চ্যাম্পিয়নস ট্রফি থেকে দল তুলে নেওয়ার হুমকি বিসিসিআইয়ের

আইসিসি ক্রিকেট কমিটিতে এল সিভারামাকৃষ্ণনের নিয়োগ বিতর্ক ঘিরে চ্যাম্পয়নস ট্রফি থেকে ভারতীয় দল তুলে নেওয়ার হুমকি দিল বিসিসিআই। ভারতের প্রাক্তন স্পিনার সিভারামাকৃষ্ণনের নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছে বিসিসিআই। আই সি সি কমিটির পূনর্নিবাচন করার দাবি তুলেছে বিসিসিআই। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম মেনেই ভোট করার দাবি জানিয়েছ তারা।

Updated: May 13, 2013, 02:22 PM IST

ক্রিকেট দুনিয়ায় বিস্ফোরণ ঘটাল ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসি-এর সঙ্গে বিবাদের জেরে আগামি মাসে হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে সরে দাঁড়ানোর হুমকি দিল বিসিসিআই।
কদিন আগে ভারতীয় দলের প্রাক্তন লেগ স্পিনার লক্ষ্মণ শিবারামাকৃষ্ণনকে বিসিসিআইয়ের সমর্থনে আইসিসি-র ক্রিকেট কমিটিতে নির্বাচিত হন। এরপরই ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে দাদাগিরির অভিযোগ তোলে ক্রিকেট বিশ্বের একটা অংশ। আইসিসিও এই ঘটনায় বিসিসিআইয়ের বিরুদ্ধে সুর চড়ায়। এরই প্রতিবাদে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে দল তুলে নেওয়ার হুমকি দিল ভারত।
ভারতীয় বোর্ড ভাল করেই জানে, আইসিসি-র কোনও প্রতিযোগিতা ভারতকে ছাড়া সফল হবে না। ধোনিরা না খেলা মানে আইসিসি-র প্রচুর কোটি টাকার আর্থিক ক্ষতি। তা ছাড়া আইসিসির ধনভাণ্ডারের ৮০ শতাংশের জোগানই আসে ভারত থেকে। তাই ভারতকে বাদ দিয়ে এত বড় প্রতিযোগিতা হওয়া অনেকটাই অসম্ভব। বিসিসিআই কর্তারা এই সুযোগে আইসিসিকে চাপে রেখে লক্ষ্মণ শিবারামাকৃষ্ণনের নিয়োগের ব্যাপারে সাফ হওয়ার চেষ্টা করা হচ্ছে এমন অভিযোগ উঠতে শুরু করেছে।
ক্রিকেটারদের প্রতিনিধি করে আনার জন্য ঘুরপথে ফের ভোট করানোর উদ্যোগ নেয় ভারতীয় বোর্ড। ৯-১ ভোটে অস্ট্রেলিয়ার টিম মে কে হারিয়ে ক্রিকেট কমিটিতে নির্বাচত হয়েছিলেন শিবারামাকৃষ্ণন। এরপরই শুরু হয় তুমুল বিতর্ক।
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হবে ৬ জুন, ইংল্যান্ডে। ওই দিনই ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।