বিশ্বকাপের জন্য ব্রাজিলে ইংরেজি শিখছেন যৌন কর্মীরা

বিশ্বকাপের জন্য ইংরেজি শিখছেন ব্রাজিলের যৌন কর্মীরা

বিশ্বকাপের জন্য ইংরেজি শিখছেন ব্রাজিলের যৌন কর্মীরা`গুড নাইট স্যার। প্লিজ কাম এগেন`। এই কথাটা শেখাতে এক ঘণ্টা লাগছে। তবু মুখে একগাল হাসি ট্রেনারের। ইংরেজি শিক্ষার এই ক্লাসে প্রচুর সুন্দরী ছাত্র আর স্যার কেমন একটু নার্ভাস। যতই হোক হাতে আর মাত্র একটা বছর। এতক্ষণ যাদের কথা বলছিলাম তারা ব্যস্ত ব্রাজিল বিশ্বকাপের প্রস্তুতিতে। ছাত্রীরা যৌনকর্মী। চমকে গেলেন! এমন ছবি দেখা যাচ্ছে ব্রাজিলে।

বিশ্বকাপ মানেই গোটা বিশ্বের সমর্থক, সাংবাদিক, সেলিব্রেটিরা দেশে এসে ভিড় জমাবেন। আর সেই বিদেশি অতিথিদের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য প্রস্তুতি তুঙ্গে সাম্বা নাচের দেশে। সেই অতিথি আপ্যায়নের আরও একটা দিক হল দেহব্যবসা। আর দেহব্যবসায় ভাষা একটা বড় দিক। তাই পতুর্গিজ ভাষায় অভ্যস্ত ব্রাজিলের যৌনকর্মীরা এবার ইংরেজি শিখছেন। যতই হোক অতিথি `সেবা` বলে কথা। ব্রাজিলে অন্তত আশি হাজার যৌনকর্মী ইংরেজি শিক্ষার প্রশিক্ষণ নিচ্ছেন। সাও পাওলোতে ইংরেজিতে প্রশিক্ষণ নেওয়া এক দেহব্যবসায়ী বললেন, তাঁর ইংরেজি শিক্ষার লক্ষ্য একটাই, গ্রাহকদের সন্তুষ্টি দেওয়া।

আগামী জুন মাসে ব্রাজিলে বসছে কনফেডারেশন কাপের আসর। বিশ্বকাপের এক বছর আগে কনফেডারেশন কাপের আয়োজন হয়। বিশ্বকাপের ড্রেস রিহার্সাল হিসাবে দেখা হয় এই কনফেডারেশন কাপ। এই কনফেডারেশন কাপে স্কোলারি- নেইমারদের সঙ্গে প্রাথমিক পরীক্ষায় বসছেন সাম্বার দেশের দেহব্যবসায়ীরা। তাদের পরীক্ষার বিষয় ইংরেজি।





First Published: Saturday, May 04, 2013, 17:46


comments powered by Disqus