মিলানের কাছে হেরে মেসিরা হারের গ্রহে

Last Updated: Thursday, February 21, 2013 - 15:59

এসি মিলান (২) বার্সেলোনা (০)
কোথায় সেই অন্য গ্রহের ফুটবল! কোথায় সেই তিকিতাকা পাসিং! চ্যাম্পিয়ন্স লিগের প্রি কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এসি মিলানের কাছে ২-০ গোলে হেরে গেল বার্সা। প্রমাণ করল ইতিহাস কখনও ভুল বলে না। ইতিহাসের কথা মেনেই প্রবল উত্থানের পর বার্সেলোনা এখন পতনের কানা গলিতে। 
অ্যাওয়ে ম্যাচে ০-২ গোল হারের পর ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় টিকে থাকতে হলে মেসিদের এখন একটাই কঠিন শর্ত। আগামি ১৩ মার্চ ঘরের মাঠ ন্যু ক্যাম্পে কোন গোল না খেয়ে ন্যূনতম তিন গোলে জিততে না পারলে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হবে। প্রথম পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর মেসির সামনে এখন বড় চ্যালেঞ্জ। নিজেদেরকে অনন্য প্রমাণ করতে হলে মেসি, ইনিয়েস্তা, জাভিদের ঘরের মাঠের যুদ্ধটা জিততেই হবে।
ক্যান্সার থেকে আরোগ্যের জন্য অস্ত্রোপচারের পর বিশ্রামে রয়েছেন কোচ টিটো ভিলানোভা। তাঁর অনুপস্থিতি এবং দলের আর্জেন্টেনিও সুপারস্টার ফরোয়ার্ড মেসি জ্বলে উঠতে না পারার খেসারত ভালভাবেই দিতে হল বার্সাকে। ১০ ম্যাচ পর মিলানের বিপক্ষেই প্রথম গোল হজম করতে হল ন্যু ক্যাম্পের দলটিকে। অন্যদিকে টানা ১৪ ম্যাচের পর এই ম্যাচে গোল করতে ব্যর্থ মেসি। দলের হয়ে কিছুদিন আগেই পেরিয়েছেন ৩০০ গোলের সীমারেখা। কিন্তু মিলানের তিন কাঠির জালে প্রবেশ করতে পাড়ল না মেসি ম্যাজিক। ফলাফল? বুধবার রাতে ভরাডুবি হল বার্সার।   
প্রথমার্দ্ধ গোলশূন্য ভাবে শেষ হলেও খেলার ৫৭ মিনিটের মাথায় ক্রিশ্চিয়ান জাপাতার পাসে কেভিন প্রিন্স বোয়ার্টেং-এর বিতর্কিত গোলে  ১-০-এ এগিয়ে যান ভিয়ারা। রিপ্লেতে পরিষ্কার বোঝা যায় রিকার্ডো মন্তোলিভোর পাস রিসিভ করার সময় বল জাপাতার হাত ছুঁয়ে যায়।  খেলা শেষ হওয়ার ৯মিনিট আগে স্টেফেন এল শারাউই‘র পাসে ব্যবধান দ্বিগুন করেন সুলেই মুনতারি। 
খেলায় বল দখলের দৌড়ে এগিয়ে ছিল বার্সেলোনাই। কিন্তু মিলানের 'চিনের প্রাচীর' রক্ষণভাগ ভেদ করতে পারেননি বার্সার কোন ফরোয়ার্ডই। মেসিকে কড়া মার্কিং কড়ে রাখার আল্লেগরির পরিকল্পনা এই ম্যাচে পুরোপুরি সফল।
মিলানের বিরুদ্ধে এই অপ্রত্যশিত হারের পর হতাশা চেপে রাখতে পারেননি বার্সার মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। নিজেরা এই ম্যাচে নিজেদেরকে যথাযথ মেলে ধরতে পারেনি বলেও স্বীকার করে নেন তিনি।
১৩ মার্চ ফিরতি লেগে আবারো মুখোমুখি হবে বার্সেলোনা ও এসি মিলান। তবে প্রথম লেগে ২-০ গোলের জয়ে পরবর্তী রাউন্ডে এক পা এগিয়েই রইলেন রোজোনেরিরা।



First Published: Thursday, February 21, 2013 - 19:16


comments powered by Disqus