পদ্মভূষণ সম্মানের জন্য ধোনিকে মনোনীত করল বিসিসিআই

Updated By: Sep 20, 2017, 02:53 PM IST
পদ্মভূষণ সম্মানের জন্য ধোনিকে মনোনীত করল বিসিসিআই

ওয়েব ডেস্ক: পদ্মভূষণ সম্মানের জন্য মহেন্দ্র সিং ধোনির নাম প্রস্তাব করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। দেশের তৃতীয় সর্বোচ্চ পুরস্কার পদ্মভূষণ। বিসিসিআই-এর এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এবছরে এক জনের নামই পাঠানো হয়েছে। সর্বসম্মতভাবেই এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। 

ওই আধিকারিকের কথায়, ''ভারতীয় ক্রিকেটে ধোনির অবদান নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। দুটো বিশ্বকাপ (২০১১ সালে বিশ্বকাপ ও ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ), একদিনের ক্রিকেটে ১০ হাজারের কাছাকাছি রান, ৯০টি টেস্ট ম্যাচ রয়েছে ধোনির ঝুলিতে। ওঁর চেয়ে ‌যোগ্য দাবিদার আর কেউ নেই।'' ধোনি ইতিমধ্যেই অর্জুন, রাজীব গান্ধী খেলরত্ন ও পদ্মশ্রী পেয়েছেন।

৩৬ বছর বয়সী ভারতের প্রাক্তন অধিনায়ক ৩০২টি একদিনের ম্যাচ খেলে করেছেন ৯,৭৩৭ রান। ৯০টি টেস্ট থেকে তাঁর সংগ্রহ ৪,৮৭৬। ৭৮টি টি-২০ ম্যাচে করেছেন ১২১২ রান। ১৬টি আন্তর্জাতিক শতরান (৬টি টেস্টে ও ১০টি একদিনের ম্যাচে) রয়েছে ধোনির। এরইসঙ্গে ১০০টি আন্তর্জাতিক অর্ধ শতরান। উইকেট কিপার হিসেবেও সফল মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৮৪টি ক্যাচ (২৫৬টি টেস্টে, ২৮৫টি একদিনের ম্যাচে ও টি-২০-তে ৪৩টি) নিয়েছেন। একদিনের ক্রিকেটে সদ্য স্টাম্পিংয়ের রেকর্ড গড়েছেন রাঁচির মাহি। প্রথম উইকেটকিপার হিসেবে ১০০টি স্টাম্পিং করেছেন তিনি। 

আরও পড়ুন, চেন্নাইতে সেঞ্চুরি না করেও সেঞ্চুরি পেলেন ধোনি!

.