সিন্দুকে নয় মনে মাত

Dec 24, 2013, 06:16 PM IST
সিন্দুকে নয় মনে মাতবক্সঅফিস, একশো কোটির হিসেব ছাপিয়ে প্রতিবছরই তৈরি হয় এমন কিছু ছবি যা শুধুই মুগ্ধ করে। মনে রেখে যায় ছাপ। টিফিনবক্সের মধ্যে প্রেম আবিষ্কার করে মানুষ, যেই জীবনটাকে এতদিন সাদামাঠা মনে হত তার সঙ্গে ছবির চরিত্রের অদ্বুত মিল দেখে শিহরিত হয়ে ওঠে দর্শক। এ কি তবে আমারই কাহিনি? নাকি আমার মতই হাজার হাজার মানুষ ছড়িয়ে রয়েছেন গোটা বিশ্বে? প্রশ্ন জাগে। এরকমই দশটি ছবিতে রাখা হল এই তালিকায়।
1/11

সিন্দুকে নয় মনে মাত
বক্সঅফিস, একশো কোটির হিসেব ছাপিয়ে প্রতিবছরই তৈরি হয় এমন কিছু ছবি যা শুধুই মুগ্ধ করে। মনে রেখে যায় ছাপ। টিফিনবক্সের মধ্যে প্রেম আবিষ্কার করে মানুষ, যেই জীবনটাকে এতদিন সাদামাঠা মনে হত তার সঙ্গে ছবির চরিত্রের অদ্বুত মিল দেখে শিহরিত হয়ে ওঠে দর্শক। এ কি তবে আমারই কাহিনি? নাকি আমার মতই হাজার হাজার মানুষ ছড়িয়ে রয়েছেন গোটা বিশ্বে? প্রশ্ন জাগে। এরকমই দশটি ছবিতে রাখা হল এই তালিকায়।

ফক্কর নয় ফুকরেফুকরেপরিচালক-মৃঘাদীপ সিনহা লাম্বাসহজে পয়সা রোজগার করতে কে না চায়। সেরকমই কিছু ভবঘুরের গল্প ফুকরে। বাস্তব আর কৌতূকের মিশেলে বন্ধুত্বের অন্যরকম মাইলস্টোন ফুকরে।
2/11

ফক্কর নয় ফুকরে
ফুকরে
পরিচালক-মৃঘাদীপ সিনহা লাম্বা

সহজে পয়সা রোজগার করতে কে না চায়। সেরকমই কিছু ভবঘুরের গল্প ফুকরে। বাস্তব আর কৌতূকের মিশেলে বন্ধুত্বের অন্যরকম মাইলস্টোন ফুকরে।

প্রাগ তু নে কেয়া কিয়া৯.প্রাগপরিচালক-আশীষ আর শুক্লাছবির প্রেক্ষাপটই যেখানে মূল চরিত্র। ভালবাসা আর অস্তিত্ব খোঁজার গল্পে বিষয়বস্তুর মধ্যেই অস্তিত্ব খুঁজে পায় প্রাগ। আবার এখানেই শিকড় আঁকড়ে ধরে চরিত্ররা।
3/11

প্রাগ তু নে কেয়া কিয়া
৯.প্রাগ
পরিচালক-আশীষ আর শুক্লা

ছবির প্রেক্ষাপটই যেখানে মূল চরিত্র। ভালবাসা আর অস্তিত্ব খোঁজার গল্পে বিষয়বস্তুর মধ্যেই অস্তিত্ব খুঁজে পায় প্রাগ। আবার এখানেই শিকড় আঁকড়ে ধরে চরিত্ররা।

সাবাস সাহেব, বাহা রে বিবি, গুরুদেব গ্যাংস্টার৮. সাহেব, বিবি অওর গ্যাংস্টার রিটার্নসপরিচালক-তিঘমাংশু ধুলিয়াসাহেব, বিবি অওর গ্যাংস্টারের সিক্যোয়েল ছবি। আগের ছবির মতোই এই ছবিও ছিল চমক আর অভিনবত্বে ভরপুর।
4/11

