আরও একবার উইম্বলডনের সোনালি ট্রফির দখল চান ফেড এক্সপ্রেস

ঝুলিতে গ্র্যান্ডস্লামের সংখ্যা ১৭। অলিম্পিক মেডেল দুটি। দেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এনে দিয়েছেন ডেভিস কাপও। জিতেছেন হপম্যান কাপ। পুরুষদের লন টেনিসে সর্বকালের সেরাদের প্রথম তিনজনের মধ্যে তাঁর নাম থাকা নিয়ে বোধহয় সন্দেহ নেই চরম নাদাল ভক্তেরও। চারটি মেগা স্লামের টেস্টই তাঁর চাখা। ওপেন এরা টেনিসে রেকর্ডের নিরিখে তাঁর সমকক্ষ নন কেউই। সর্বাধিক গ্র্যান্ডস্লাম, সবচেয়ে বেশিদিন ১ নম্বর স্থান দখল করে রাখা, এক বছরে তিন বার তিনটি মেজর টাইটেলের মালিকানা সহ অগুনিত রেকর্ড তাঁর দখলে। তাঁর সাফল্যের শৃঙ্গটা এতটাই উঁচু যে, কাল থেকে অবসর নেওয়া না পর্যন্ত আর একটা ম্যাচও তিনি যদি না জেতেন তাহলেও সেই শৃঙ্গের গর্ব বিন্দুমাত্র খর্ব হবে না। এহেন রজার ফেডেরার, টেনিসের পার্থিব জগতের কাছে আর কী চাওয়ার থাকতে পারে?

Updated By: Mar 10, 2015, 04:44 PM IST
আরও একবার উইম্বলডনের সোনালি ট্রফির দখল চান ফেড এক্সপ্রেস

ওয়েব ডেস্ক: ঝুলিতে গ্র্যান্ডস্লামের সংখ্যা ১৭। অলিম্পিক মেডেল দুটি। দেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এনে দিয়েছেন ডেভিস কাপও। জিতেছেন হপম্যান কাপ। পুরুষদের লন টেনিসে সর্বকালের সেরাদের প্রথম তিনজনের মধ্যে তাঁর নাম থাকা নিয়ে বোধহয় সন্দেহ নেই চরম নাদাল ভক্তেরও। চারটি মেগা স্লামের টেস্টই তাঁর চাখা। ওপেন এরা টেনিসে রেকর্ডের নিরিখে তাঁর সমকক্ষ নন কেউই। সর্বাধিক গ্র্যান্ডস্লাম, সবচেয়ে বেশিদিন ১ নম্বর স্থান দখল করে রাখা, এক বছরে তিন বার তিনটি মেজর টাইটেলের মালিকানা সহ অগুনিত রেকর্ড তাঁর দখলে। তাঁর সাফল্যের শৃঙ্গটা এতটাই উঁচু যে, কাল থেকে অবসর নেওয়া না পর্যন্ত আর একটা ম্যাচও তিনি যদি না জেতেন তাহলেও সেই শৃঙ্গের গর্ব বিন্দুমাত্র খর্ব হবে না। এহেন রজার ফেডেরার, টেনিসের পার্থিব জগতের কাছে আর কী চাওয়ার থাকতে পারে?

টেনিস বিশেষজ্ঞরাতো সেই কবে থেকেই তাঁর টেনিস জীবন শেষের অবিচুয়ারি লিখতে শুরু করে দিয়েছেন। কিন্তু তাঁদের একের পর এক স্পেকুলেশনকে মিথ্যে করে সুইস এই টেনিস কিংবদন্তী এই ৩৩ বছর বয়সেও সমানে পাল্লা দিয়ে যাচ্ছেন জোকোভিচ, নাদাল, অ্যান্ডি মারেদের সঙ্গে। তিনি, দ্য ফেড এক্সপ্রেস। তাই টেনিস জীবনের সায়াহ্নে এসেও গ্র্যান্ডস্লাম জয়ের খিদে এখনও তাঁর মেটেনি। সাফ জানিয়েছেন এখনও উইম্বলডন জয়ের ক্ষমতা তাঁর আছে।  

সাংবাদিকদের তিনি জানিয়েছেন ''আরও একবার উইম্বলডন জিতলে আমি ভীষণ খুশি হব। আমার মনে হয় এটা সম্ভব। আর আমি যদি সত্যি আরও একবার উইম্বলডন জিতি তাহলে ব্যক্তিগতভাবে আমার কাছে সেই জয় যত বেশি আনন্দের হবে, তার থেকে ঢের বেশি আনন্দের হবে আমার ভক্ত আর সুইৎজারল্যান্ডের মানুষের জন্য।''

এখনও পর্যন্ত পুরুষদের সিঙ্গেলসে সব থেকে বেশিবার উইম্বলডন জয়ের কৃতিত্ব তিনি আর এক টেনিস কিংবদন্তী পিট সাম্প্রাসের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন। অল ইংল্যান্ড ক্লাবে আর একটা সিঙ্গলস টাইটেল তাঁকে বিভাগেও সেরার সেরা তকমা এনে দেবে।

সব থেকে বেশি বয়সে উইম্বলডন জেতার কৃতিত্ব এখনও পর্যন্ত আছে আর্থার অ্যাশের। ৩১ বছর বয়সে তিনি জেতেন এই টাইটেল। আরও একটা উইম্বলডনের সোনালি কাপ হাতে তুললে এই রেকর্ডটাও ফেডেরার পকেটস্থ হয়ে যাবে।

রজার নিজে জানিয়েছেন তাঁকে ছাপিয়ে যাওয়ার ক্ষমতা আছে নাদালের। কিন্তু তাঁকে ছুঁতে এখনও জোকারকে অনেকটা পথ জেতে হবে।

''কে বলতে পারে, আমি যদি আর একটাও গ্র্যান্ডস্লাম না জিতি আর রাফা যদি আরও কয়েকটা ফ্রেঞ্চ ওপেন জিতে ফেলে তাহলে হয়ত আমাকে দ্রুতই ছাপিয়ে যাবে ও।'' বলেছেন ফেডেরার স্বয়ং।

তবে এর সঙ্গেই তিনি জুড়েছেন ''আমার মনে হয় নোভাকের এখনও অনেকটা পথ যাওয়ার বাকি। পুরোটাই নির্ভর করছে আগামী বছরগুলোতে ওর পারফর্মেন্স কেমন হবে তার উপর।''

তবে জকোভিচ, অ্যান্ডি মারেদের কিছুটা সতর্ক করে দিয়েই তিনি বলেছেন ''যত দিন আমি আর রাফা অবসর না নিয়ে ফেলছি, তত ওদের পক্ষে কাজটা মোটেও বিশেষ সুবিধার হবে না।''

 

.