মেসিদের রুখে দিল সৌদি আরব, আটকে গেল ব্রাজিলও

Last Updated: Thursday, November 15, 2012 - 20:07

বিশ্ব ফুটবলের দুই নক্ষত্র দেশই আটকে গেল। আন্তজার্তিক প্রদর্শনী ম্যাচে ড্র করল ব্রাজিল, আর্জেন্টিনা। ব্রাজিলকে রুখে দিল কলম্বিয়া আর মেসিদের আটকে দিয়ে চমকে দিল ফিফা ক্রম তালিকায় ১১২ নম্বরে থাকা সৌদি আরব। সব মিলিয়ে লাতিন আমেরিকার দুই ফুটবল দৈত্যের কাছে দিনটা বেশ খারাপ গেল। সেই সঙ্গে মেসিরও একটা রেকর্ড গড়া হল না। তবে ব্রাজিল, আর্জেন্টিনার হতাশার দিনে জয়ের রাস্তায় ফিরল বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।
সৌদি আরবের সঙ্গে প্রদর্শনী ম্যাচে গোলশূন্য ভাবে ম্যাচ ড্র করে আর্জেন্টিনা। সেই সঙ্গে আপাতত রেকর্ড করা থেকে বঞ্চিত হলেন লিওনেল মেসি। একটি বছরে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল করে রেকর্ড গড়ার হাতছানি ছিল তাঁর সামনে। কিন্তু গ্যাব্রিয়াল বাতিস্তুতার ১২ গোলের রেকর্ড টপকাতে পারলেন না মেসি। চলতি বছরে মেসিরও ১২টি গোল করা হয়ে গেছে। ম্যাচে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিল দু`দলই। কিন্তু কোন দলই গোল করতে পারেনি। ম্যাচের ৪২ মিনিটে মেসির শট আটকে দেন সৌদি গোলরক্ষক। ফিফার ক্রমতালিকায় ১১২ নম্বর স্থানে থাকা সৌদি আরবকে হারাতে না পেরে হতাশ আলেজান্দ্রো সাবেয়ার দল।
প্রদর্শনী ম্যাচে কলম্বিয়ার কাছে আটকে গেল ব্রাজিল। নেইমারের পেনাল্টি মিস করার খেসারত দিতে হল মানো মেঞ্জেসের দলকে। ম্যাচের শুরু থেকেই বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও গোল করতে ব্যর্থ হন কাকারা। উল্টে  প্রথমার্ধ শেষ হওয়ার কিছু আগে গোল খেয়ে যায় ব্রাজিল। জুয়ান কুয়াদ্রাদোর গোলে এগিয়ে যায় কলম্বিয়া। দ্বিতীয়ার্ধে ৬৪ মিনিটে দলকে সমতায় ফেরান নেইমার। ম্যাচের ৮০ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু বল গোলপোস্টের বাইরে মেরে পেনাল্টি মিস করেন নেইমার। ম্যাচ ড্র করে টানা সাতটি ম্যাচ জেতার সুযোগ হাতছাড়া করে ব্রাজিল।
বিশ্বকাপ যোগ্যতানির্ধারনী পর্বের ম্যাচে ফ্রান্সের সঙ্গে ড্র করার পর আবার জয়ের ট্র্যাকে স্পেন। অ্যাওয়ে ম্যাচে পেড্রোর জোড়া গোলের সৌজন্যে পানামাকে ৫-১ গোলে উড়িয়ে দিল দেলবস্কের দল। প্রথম থেকেই ম্যাচে আধিপত্য দেখায় স্পেন। ১৬ মিনিটে ডেভিড ভিয়ার পাস থেকে গোল করেন পেড্রো। তার কিছু পরেই ইনিয়েস্তার সাজানো পাস থেকে গোল করে ব্যবধান বাড়ান ভিয়া। প্রথমার্ধের কিছু আগে আবার গোল করে দলকে এগিয়ে দেন পেড্রো। বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ঝাঁপালেও খুব একটা সুবিধা করতে পারেনি পানামা। খেলা শেষ হওয়ার আট মিনিট আগে স্পেনের হয়ে চতুর্থ গোলটি করেন সার্জিয়ো র‌্যামোস। দুই মিনিট পরই স্পেনের হয়ে ফুটবল কেরিয়ারের প্রথম গোলটি করেন সুসায়েতা। খেলা শেষ হওয়ার মুহূর্তে পেনাল্টি থেকে গোমেজ পানামার হয়ে ব্যবধান কমান। 
মেসিকে সম্মান: ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে তো লিওনেল মেসি আছেনই। এবার দেশের হয়ে তাঁর করা গোলও ফিফার সেরা দশটি গোলের মধ্যে স্থান পেল। চলতি বছরের জুন মাসে ব্রাজিলের বিরুদ্ধে মেসির করা গোলকে ফিফার দশটি সেরা গোলের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই ম্যাচে ব্রাজিলকে ৪-৩ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। জানুয়ারি মাসের সাত তারিখ ফিফার বর্ষসেরা গোল কোনটি, তার ঘোষণা করা হবে। এইদিনই ঘোষণা করা হবে ফিফার বর্ষসেরা ফুটবলারের নামও।



First Published: Thursday, November 15, 2012 - 23:00


comments powered by Disqus