মেসির ডবল ধামাকায় বিশ্বকাপে যোগ্যতাঅর্জন আর্জেন্টিনার

Last Updated: Wednesday, September 11, 2013 - 10:13

আগামী বছর ব্রাজিল বিশ্বকাপে খেলার যোগ্যতাঅর্জন করে ফেলল আর্জেন্টিনা। বুধবার প্যারাগুয়েকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেয়ে গেলেন মেসিরা। যোগ্যতাঅর্জন পর্বের দুটো ম্যাচ বাকি থাকতেই যোগ্যতাঅর্জন করে ফেলল আলেকজান্দ্রো সাবেলার দল। আয়োজক দেশ হিসাবে ব্রাজিলকে বাদ দিলে দক্ষিণ আমেরিকা থেকে মেসিরাই প্রথম যারা ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে খেলার টিকিট পেলেন। ১৯৫৪ , ১৯৭০ এই দুটি বিশ্বকাপ ছাড়া আর্জেন্টিনা প্রতিটি বিশ্বকাপেই খেলার যোগ্যতাআর্জন করেছে। তবে ১৯৩৮ ও ১৯৫০ বিশ্বকাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছিল তারা।
এদিন প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচে জোড়া গোল করে নায়ক সেই মেসিই। বার্সেলোনা মহাতারকার দুটি গোলই অবশ্য পেনাল্টি থেকে। তবে সারা ম্যাচে নিজেকে উজাড় করতে দেখা গেল মেসিকে। পা চোট ছিল, তবু তাঁকে দেখে বোঝাই যাচ্ছিল দেশকে বিশ্বকাপে তুলতে মেসি ঠিক কতটা মরিয়া। সার্গিও আগুয়েরো, দি মারিয়া, ম্যাক্সি রডরিগেস একটি করে গোল করেন।
দক্ষিণ আমেরিকা থেকে যোগ্যতাঅর্জন পর্বে পয়েন্ট তালিকায় প্রথম চারটি দেশ সরাসরি ব্রাজিল বিশ্বকাপে যোগ্যতাঅর্জন করবে। পঞ্চম দেশকে প্লে অফ খেলে যোগ্যতাঅর্জন করবে। আর্জেন্টিনা (১৪ ম্যাচে ২৯ পয়েন্ট) ব্রাজিলের টিকিট নিশ্চিত করার পর দক্ষিণ আমেরিকা থেকে ওঠার লড়াই এখন কলোম্বিয়া (১৪ ম্যাচে ২৬ পয়েন্ট), চিলি (১৪ ম্যাচে ২৪ পয়েন্ট), ইকুয়েডর (১৪ ম্যাচে ২২পয়েন্ট), উরুগুয়ের (১৪ ম্যাচে ২২ পয়েন্ট)। সবারই বাকি দুটি করে ম্যাচ। 

এক নজরে দেখে নেওয়া যাক এখন পর্যন্ত কোন কোন দেশ বিশ্বকাপে খেলার যোগ্যতা পেয়ে গিয়েছে--
ব্রাজিল (আয়োজক দেশ হিসাবে)
জাপান, অস্ট্রেলিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া (এশিয়া থেকে)
নেদারল্যান্ডস, ইটালি (ইউরোপ থেকে)
আমেরিকা, কোস্টারিকা (উত্তর আমেরিকা থেকে)
আর্জেন্টিনা (দক্ষিণ আমেরিকা থেকে)

এদিকে ইউরোপ থেকে ব্রাজিল বিশ্বকাপে যোগ্যতাঅর্জন করে ফেলল গতবারের রানার্স নেদারল্যান্ডস। ব্রাজিলের টিকিট কেটে ফেলল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইটালিও। অ্যান্ডোরাকে ২-০ গোলে হারিয়ে ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতাঅর্জন করে ফেলল ডাচরা। এদিনের ম্যাচে রবিন ফান পার্সি জোড়া গোল করলেন। সেই সঙ্গে ফান পার্সি দেশের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন।
অন্যদিকে, তুরিনে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে ২-১ গোলে জিতে আজুরিরাও ব্রাজিল বিশ্বকাপের মূলপর্বে উঠলেন। এদিনে ম্যাচে এক গোলে পিছিয়ে থেকে দারুণভাবে ম্যাচ জিতে নেয় ইটালি। পেনাল্টি থেকে গোল করে দলকে জয় এনে দিয়ে দেশকে বিশ্বকাপে তুললেন বিতর্কিত বালোতেলি।
ইংল্যান্ডের জার্সিতে শততম ম্যাচ খেলার রেকর্ড গড়লেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। তবে ল্যাম্পার্ডের সেঞ্চুরির ম্যাচে ইংল্যান্ড হোঁচট খেল। ইউক্রেনের বিরুদ্ধে ইংল্যান্ড গোলশূন্যভাবে ড্র করল। তবে বিশ্বকাপে যোগ্যতাঅর্জনের ব্যাপারে এখনও এগিয়ে ল্যাম্পার্ডরা। দু দুবার পিছিয়ে থেকে ফ্রান্স নাটকীয়ভাবে হারাল বেলারুশকে। বর্ষসেরা রিবেরির জোড়া গোলে ফ্রান্স জিতল ৪-২ গোলে।
অন্যদিকে, টাইব্রেকারে উজবেকিস্তানের স্বপ্নভঙ্গ করে ব্রাজিল বিশ্বকাপের দিকে একধাপ এগোল জর্ডন৷ তারা প্লে -অফ টিকিট পেল লাতিন আমেরিকার পঞ্চম দলের সঙ্গে৷ এশিয়ার বাকি চারটি দল ঠিক হয়ে গিয়েছে৷ জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও ইরান৷ উজবেকিস্তানের কপাল খুব খারাপ৷ জর্ডনে ১ -১ করে এসে তাসখন্দের মাটিতে শুরুতেই গোল পেয়ে গিয়েছিল৷



First Published: Wednesday, September 11, 2013 - 10:25


comments powered by Disqus