বদলে যাওয়া ময়দানে আজও বারপুজোয় ভক্তি, আবেগ আর সংস্কার

Last Updated: Monday, April 15, 2013 - 20:41

ময়দান বদলেছে, ফুটবল বদলেছে, বদলে গেছে ফুটবল মরসুম। তবু আজও সমান প্রাসঙ্গিক পয়লা বৈশাখের বারপুজো। কলকাতা ময়দানের বারপুজো আসলে এখন একটা মিলনমেলা।
আরেক প্রধানের কোচ ট্রেভর জেমস মরগ্যান সবে পৌঁছেছেন পারথে। কিন্তু দুই প্রধানের দুই কোচ এলকো ও করিম বারপুজোতে মাতলেন নিখাদ বাঙালি আড্ডায়।কলকাতায় পয়লা বৈশাখ করিম অনেকবছর কাটিয়েছেন। এলকোর কাছে প্রথমবার। তাই বাঙালি সংস্কৃতি ও খাওয়াদাওয়া নিয়ে টিপস নিলেন কোচ এলকো।
 
বারপুজোকে কেন্দ্র করে কলকাতার তিনপ্রধানে যেন বন্ধুত্বের আবহে ছাপিয়ে যাওয়ার প্রচেষ্টা। ইস্টবেঙ্গলে বারপুজোয় নিয়মানুযায়ী অধিনায়ক ও সহঅধিনায়ক বাছাই সবই ছিল। ছিলেন একঝাঁক প্রাক্তন তারকা। ছিল কর্তাদের আশ্বাসও।
অন্যদিকে মোহনবাগানে প্রাক্তনীদের ভিড় বড্ডই কম। কিন্তু ভিন রাজ্য থেকে বিদেশি ফুটবলারদের মধ্যে বাংলা ভাষা ছড়িয়ে দিতে পেরে গর্বিত কর্মকর্তারা।
 
টোলগে-ওডাফাদের গলায় বাংলায় শুভনববর্ষ বলিয়ে বাগান কর্তাদের দাবি তারাই বাঙালিয়ানা ধরে রেখেছেন ময়দানে। কিন্তু এত আনন্দের মধ্যে দুঃখ সচিব অঞ্জন মিত্রের অনুপস্থিতির জন্য। অসুস্থতার জন্য বহুবছর পর বারপুজোয় নেই অঞ্জন মিত্র।
 
অন্যদিকে, ক্রমশ তৃতীয় প্রধান হয়ে ওঠা প্রয়াগ ইউনাইটেড যেন চাঁদের হাট। কোথাও এলকো করিমের আড্ডা। কোথায় টোলগে-ভিনসেন্টদের খুনসুঁটি। ওদের সঙ্গে পয়লা বৈশাখ উপভোগ করলেন তাঁদের পরিবারও।



First Published: Monday, April 15, 2013 - 20:43


comments powered by Disqus