বরসে ভিগে চুনর ওয়ালি...রং বরসে ভিগে চুনর ওয়ালি...ছবির নাম সিলসিলা। সাল ১৯৮১। বলিউডের সেরা হোলির গান। হোলির আমেজ, খুনসুটি, নিষিদ্ধ হাতছানি, নেশার ছলে পরকিয়া প্রেম উপভোগ এই গানের মত আর কোথাও ধরা পড়েনি।
1/11

রং বরসে ভিগে চুনর ওয়ালি...
রং বরসে ভিগে চুনর ওয়ালি...ছবির নাম সিলসিলা। সাল ১৯৮১। বলিউডের সেরা হোলির গান। হোলির আমেজ, খুনসুটি, নিষিদ্ধ হাতছানি, নেশার ছলে পরকিয়া প্রেম উপভোগ এই গানের মত আর কোথাও ধরা পড়েনি।

অঙ্গ সে অঙ্গ লগানা...অঙ্গ সে অঙ্গ লগানা...ছবির নাম ডর। সাল ১৯৯৩। নব্বইয়ের দশকের নটখট হোলির অন্যতম জনপ্রিয় গান। ঋষি কপূর ও জুহি চাওলার খুনসুটি এখনও মনে রেখেছে দর্শক।
2/11

অঙ্গ সে অঙ্গ লগানা...
অঙ্গ সে অঙ্গ লগানা...ছবির নাম ডর। সাল ১৯৯৩। নব্বইয়ের দশকের নটখট হোলির অন্যতম জনপ্রিয় গান। ঋষি কপূর ও জুহি চাওলার খুনসুটি এখনও মনে রেখেছে দর্শক।

সোনি সোনি আঁখিও ওয়ালি...সোনি সোনি আঁখিও ওয়ালি...ছবির নাম মহব্বতে। সাল ২০০০। নতুন প্রজন্মের হোলি খেলার অন্যতম গান। সাদা সালওয়ার কামিজে হোলি খেলার ফ্যাশন থেকে বেরিয়ে সাহসী পোষাকে হোলি খেলার শুরু।
3/11

সোনি সোনি আঁখিও ওয়ালি...
সোনি সোনি আঁখিও ওয়ালি...ছবির নাম মহব্বতে। সাল ২০০০। নতুন প্রজন্মের হোলি খেলার অন্যতম গান। সাদা সালওয়ার কামিজে হোলি খেলার ফ্যাশন থেকে বেরিয়ে সাহসী পোষাকে হোলি খেলার শুরু।

হোরি খেলে রঘুবীরা..হোরি খেলে রঘুবীরা...ছবির নাম বাগবান। সাল ২০০৫। শোলের পর ফের পর্দায় একসঙ্গে হোলি খেললেন অমিতাভ-হেমা। কৈশোর বা যৌবনে নয়, বর্ষীয়ান জুটির সঙ্গে হোলির আমেজ খুঁজে নেন বয়স্করাও। মনে পড়ে যায় য়ৌবনের সেই হোলিগুলোর কথা।
4/11

হোরি খেলে রঘুবীরা..
হোরি খেলে রঘুবীরা...ছবির নাম বাগবান। সাল ২০০৫। শোলের পর ফের পর্দায় একসঙ্গে হোলি খেললেন অমিতাভ-হেমা। কৈশোর বা যৌবনে নয়, বর্ষীয়ান জুটির সঙ্গে হোলির আমেজ খুঁজে নেন বয়স্করাও। মনে পড়ে যায় য়ৌবনের সেই হোলিগুলোর কথা।

হোলি রে...হোলি রে...ছবির নাম মঙ্গল পান্ডে, সাল ২০০৫। আধুনিক প্রজন্ম পর্দায় হোলি প্রায় ভুলেই গিয়েছিল। বহুদিন আবার পর্দায় হোলির আমেজ ফিরিয়ে আনে মঙ্গল পান্ডের এই গান।
5/11

হোলি রে...
হোলি রে...ছবির নাম মঙ্গল পান্ডে, সাল ২০০৫। আধুনিক প্রজন্ম পর্দায় হোলি প্রায় ভুলেই গিয়েছিল। বহুদিন আবার পর্দায় হোলির আমেজ ফিরিয়ে আনে মঙ্গল পান্ডের এই গান।

ডু মি আ ফেভরডু মি আ ফেভর...লেটস প্লে হোলি, ছবির নাম ওয়াক্ত-দ্য রেস এগেনস্ট টাইম। সাল ২০০৫। নতুন প্রজন্মের সেনশনাল হোলির গান। অক্ষয়-প্রিয়াঙ্কার সিক্ত হোলি ঝড় তোলে বহু হৃদয়ে।
6/11

