অধিনায়ক ক্লার্কের চমক, ভুবনেশ্বর-জাদেজার ভেল্কি

Last Updated: Saturday, March 2, 2013 - 16:41

অস্ট্রেলিয়া-- ২৩৭/৯ (ডিঃ)। ভারত-৫/০
চারমিনার শহরে মাইকেল ক্লার্ক এমন একটা সিদ্ধান্ত নিলেন যা নিয়ে ক্রিকেটমহল গবেষণার দারুণ একটা বিষয় পেয়ে গেল। হায়দরাবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের একেবারে শেষের দিকে অস্ট্রেলিয়া ৯ উইকেটে ২৩৭ রান থাকা অবস্থায় আচমকাই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দিলেন মাইকেল ক্লার্ক। এতেই তৈরি হল গবেষণার একটা বিষয়। ইদানীং শেষ উইকেট জুটিতে অনেক রান হয়েছে। সিরিজের প্রথম টেস্ট চেন্নাইয়ের অসিদের দ্বিতীয় ইনিংসে শেষ উইকেট জুটিতে ৬৬ রান যোগ করে ইনিংস হার রুখে দিয়েছিল। কিন্তু সব হিসাব উল্টে শতরান থেকে ৯ রান দূরে থাকা অবস্থায় ক্লার্ক নিজে আউট হতেই ইনিংসের সমাপ্তি ঘোষণা মানে ডিক্লেয়ার করে দিলেন।
শুরুতেই অসি ইনিংসে ধাক্কাটা দেন ভুবনেশ্বর কুমার। তিনি পরপর ওয়ার্নার, কোয়ান ও ওয়াটসনকে আউট করে চাপে ফেলে দেন অস্ট্রেলিয়াকে। এরপর হিউজকে ফিরিয়ে চাপ আরও বাড়িয়ে দেন অশ্বিন। এই সময় অধিনায়ক মাইকেল ক্লার্ক ও ম্যাথু ওয়েড জুটি ফের লড়াইয়ে ফেরায় অসিদের। দুজনে জুটিতে ১৪৫ রান তোলেন। তবে হরভজন সিং ৬২রানে ওয়েডকে ফেরাতেই আবার ধস নামে অস্ট্রলিয়ার ইনিংসে। ওয়েড আউট হওয়ার পর মাত্র উনত্রিশ রানের মধ্যে চার উইকেট হারায় অস্ট্রেলিয়া। ক্লার্ক ৯১ রান করেন। তাঁর শতরান হাতছাড়া হওয়ার পর ভারতকে চাপে ফেলতে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন। ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার ও জাদেজা তিনটি করে এবং হরভজন দুটি উইকেট পেয়েছেন। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে সমাপ্তি ঘোষণা করার পর ভারত ব্যাট করে দিনের শেষে বিনা উইকেটে পাঁচ রান তুলেছে। সেওয়াগ চার ও বিজয় শূণ্য রানে অপরাজিত আছেন।
ভারতের হয়ে ইনিংস শুরু করেন মুরলী বিজয় ও বীরেন্দ্র সেওয়াগ। প্রথম দিনের শেষে ভারতের রান বিনা উইকেটে ৫। যে কৌশলগত কারণে এদিন অসিরা এক উইকেট হাতে রেখে ইনিংস ডিক্লেয়ার করেন সেই কৌশল এদিন খাটলই না।
অসি ইনিংস ডিক্লেয়ারের পর খেলা হল মাত্র তিন ওভার। ক্লান্ত ভারতীয়দের উইকেট ফেলতে পারেনি প্যাটিনসন, সিডেলরা।



First Published: Saturday, March 2, 2013 - 19:58


comments powered by Disqus