India vs Australia

Feb 21, 2013, 06:51 PM IST
ভারত-অস্ট্রেলিয়া সিরিজভারত-অস্ট্রেলিয়া সিরিজ মানেই উত্তেজনা, বিতর্ক। ভারত-অস্ট্রেলিয়া সিরিজকে ঘিরে সেসব বিতর্কের ঘটনা নিয়েই সাজানো এই স্লাইডশো
1/7

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
ভারত-অস্ট্রেলিয়া সিরিজ মানেই উত্তেজনা, বিতর্ক। ভারত-অস্ট্রেলিয়া সিরিজকে ঘিরে সেসব বিতর্কের ঘটনা নিয়েই সাজানো এই স্লাইডশো

ম্যাকগ্রা-সচিন১৯৯৯-০০ অস্ট্রেলিয়ায় হওয়া সিরিজের প্রথম টেস্টে অ্যাডিলেডে সচিনের এলবিডব্লু আউট নিয়ে তুমুল বিতর্ক হয়। খেলার খুব গুরুত্বপূর্ণ সময়ে ম্যাকগ্রার বাউন্সার ছাড়তে গিয়ে গায়ে লাগে সচিনের। ম্যাকগ্রা সহ গোটা অস্ট্রেলিয়া টিম উইকেটের সোজাসুজি সচিনের গায়ে বল লাগায় এলবি`র আবদেন করেন। আম্পয়ার ডারেল হার্পার সচিনকে আউট দেন। আম্পয়ারের এই সিদ্ধান্তে ক্রিকেট বিশ্ব তোলপাড় হয়। এর জেরে পরবর্তীকালে সচিনের সঙ্গে ম্যাকগ্রার বাক্‍যুদ্ধও হয়।
2/7

ম্যাকগ্রা-সচিন
১৯৯৯-০০ অস্ট্রেলিয়ায় হওয়া সিরিজের প্রথম টেস্টে অ্যাডিলেডে সচিনের এলবিডব্লু আউট নিয়ে তুমুল বিতর্ক হয়। খেলার খুব গুরুত্বপূর্ণ সময়ে ম্যাকগ্রার বাউন্সার ছাড়তে গিয়ে গায়ে লাগে সচিনের। ম্যাকগ্রা সহ গোটা অস্ট্রেলিয়া টিম উইকেটের সোজাসুজি সচিনের গায়ে বল লাগায় এলবি`র আবদেন করেন। আম্পয়ার ডারেল হার্পার সচিনকে আউট দেন। আম্পয়ারের এই সিদ্ধান্তে ক্রিকেট বিশ্ব তোলপাড় হয়। এর জেরে পরবর্তীকালে সচিনের সঙ্গে ম্যাকগ্রার বাক্‍যুদ্ধও হয়।

টস কা বস২০০১ সিরিজে সৌরভ গাঙ্গুলি -স্টিভ ওয়ার টস করতে যাওয়ার ঘটনাটা চিরস্মরণীয়। নিজের আত্মজীবনীতে স্টিভ ওয়া অভিযোগ করেন সিরিজ চলাকালীন ইচ্ছাকৃতবাবে বারবার দেরিতে টস করতে এসে সৌরভ তাঁকে বিরক্তিতে ফেলতেন। স্টিভের অভিযোগ ছিল গোটা সিরিজে সৌরভ টসের সময় সাতবার দেরিতে আসেন। ব্যস! এই ঘটনা নিয়ে আজও গবেষণা চলে। কেউ বলেন ওটা সৌরভের `মাইন্ড গেম`, কেউ বলেন, `ইট বা জবাব পাথর।`
3/7

