আজুরি বধ করে ব্রাজিলের হ্যাটট্রিক, নেইমারও গোল করলেন

Last Updated: Sunday, June 23, 2013 - 09:16

ব্রাজিল (৪) ইতালি (২)।। মেক্সিকো (২) জাপান (১)
বিশ্ব ফুটবলে আবার স্বমহিমায় ফিরল ব্রাজিল। বিশ্বকাপের মহড়া হিসাবে পরিচিত কনফেডারেশন কাপে সব ম্যাচ জিতে সেমিফাইনালে উঠল লুই ফিলিপ স্কোলারির দল। শনিবার রাতে নাটকীয় ম্যাচে ইতালিকে ৪-২ গোলে হারিয়ে দিল ২০১৪ বিশ্বকাপের আয়োজকরা। এদিনের ম্যাচটা ছিল বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল দুই দেশের। সেই সঙ্গে নেইমারের দুরন্ত ফর্মও অব্যাহত। পরপর তিন ম্যাচে যেমন ব্রাজিলও জিতল, তেমনই পরপর তিন ম্যাচে গোলও করলেন নেইমার।
এই জয়ের ফলে গ্রুপে শীর্ষস্থান দখল করে সেমিফাইনালে গেল ব্রাজিল। শেষ চারে ব্রাজিলের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী উরুগুয়ে অথবা নাইজিরিয়া। অন্যদিকে, সেমিফাইনালে স্পেনের মুখোমুখি হবে ইতালি।
দুটো দেশ মিলিয়ে নটা বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে (পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আর চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি)। সেই হাইপ্রোফাইল ম্যাচ ছিল নাটকীয়তা ভরা। কনফেডারেশন কাপে গ্রুপ লিগের শেষ ম্যাচে প্রথমার্ধের খেলা শেষ হওয়ার একটু আগে দান্তের গোলে এগিয়ে যায় স্কোলারির দল। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল শোধ করে ইতালি। ম্যাচের পঞ্চান্ন মিনিটের মাথায় ফ্রি কিক থেকে দুরন্ত গোল করে ব্রাজিলকে ফের এগিয়ে দেন নেইমার। মযাচের ৬৬ মিনিটে ফ্রেডের গোলে তিন একে এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের ৭১ মিনিটে আরও একটি গোল করে ইতালি। ম্যাচের ৮৯ মিনিটে ফের আজুরিদের জালে বল জড়িয়ে দেন ফ্রেড। 
অন্যদিকে, নিয়মরক্ষার ম্যাচে জাপানকে ২-১ গোলে হারিয়ে দিল মেক্সিকো। মেক্সিকোর হয়ে দুটি গোলই করেন জাভিয়ার হার্নান্ডেজ। জাপানের হয়ে একটি গোল শোধ করেন শিনজি ওকাজাকি।
দু-দলই কনফেডারেশন কাপ থেকে আগেই ছিটকে যাওয়ায় গতকালের ম্যাচ ছিল নেহাতই নিয়মরক্ষার। পরপর তিন ম্যাচ হেরে গ্রুপ লিগে সবার শেষে রইল জাপান। মেক্সিকো রইল ব্রাজিল, ইতালির পর তিন নম্বরে।  



First Published: Sunday, June 23, 2013 - 09:16


comments powered by Disqus