Happy Teachers Day

Sep 5, 2013, 06:32 PM IST
জোডাস্টার ওয়ারস ইউনিভার্সের সব থেকে দক্ষ জেডি মাস্টার জোডা। লিউক স্কাইওয়াকারকে শয়তান গ্যালাকটিক এমপায়ারের বিরুদ্ধে যুদ্ধের জন্য ট্রেনিং দিয়েছিলেন জোডা।
1/10

জোডা
স্টার ওয়ারস ইউনিভার্সের সব থেকে দক্ষ জেডি মাস্টার জোডা। লিউক স্কাইওয়াকারকে শয়তান গ্যালাকটিক এমপায়ারের বিরুদ্ধে যুদ্ধের জন্য ট্রেনিং দিয়েছিলেন জোডা।

প্রফেসর এক্সএক্স মেন গ্রুপের লিডার। হুইল চেয়ারে বসে থাকা প্রফেসর এক্স চেষ্টা করেন মিউট্যান্ট মানুষদের সঙ্গে সাধারণ মানুষদের দূরত্ব ঘুচিয়ে দিতে। চেষ্টা করেন মিউট্যান্টদের রক্ষা করতে। প্রখর বুদ্ধির প্রফেসর এক্স টেলিপ্যাথের সাহায্যে কারোর মস্তিষ্ক পড়তে, প্রভাবিত করতে, ইচ্ছামত চালনা করতে পারেন।
2/10

প্রফেসর এক্স
এক্স মেন গ্রুপের লিডার। হুইল চেয়ারে বসে থাকা প্রফেসর এক্স চেষ্টা করেন মিউট্যান্ট মানুষদের সঙ্গে সাধারণ মানুষদের দূরত্ব ঘুচিয়ে দিতে। চেষ্টা করেন মিউট্যান্টদের রক্ষা করতে। প্রখর বুদ্ধির প্রফেসর এক্স টেলিপ্যাথের সাহায্যে কারোর মস্তিষ্ক পড়তে, প্রভাবিত করতে, ইচ্ছামত চালনা করতে পারেন।

স্পিনটারএনার হাতে খাতা কলম মোটেও দেখা যায় না। বরং নিনজাতসুতে পটু এই বুদ্ধিমান ইঁদুরের তত্ত্বাবধানেই বেড়ে উঠেছে চার নিনজা যোদ্ধা মিউট্যান্ট কচ্ছপ। স্পিনটার শুধু এই চার জনকে মানুষই করেননি, এদেরকে মার্শালআর্টে পটু তৈরি  করেছেন। দুষ্টের দমন করতে শিখিয়েছেন।
3/10

স্পিনটার
এনার হাতে খাতা কলম মোটেও দেখা যায় না। বরং নিনজাতসুতে পটু এই বুদ্ধিমান ইঁদুরের তত্ত্বাবধানেই বেড়ে উঠেছে চার নিনজা যোদ্ধা মিউট্যান্ট কচ্ছপ। স্পিনটার শুধু এই চার জনকে মানুষই করেননি, এদেরকে মার্শালআর্টে পটু তৈরি করেছেন। দুষ্টের দমন করতে শিখিয়েছেন।

গেটাফিক্সনা। ইনি মোটেও তথাকথিত শিক্ষকের লিস্টে পড়েন না। তবে অপরাজিত ছোট্ট গল গ্রামের গোঁয়াড় গোবিন্দ মারকুটে বাসিন্দাদের সব রকম শিক্ষার পথ একমাত্র এই লম্বা সাদা দাঁড়ির পুরোহিত। জাদু পানীয় তৈরির সঙ্গে সঙ্গে গ্রামের পুঁচকে পুঁচকে ছানাদেরও অক্ষরজ্ঞান ঘটে তাঁর হাত ধরেই।
4/10

গেটাফিক্স
না। ইনি মোটেও তথাকথিত শিক্ষকের লিস্টে পড়েন না। তবে অপরাজিত ছোট্ট গল গ্রামের গোঁয়াড় গোবিন্দ মারকুটে বাসিন্দাদের সব রকম শিক্ষার পথ একমাত্র এই লম্বা সাদা দাঁড়ির পুরোহিত। জাদু পানীয় তৈরির সঙ্গে সঙ্গে গ্রামের পুঁচকে পুঁচকে ছানাদেরও অক্ষরজ্ঞান ঘটে তাঁর হাত ধরেই।