টস কা বস
২০০১ সিরিজে সৌরভ গাঙ্গুলি -স্টিভ ওয়ার টস করতে যাওয়ার ঘটনাটা চিরস্মরণীয়। নিজের আত্মজীবনীতে স্টিভ ওয়া অভিযোগ করেন সিরিজ চলাকালীন ইচ্ছাকৃতবাবে বারবার দেরিতে টস করতে এসে সৌরভ তাঁকে বিরক্তিতে ফেলতেন। স্টিভের অভিযোগ ছিল গোটা সিরিজে সৌরভ টসের সময় সাতবার দেরিতে আসেন। ব্যস! এই ঘটনা নিয়ে আজও গবেষণা চলে। কেউ বলেন ওটা সৌরভের `মাইন্ড গেম`, কেউ বলেন, `ইট বা জবাব পাথর।`

মাঙ্কি গেট২০০৮ সিরিজে সিডনি টেস্ট হয় এই তুমুল বিতর্ক। অভিযোগ ওঠে অ্যান্ড্রু সাইমন্ডসকে মাঙ্কি বলে ডেকে বর্ণবিদ্বেষীমূলক মন্তব্য করেন হরভজন সিং। তোলপাড় পরে যায়। ভাজ্জি অস্বীকার করেন। বাইশ গজ ছাপিয়ে বিতর্ক ধাবা বসায় দুদেশের কুটনৈতিক সম্পর্কে। গোটা ভারতীয় দল ভাজ্জির পাশে দাঁড়ায়। আইসিসি হরভজনকে তিন টেস্টের জন্য সাসপেন্ড করে। পরে বাধ্য হয়ে শাস্তি তুলে নেয় আইসিসি। পুরো বিতর্কের অধ্যায়ের নাম দেওয়া হয় মাঙ্কি গেট।
4/7

মাঙ্কি গেট
২০০৮ সিরিজে সিডনি টেস্ট হয় এই তুমুল বিতর্ক। অভিযোগ ওঠে অ্যান্ড্রু সাইমন্ডসকে মাঙ্কি বলে ডেকে বর্ণবিদ্বেষীমূলক মন্তব্য করেন হরভজন সিং। তোলপাড় পরে যায়। ভাজ্জি অস্বীকার করেন। বাইশ গজ ছাপিয়ে বিতর্ক ধাবা বসায় দুদেশের কুটনৈতিক সম্পর্কে। গোটা ভারতীয় দল ভাজ্জির পাশে দাঁড়ায়। আইসিসি হরভজনকে তিন টেস্টের জন্য সাসপেন্ড করে। পরে বাধ্য হয়ে শাস্তি তুলে নেয় আইসিসি। পুরো বিতর্কের অধ্যায়ের নাম দেওয়া হয় মাঙ্কি গেট।

সিডনি গেটসিডনি গেট
5/7

সিডনি গেট
সিডনি গেট

গম্ভীরের কনুই `মার`গম্ভীরের কনুই `মার`
6/7

গম্ভীরের কনুই `মার`
গম্ভীরের কনুই `মার`

কোহলির আঙুল বিভ্রাটসিডনিতে দর্শকদের দিকে বিরাট কোহলি আঙুল দেখানো বিতর্কের পর বোর্ড নড়েচড়ে বসে। সিডনিতে দর্শদের দিকে মধ্যমা দেখিয়ে বিতর্কে জড়িয়ে পড়ার পর কোহলি টুইটারে লেখেন সিডনির দর্শকরা তার পরিবার নিয়ে এত খারাপ কথা বলেন, যা তিনি কোথাও শোনেনি। এই কারণেই তিনি মাথা গরম করে আঙুল দেখান।
7/7

কোহলির আঙুল বিভ্রাট
সিডনিতে দর্শকদের দিকে বিরাট কোহলি আঙুল দেখানো বিতর্কের পর বোর্ড নড়েচড়ে বসে। সিডনিতে দর্শদের দিকে মধ্যমা দেখিয়ে বিতর্কে জড়িয়ে পড়ার পর কোহলি টুইটারে লেখেন সিডনির দর্শকরা তার পরিবার নিয়ে এত খারাপ কথা বলেন, যা তিনি কোথাও শোনেনি। এই কারণেই তিনি মাথা গরম করে আঙুল দেখান।