সাবাস সাহেব, বাহা রে বিবি, গুরুদেব গ্যাংস্টার
৮. সাহেব, বিবি অওর গ্যাংস্টার রিটার্নস
পরিচালক-তিঘমাংশু ধুলিয়া

সাহেব, বিবি অওর গ্যাংস্টারের সিক্যোয়েল ছবি। আগের ছবির মতোই এই ছবিও ছিল চমক আর অভিনবত্বে ভরপুর।

সাত শহীদের পাড়ে৭. শাহীদপরিচালক-হনসল মেহতাঅত্যন্ত কম বাজেটে নয় মাস ধরে শুটিং হয়েছে ছবির। আইনজীবী শহিদ আজমির জীবনের ওপর তৈরি ছবি তৈরির সময়ই শিব সেনার কটাক্ষের মুখে পড়েছিল। ছবির সেটেরও ক্ষতি হয়।
5/11

সাত শহীদের পাড়ে
৭. শাহীদ
পরিচালক-হনসল মেহতা

অত্যন্ত কম বাজেটে নয় মাস ধরে শুটিং হয়েছে ছবির। আইনজীবী শহিদ আজমির জীবনের ওপর তৈরি ছবি তৈরির সময়ই শিব সেনার কটাক্ষের মুখে পড়েছিল। ছবির সেটেরও ক্ষতি হয়।

রিয়েলিটি শো-এর টেবিলে৬-- টেবিল নং ২১পরিচালক-আদিত্য দত্তক্রমাগত বেড়ে চলা রিয়ালিটি শোয়ের চাপে কেমন ভাবে দিন কাটান প্রতিযোগীরা? কী রয়েছে রিয়্যালিটি শোয়ের গভীরে? সেই অত্যন্ত রিয়্যাল ঘটনা নিয়ে ছবি। এই সময়ের ছবি টেবিল নং ২১।
6/11

রিয়েলিটি শো-এর টেবিলে
৬-- টেবিল নং ২১
পরিচালক-আদিত্য দত্ত

ক্রমাগত বেড়ে চলা রিয়ালিটি শোয়ের চাপে কেমন ভাবে দিন কাটান প্রতিযোগীরা? কী রয়েছে রিয়্যালিটি শোয়ের গভীরে? সেই অত্যন্ত রিয়্যাল ঘটনা নিয়ে ছবি। এই সময়ের ছবি টেবিল নং ২১।

ডেভিড বনাম গোলিয়াথ৫. ডেভিডপরিচালক-বিজয় নামবিয়ারএকই নামের তিন চরিত্র। তিনজনের জীবনও ভিন্ন, বিভিন্ন সময়ের, অন্য শহরের। কিন্তু কোথাও রয়েছে তাদের যোগসূত্র। বলিউডের ইতিহাসে অন্যরকম ছবি হিসেবে থেকে যাবে ডেভিড।
7/11

ডেভিড বনাম গোলিয়াথ
৫. ডেভিড
পরিচালক-বিজয় নামবিয়ার

একই নামের তিন চরিত্র। তিনজনের জীবনও ভিন্ন, বিভিন্ন সময়ের, অন্য শহরের। কিন্তু কোথাও রয়েছে তাদের যোগসূত্র। বলিউডের ইতিহাসে অন্যরকম ছবি হিসেবে থেকে যাবে ডেভিড।

লাঞ্চে লাভ বক্স৪. লাঞ্চ বক্সপরিচালক-রীতেশ বাত্রামুম্বই শহরে প্রতিদিন অফিসে খাবারের ডাব্বা পৌঁছে দেয় অসংখ্য ডাব্বাওয়ালারা। কখনও কি ডাব্বা ভুলভাল পৌঁছয় না? ভুল করে হয়ে যাওয়া থেকেই শুরু এই ছবির প্রেম। প্রেমের সঙ্গে উদরস্ফূর্তির সম্পর্ক কত গভীর লাঞ্চবক্স আরও একবার মনে করিয়ে দিয়েছে সেই কথাই।
8/11

