ভারতরত্ন পাচ্ছেন ক্রিকেটের ঈশ্বর সচিন রমেশ তেন্ডুলকর

ভারতরত্ন পাচ্ছেন ক্রিকেটের ঈশ্বর সচিন রমেশ তেন্ডুলকর

ভারতরত্ন পাচ্ছেন ক্রিকেটের ঈশ্বর সচিন রমেশ তেন্ডুলকর ২২ গজে ২৪ বছরের সংগ্রাম। সেই রূপকথা শেষ হয়েছে। তার শেষ পাতায় লেখা হল নতুন উপসংহার। দেশের সর্বোচ্চ নাগরিকের সম্মান পাচ্ছেন সচিন তেণ্ডুলকর। সচিনের অবসরের কয়েকঘণ্টা পরেই রাষ্ট্রপতি ভবনের তরফে জানিয়ে দেওয়া হয়, এ বছর শ্রেষ্ঠ নাগরিকের সম্মান দেওয়া হবে মাস্টার ব্লাস্টারকে। ২৬ জানুয়ারি তাঁর হাতে এই সম্মান তুলে দেবেন স্বয়ং রাষ্ট্রপতি। প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই সম্মান পাচ্ছেন সচিন। ভারতরত্ন প্রাপকের তালিকায় তিনিই সর্বকনিষ্ঠ। সচিন জানিয়েছেন, এই সম্মান পেয়ে তিনি গর্বিত। দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান তিনি নিজের মা রজনি তেণ্ডুলকরকে উত্সর্গ করেছেন তিনি।

৪০ বছরের রাজাকে কুর্ণিশ। এজই নিজের বর্ণময় ক্রিকেটিয় কেরিয়ার শেষ করেছেন তিনি। চোখের জলে খেলার মাঠকে বিদায় জানানোর কিছুক্ষণের পরেই এল বড় খবরটা। রাষ্ট্রপতি ভবন থেকে জারি করা বিবৃতিতে বেণু রাজাময় বলেন, "আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো সচিন তেন্ডুলকরকে ভারতরত্ন দেবেন রাষ্ট্রপতি।"

২০০টি টেস্ট ম্যাচ খেলে ১৫,৯২১ পাহাড় প্রমাণ রান করেছেন সচিন। একদিনের ক্রিকেটে ৪৬৩টি ম্যাচ খেলে ১৮,৪২৬ রান ক্রিকেটকে উপহার দিয়েছেন ঈশ্বর। আন্তর্জাতিক ক্রিকেটে মুম্বইয়ের এই ছেলেটিরই ১০০টি সেঞ্চুরির রেকর্ড রয়েছে। একদিনে ২০০ রান করার খেতাবও তাঁর ঝুলিতে।

First Published: Saturday, November 16, 2013, 16:50


comments powered by Disqus