ডু মি আ ফেভর
ডু মি আ ফেভর...লেটস প্লে হোলি, ছবির নাম ওয়াক্ত-দ্য রেস এগেনস্ট টাইম। সাল ২০০৫। নতুন প্রজন্মের সেনশনাল হোলির গান। অক্ষয়-প্রিয়াঙ্কার সিক্ত হোলি ঝড় তোলে বহু হৃদয়ে।

চন কা মহল্লাচন কা মহল্লা, ছবির নাম অ্যাকশন রিপ্লে। এই দশকে এখনও যেখানে পাড়ায় বা কলোনির মধ্যে হোলি খেলা হয়, এ পাড়ার মেয়েদের সহ্গে ও পাড়ার ছেলেদের খুনসিটি চলে, পুরো হোলি জুড়েই থাকে `চন কা মহল্লা` ফ্লেভার।
7/11

চন কা মহল্লা
চন কা মহল্লা, ছবির নাম অ্যাকশন রিপ্লে। এই দশকে এখনও যেখানে পাড়ায় বা কলোনির মধ্যে হোলি খেলা হয়, এ পাড়ার মেয়েদের সহ্গে ও পাড়ার ছেলেদের খুনসিটি চলে, পুরো হোলি জুড়েই থাকে `চন কা মহল্লা` ফ্লেভার।

রুপোলি হোলিবলিউডি হোলি মানেই দেদার প্রেম আর খুঁটিনাটি খুনসুটি। সাদা পোষাকে রঙিন নায়ক-নায়িকার সিক্ত প্রেম দর্শক হৃদয়ে দোলা লাগিয়েছে সব দশকেই। বলিউডের সেরা হোলির গান নিয়েই এই স্লাইড শো।
8/11

রুপোলি হোলি
বলিউডি হোলি মানেই দেদার প্রেম আর খুঁটিনাটি খুনসুটি। সাদা পোষাকে রঙিন নায়ক-নায়িকার সিক্ত প্রেম দর্শক হৃদয়ে দোলা লাগিয়েছে সব দশকেই। বলিউডের সেরা হোলির গান নিয়েই এই স্লাইড শো।

আরে জা রে হট নটখট...আরে জা রে হট নটখট...ছবির নাম নভরং। সাল ১৯৫৯। নটখটি হোলি বললেই মনে আসে এই গানটার কথা। মথুরা-বৃন্দাবন, বরসনে লাঠামার হোলি আজও এই গান ছাড়া ভাবাই যায় না।
9/11

আরে জা রে হট নটখট...
আরে জা রে হট নটখট...ছবির নাম নভরং। সাল ১৯৫৯। নটখটি হোলি বললেই মনে আসে এই গানটার কথা। মথুরা-বৃন্দাবন, বরসনে লাঠামার হোলি আজও এই গান ছাড়া ভাবাই যায় না।

আজ না ছোড়েঙ্গে হামজোলি...আজ না ছোড়েঙ্গে হামজোলি...খেলেঙ্গে হাম হোলি, ১৯৭০। ব্লকবাস্টার ছবির সুপারহিট গান। হোলি স্পেশ্যাল অনুষ্ঠানে থাকবেই থাকবে।
10/11

আজ না ছোড়েঙ্গে হামজোলি...
আজ না ছোড়েঙ্গে হামজোলি...খেলেঙ্গে হাম হোলি, ১৯৭০। ব্লকবাস্টার ছবির সুপারহিট গান। হোলি স্পেশ্যাল অনুষ্ঠানে থাকবেই থাকবে।

হোলি কে দিন দিল মিল যাতে হ্যায়...হোলি কে দিন দিল মিল যাতে হ্যায়...ছবির নাম শোলে। সাল ১৯৭৫। কালজয়ী ছবির কালজয়ী গান। হোলির দিনে মন আদানপ্রদানের ইঙ্গিত যেমন পাওয়া যায়, তেমন ঝগড়া মেটাতেও এই গানের তুলনা নেই। এই গানেই বিধবা জয়া ভাদুরিকে হোলির রঙে রাঙিয়ে ছিলেন অমিতাভ। বলিউডের প্রথম সাহসী হোলি।
11/11

হোলি কে দিন দিল মিল যাতে হ্যায়...
হোলি কে দিন দিল মিল যাতে হ্যায়...ছবির নাম শোলে। সাল ১৯৭৫। কালজয়ী ছবির কালজয়ী গান। হোলির দিনে মন আদানপ্রদানের ইঙ্গিত যেমন পাওয়া যায়, তেমন ঝগড়া মেটাতেও এই গানের তুলনা নেই। এই গানেই বিধবা জয়া ভাদুরিকে হোলির রঙে রাঙিয়ে ছিলেন অমিতাভ। বলিউডের প্রথম সাহসী হোলি।