লাঞ্চে লাভ বক্স
৪. লাঞ্চ বক্স
পরিচালক-রীতেশ বাত্রা

মুম্বই শহরে প্রতিদিন অফিসে খাবারের ডাব্বা পৌঁছে দেয় অসংখ্য ডাব্বাওয়ালারা। কখনও কি ডাব্বা ভুলভাল পৌঁছয় না? ভুল করে হয়ে যাওয়া থেকেই শুরু এই ছবির প্রেম। প্রেমের সঙ্গে উদরস্ফূর্তির সম্পর্ক কত গভীর লাঞ্চবক্স আরও একবার মনে করিয়ে দিয়েছে সেই কথাই।

উত্‍সর্গের টকিজ৩. বম্বে টকিজপরিচালক-করণ জোহর, দিবাকর ব্যানার্জি, জোয়া আখতার, অনুরাগ কাশ্যপচার পরিচালকের কাহিনি নিয়ে ছবি বম্বে টকিজ। ভারতীয় ছবির ১০০ বছরকে উত্সর্গ করে এই ছবি। ভাবনার অভিনবত্ব, তারকা সমারোহ, সবমিলিয়ে বম্বে টকিজ নিজেই একটা কার্নিভ্যাল।
9/11

উত্‍সর্গের টকিজ
৩. বম্বে টকিজ
পরিচালক-করণ জোহর, দিবাকর ব্যানার্জি, জোয়া আখতার, অনুরাগ কাশ্যপ

চার পরিচালকের কাহিনি নিয়ে ছবি বম্বে টকিজ। ভারতীয় ছবির ১০০ বছরকে উত্সর্গ করে এই ছবি। ভাবনার অভিনবত্ব, তারকা সমারোহ, সবমিলিয়ে বম্বে টকিজ নিজেই একটা কার্নিভ্যাল।

দ্বিতীয়তে- বিশালের বিজলি২. মতরু কি বিজলি কা মনডোলাপরিচালক-বিশাল ভরদ্বাজহাসির ছবি অনেক হয়েছে। কিন্তু হাসির ছবির মধ্যে দিয়েও সুন্দর গল্প আর নতুন বার্তা দেওয়া যায় সেটাই দেখিয়েছেন বিশাল ভরদ্বাজ। অভিনয় এই ছবির বড় প্রাপ্তি।
10/11

দ্বিতীয়তে- বিশালের বিজলি
২. মতরু কি বিজলি কা মনডোলা
পরিচালক-বিশাল ভরদ্বাজ

হাসির ছবি অনেক হয়েছে। কিন্তু হাসির ছবির মধ্যে দিয়েও সুন্দর গল্প আর নতুন বার্তা দেওয়া যায় সেটাই দেখিয়েছেন বিশাল ভরদ্বাজ। অভিনয় এই ছবির বড় প্রাপ্তি।

অ্যান্ড দ্য উইনার ইজ... মন জাহাজে পাড়ি১. শিপ অফ থেসিয়াসপরিচালক-আনন্দ গান্ধীদৃষ্টিহীনের দৃষ্টি ফিরে পাওয়া, ক্যামেরার চোখে দেখা খুঁটিনাটি কিছু ধরেও যে বানিয়ে ফেলা যায় গোটা একটা ছবি তা দেখিয়ে দিয়েছেন আনন্দ গান্ধী। এই ছবির মূল শুধুই অনুভূতি আর অভিব্যক্তি। এই ছবি দেখতেও হয় মনের চোখ দিয়েই। ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছরে সেরা উপহার শিপ অফ থেসিয়াস।
11/11

অ্যান্ড দ্য উইনার ইজ... মন জাহাজে পাড়ি
১. শিপ অফ থেসিয়াস
পরিচালক-আনন্দ গান্ধী

দৃষ্টিহীনের দৃষ্টি ফিরে পাওয়া, ক্যামেরার চোখে দেখা খুঁটিনাটি কিছু ধরেও যে বানিয়ে ফেলা যায় গোটা একটা ছবি তা দেখিয়ে দিয়েছেন আনন্দ গান্ধী। এই ছবির মূল শুধুই অনুভূতি আর অভিব্যক্তি। এই ছবি দেখতেও হয় মনের চোখ দিয়েই। ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছরে সেরা উপহার শিপ অফ থেসিয়াস।