মাস্টার শিফুউঁহু, ইনি মোটেও ক্লাসে বসে ব্ল্যাকবোর্ড আর চক নিয়ে ইতিহাস, ভূগোল, বিজ্ঞান বা অঙ্ক শেখান না। বরং রীতিমত ছাত্র পিটিয়ে তৈরি করেন কুংফু বীর। তাঁর শিক্ষার ঠেলায় মোটা ভুঁড়িওয়ালা খাদ্য বিলাসী পান্ডা পো শেষ পর্যন্ত কুংফু পারদর্শী হয়ে ওঠে। ধূসর লোমের এই লাল পান্ডা পাঁচ ছাত্র-ছাত্রীকে নিয়ে  সর্বদা তাঁর সঙ্গে সঙ্গে ঘুরে দুষ্টের দমনে ব্যস্ত থাকেন।
5/10

মাস্টার শিফু
উঁহু, ইনি মোটেও ক্লাসে বসে ব্ল্যাকবোর্ড আর চক নিয়ে ইতিহাস, ভূগোল, বিজ্ঞান বা অঙ্ক শেখান না। বরং রীতিমত ছাত্র পিটিয়ে তৈরি করেন কুংফু বীর। তাঁর শিক্ষার ঠেলায় মোটা ভুঁড়িওয়ালা খাদ্য বিলাসী পান্ডা পো শেষ পর্যন্ত কুংফু পারদর্শী হয়ে ওঠে। ধূসর লোমের এই লাল পান্ডা পাঁচ ছাত্র-ছাত্রীকে নিয়ে সর্বদা তাঁর সঙ্গে সঙ্গে ঘুরে দুষ্টের দমনে ব্যস্ত থাকেন।

ওয়েদারবিরিভারডেল হাইস্কুলের প্রিন্সিপাল। টাক মাথা, গোল চশমা বিপুল দেহের এই শিক্ষক আর্চি, জাগ হেড, বেটি, ভেরনিকা দুষ্টমিতে সারাক্ষণ ব্যতিব্যস্ত হয়ে থাকেন। কড়া মেজাজের হলেও অতন্ত্য ছাত্রদরদী এই শিক্ষককে ছাড়া রিভারডেলের আর্চি এন্ড কোম্পানিকে ভাবাই যায় না।
6/10

ওয়েদারবি
রিভারডেল হাইস্কুলের প্রিন্সিপাল। টাক মাথা, গোল চশমা বিপুল দেহের এই শিক্ষক আর্চি, জাগ হেড, বেটি, ভেরনিকা দুষ্টমিতে সারাক্ষণ ব্যতিব্যস্ত হয়ে থাকেন। কড়া মেজাজের হলেও অতন্ত্য ছাত্রদরদী এই শিক্ষককে ছাড়া রিভারডেলের আর্চি এন্ড কোম্পানিকে ভাবাই যায় না।

ম্যাডাম ম্যাকগোনাগ্যালহগওয়ার্টেস প্রাক্তন ছাত্রী। মিনিস্ট্রি অফ ম্যাজিকের প্রাক্তন সদস্যা। গ্রিফিনডোর হাউসের প্রধান। ডাম্বেলডোরের মৃত্যুর পর হগওয়ার্টসের ডেপুটি হেডমিসটের্স পরে হেডমিসটের্স। ট্রান্সফিগারেশনের প্রফেসর ম্যাকগোনাগ্যাল হ্যারি, রন, হারমিয়নেদের অতন্ত্য প্রিয় শিক্ষিকা। ভলডেমর্টের বিরুদ্ধে ব্যাটল অফ হগওয়ার্টস ও ব্যাটল অফ অ্যাস্ট্রনমি টাওয়ারের নেতৃত্ব দিয়ে ছিলেন এই অসামান্য জাদুকরনী শিক্ষিকা।
7/10

ম্যাডাম ম্যাকগোনাগ্যাল
হগওয়ার্টেস প্রাক্তন ছাত্রী। মিনিস্ট্রি অফ ম্যাজিকের প্রাক্তন সদস্যা। গ্রিফিনডোর হাউসের প্রধান। ডাম্বেলডোরের মৃত্যুর পর হগওয়ার্টসের ডেপুটি হেডমিসটের্স পরে হেডমিসটের্স। ট্রান্সফিগারেশনের প্রফেসর ম্যাকগোনাগ্যাল হ্যারি, রন, হারমিয়নেদের অতন্ত্য প্রিয় শিক্ষিকা। ভলডেমর্টের বিরুদ্ধে ব্যাটল অফ হগওয়ার্টস ও ব্যাটল অফ অ্যাস্ট্রনমি টাওয়ারের নেতৃত্ব দিয়ে ছিলেন এই অসামান্য জাদুকরনী শিক্ষিকা।

সুপারিনটেনডেন্ট স্যারহাতিরাম পাতি। নন্টে-ফন্টে আর কেল্টুদার কীর্তিকলাপ সুপারিনটেনডেন্ট স্যারকে ছাড়া কিন্তু যথার্থ অর্থেই অসম্পূর্ণ। মাঝে মাঝেই ছাত্রদের পিঠে বেতের বাড়ি দিতে তিনি সিদ্ধ হস্ত (অবশ্যই প্রিয়তম ছাত্র কেল্টুর পিঠই তাঁর বেতের ফেভারিট ডেস্টিনেশন)। অবশ্যি প্রয়োজনে ছাত্রদের পাশে দাঁড়াতে, তাদের খাবারের ভাগ দিতে বা তাদের দুঃখে ভেউ ভেউ করে কাঁদতেও পিছপা হন না তিনি।)
8/10

সুপারিনটেনডেন্ট স্যার
হাতিরাম পাতি। নন্টে-ফন্টে আর কেল্টুদার কীর্তিকলাপ সুপারিনটেনডেন্ট স্যারকে ছাড়া কিন্তু যথার্থ অর্থেই অসম্পূর্ণ। মাঝে মাঝেই ছাত্রদের পিঠে বেতের বাড়ি দিতে তিনি সিদ্ধ হস্ত (অবশ্যই প্রিয়তম ছাত্র কেল্টুর পিঠই তাঁর বেতের ফেভারিট ডেস্টিনেশন)। অবশ্যি প্রয়োজনে ছাত্রদের পাশে দাঁড়াতে, তাদের খাবারের ভাগ দিতে বা তাদের দুঃখে ভেউ ভেউ করে কাঁদতেও পিছপা হন না তিনি।)

প্রফেসর ডাম্বেলডোরহগওয়ার্টস জাদু স্কুলের হেড মাস্টার। অর্ডার অফ ফিনিক্সের প্রতিষ্ঠাতা। লম্বা সাদা দাঁড়ির সৌম্যকান্তি এই শিক্ষককে ছাড়া হ্যারি পটার। ভলডেমর্টের বিরুদ্ধে বার বার হ্যারির রক্ষা কবচ হয়েছেন তিনি। অশুভ শক্তির বিরুদ্ধে পৃথিবীকে বাঁচানোর নেতৃত্ব দিয়েছেন তিনি। তাঁর দীর্ঘ শিক্ষক জীবনে জাদু বিদ্যায় তুখড় ছাত্র-ছাত্রী তৈরি করেছেন তিনি। তাঁর প্রিয় ছাত্র টম রিডল পরবর্তী জীবনে লর্ড ভলডেমর্টে পরিণত হয়।
9/10

প্রফেসর ডাম্বেলডোর
হগওয়ার্টস জাদু স্কুলের হেড মাস্টার। অর্ডার অফ ফিনিক্সের প্রতিষ্ঠাতা। লম্বা সাদা দাঁড়ির সৌম্যকান্তি এই শিক্ষককে ছাড়া হ্যারি পটার। ভলডেমর্টের বিরুদ্ধে বার বার হ্যারির রক্ষা কবচ হয়েছেন তিনি। অশুভ শক্তির বিরুদ্ধে পৃথিবীকে বাঁচানোর নেতৃত্ব দিয়েছেন তিনি। তাঁর দীর্ঘ শিক্ষক জীবনে জাদু বিদ্যায় তুখড় ছাত্র-ছাত্রী তৈরি করেছেন তিনি। তাঁর প্রিয় ছাত্র টম রিডল পরবর্তী জীবনে লর্ড ভলডেমর্টে পরিণত হয়।

Happy Teachres Dayআজ ৫ সেপ্টেম্বর। শিক্ষক দিবস। আজকের দিনে আমরা 24ghanta.com -এর পক্ষ থেকে এমন কিছু শিক্ষক-শিক্ষিকাকে আপনাদের সামনে নিয়ে এলাম যাঁরা সত্যি সত্যি আমাদের জীবনে থাকলে জীবনটা বোধ হয় আরও একটু রঙিন হয়ে যেত।
10/10

Happy Teachres Day
আজ ৫ সেপ্টেম্বর। শিক্ষক দিবস। আজকের দিনে আমরা 24ghanta.com -এর পক্ষ থেকে এমন কিছু শিক্ষক-শিক্ষিকাকে আপনাদের সামনে নিয়ে এলাম যাঁরা সত্যি সত্যি আমাদের জীবনে থাকলে জীবনটা বোধ হয় আরও একটু রঙিন হয়ে যেত।